শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

CNP: অপরিচিত নম্বর থেকে কল আসে? ১৫ জুলাই থেকে মোবাইলে দেখা যাবে কলকারীর আধার কার্ডের নাম

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Calling Name Presentation (CNP): বর্তমানে স্প্যাম কল এর সংখ্যা এতটা বেড়েছে যে, বেশিরভাগ লোকই এর কারণে একবার না একবার বিরক্ত হয়েছে। যার কারণে অপরিচিত কোন মোবাইল নম্বর থেকে কল এলে সবার প্রথমে এটি মাথায় আসে যে, “কে কল করছে?” তবে এই সমস্যা আর বেশিদিন থাকবে না। কারন, Calling Name Presentation (CNP) পরিষেবার মাধ্যমে মোবাইলে দেখা যাবে কলকারীর আধার কার্ডের নাম। এর সম্পর্কে আপনি যদি আরো বিস্তারিত জানতে চান তাহলে আজকের এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন। 

কলকারীর আধার কার্ডের নাম দেখা যাবে মোবাইলে 

আপনার মোবাইলে সেভ করা নেই এরকম কোন মোবাইল নম্বর থেকে কল আসলে সর্বপ্রথম মাথায় একটি প্রশ্ন আসে যে, কে কলকারী ব্যাক্তি? এই সমস্যাগুলি দূর করার জন্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) একটি বড় পদক্ষেপ নিয়েছে। ভারতের টেলিকম সংস্থাগুলিকে Calling Name Presentation (CNP) পরিষেবা চালু করার নির্দেশ দিয়েছে TRAI. এই পরিষেবার ফলে কলকারী ব্যাক্তির আধার কার্ডের নাম দেখা যাবে মোবাইলে। এই পরিষেবাটি মুম্বাই এবং হরিয়ানা সার্কেলে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল, যা সফল হয়েছে। এবার আগামী ১৫ জুলাই, ২০২৪-এ সারা দেশে কলিং নেম প্রেজেন্টেশন (CNP) পরিষেবা শুরু করার পরিকল্পনা করা হচ্ছে।

Calling Name Presentation (CNP) কিভাবে কাজ করে? 

কলিং নেম প্রেজেন্টেশন (CNP) পরিষেবাটি কোম্পানির বিদ্যমান কলার আইডি অ্যাপ্লিকেশন এর মতো। অপরিচিত নম্বর থেকে কল এলে এই পরিষেবার মাধ্যমে মোবাইল নম্বর এর সঙ্গে কলকারী ব্যাক্তির নামও ফোনে দেখতে পাবেন। সমস্ত টেলিকম কোম্পানির সিম কেনর জন্য আধার কার্ডের প্রয়োজন হয়। একটি সিম কেনার সময় যে আধার কার্ড দেওয়া হবে, Calling Name Presentation (CNP) পরিষেবায় সেই আধার কার্ডে থাকা নাম দেখা যাবে। 

আরও পড়ুন: ১ জুলাই থেকে ডিসচার্জ অনুরোধের ৩ ঘণ্টার মধ্যে পাবেন স্বাস্থ্য বীমার টাকা।

Calling Name Presentation (CNP)-এর সুবিধা 

বর্তমানে দেশে স্প্যাম কলের সমস্যায় বড়ো আকার নিয়েছে। একটি সমীক্ষা থেকে জানা গেছে দেশের প্রায় ৬০ শতাংশ লোক প্রতিদিন ৩টি স্প্যাম কল পান। কলিং নেম প্রেজেন্টেশন (CNP) পরিষেবার মাধ্যমে স্প্যাম কলের পরিমাণ এবং সাইবার অপরাধ কমবে। সম্প্রতি কেন্দ্রীয় সরকার দেশের সমস্ত টেলিকম কোম্পানিগুলি আন্তর্জাতিক ভুয়ো কাল ব্লক করার নির্দেশ দিয়েছে। এই ধরনের কলের মাধ্যমে সাইবার অপরাধ এবং আর্থিক প্রতারণার শিকার হয় সাধারণ মানুষ। তবে এর আগেও Truecaller-এর মতো থার্ডপার্টি অ্যাপ্লিকেশনের সাহায্যে কলকারীর নাম জানা যেত, তবে এতে ডাটা ফাঁস হবার ভয় থাকে। Calling Name Presentation (CNP)-এর ফলে আর এই ভয়ও থাকবে না।

আরও পড়ুন: রেল সফরে মাত্র ৩৫ পয়সার বিনিময়ে মিলবে ১০ লক্ষ টাকার বীমা কভারেজ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us