শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Budget 2024: নতুন বছরে কি কর্মীদের বেতন ও PF বাড়বে এবং ৩ দিন ছুটি পাবে? জেনেনিন বিস্তারিত তথ্য

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Budget 2024: আগামী ১ ফেব্রুয়ারি ২০২৪, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ইউনিয়ন বাজেট ২০২৪ পাস করতে চলেছে। শোনা যাচ্ছে যে এবার কর্মীদের সপ্তাহে শুধু ২ দিন নয় ৩ দিন পর্যন্ত দেওয়া হবে। এছাড়াও কর্মীদের বেতন ও PF বাড়বে। এই সব বিষয়ে আরও বিস্তারিত জানতে অবশ্যই পুরো নিবন্ধটি পড়ুন।

কেন্দ্রীয় বাজেট ২০২৪ (Union Budget 2024)

আগামী ১ ফেব্রুয়ারি, ২০২৪ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ষষ্ঠ বাজেট (Union Budget 2024) পেশ করবেন। শীঘ্রই দেশজুড়ে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে, তাই এই বাজেটটি মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট হতে চলেছে। এই কারণে মনে করা হচ্ছে যে, এই বাজেটেটি ভোটারদের আকৃষ্ট করার জন্য বিশেষ করে বেতনভুক্ত শ্রেণীর জন্য কিছু ঘোষণার করতে পারে।

এই বাজেটে সেরকম কোনো বড় ঘোষণা করা হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে, সরকার তার ভোট ব্যাংকের জন্য কিছু বিশেষ ঘোষণা করতে পারে। কেন্দ্রীয় বাজেট ২০২৪ কী আনবে, তা এখনই বলা মুশকিল। তবে, সরকার যদি সাধারণ মানুষের প্রত্যাশা পূরণ করতে পারে, তাহলেই এই বাজেট সফল বলে বিবেচিত হবে।

আরও পড়ুন: হুহু করে বাড়বে খাদ্য দ্রব্যের দাম, RBI-এর যে বিষয়ে আশঙ্কা ছিল তাই হল।

শ্রম কোড বা শ্রম আইন কি?

ভারতে ২৯টি কেন্দ্রীয় শ্রম আইনকে ৪টি কোডে ভাগ করা হয়েছে। এই কোডগুলো হল মজুরি কোড, সামাজিক নিরাপত্তা কোড, শিল্প সম্পর্ক কোড, পেশাগত সুরক্ষা ও স্বাস্থ্য এবং কাজের শর্ত কোড। এখন পর্যন্ত ২৩টি রাজ্য এই আইনের খসড়া তৈরি করেছে। তবে, এই আইন কার্যকর করার জন্য কেন্দ্রীয় সরকার ছাড়াও রাজ্য সরকারগুলোকেও এই নিয়মগুলি জানাতে হবে।

ভারতের শ্রমিকদের অধিকার রক্ষার জন্য তৈরি করা হয়েছে এই ২৯টি আইন। এই আইনগুলোকে আরও সহজে বোঝার এবং কার্যকর করার জন্য ৪টি কোডে ভাগ করা হয়েছে। এখন রাজ্যগুলির কাজ হল এই কোডগুলোর উপর ভিত্তি করে নিজেদের নিয়মকানুন তৈরি করা এবং সেগুলি কার্যকর করা।

আরও পড়ুন; বিনা পুঁজিতে এই নতুন ব্যাবসা করে মাসে ১৫ হাজার টাকার অধিক আয় করতে পারেন, এখনো অনেকে জানেনা।

কর্মচারীদের বেতন ও PF বাড়বে?

কর্মচারীদের মূল বেতন বৃদ্ধি হবে বলে শোনা যাচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী কর্মচারীদের মূল বেতন মোট বেতনের ৫০ শতাংশ বা তার বেশি হওয়া দরকার। PF এবং গ্র্যাজুইটির টাকা আগের থেকে বেশি করা হবে, এর কারণ হলো মূল বেতনের বৃদ্ধি। অর্থাৎ, এক্ষেত্রে হয়তো বেতন বাড়ার পরেও কর্মীদের হাতে কম টাকা আসবে। কিন্তূ বেশি PF কাটার কারণে কর্মচারীরা অবসর প্রাপ্ত বয়সে একটি ভালো পরিমাণ অর্থ হতে পাবে, ফলে তাদের অবসর প্রাপ্ত জীবনে আর্থিক পরিস্থিতি অনেকটা সুন্দর হবে।

আরও পড়ুন: PF অ্যাকাউন্ট থাকলেই করতে হবে এই কাজ, EPFO জারি করল নতুন নিয়ম।

টানা ৩ দিন ছুটি

শ্রম আইন অনুযায়ী, কোম্পানিগুলো ১২ ঘণ্টা পর্যন্ত কাজের সময় পরতে পারবে। এক্ষেত্রে কিন্তূ কর্মচারীরা ১-২ দিন নয়, টাকা ৩ দিন ছুটি পাবেন। যে সমস্ত কর্মচারীরা ১২ ঘণ্টা ডিউটি করবে শুধুমাত্র তারাই হয়তো এটি উপভোগ করতে পারবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Budget 2024: নতুন বছরে কি কর্মীদের বেতন ও PF বাড়বে এবং ৩ দিন ছুটি পাবে? জেনেনিন বিস্তারিত তথ্য”

Leave a Comment