শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Budget 2024: মোদী সরকার কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেবে ৯০০০ টাকা, পেতে চাইলে করুন এই কাজ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Budget 2024: ভারতের সমস্ত কৃষকদের জন্য বিরাট আনন্দের হতে চলছে ২০২৪ সাল। মোদী সরকারের কৃষকদের উপর প্রধান ফোকাস রয়েছে। কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য নানা ধরনের প্রকল্প পরিচালনা করেন, যার মধ্যে প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধী যোজনা খুবই জনপ্রিয়। কৃষকরা অনেকদিন ধরেই এই প্রকল্পের অর্থ বাড়ানোর দাবি করছেন। এবার নতুন বাজেট (Budget 2024) পেশ এর সময় এই প্রকল্পের অর্থ বাড়িয়ে ৯০০০ টাকা করতে পারে সরকার। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে পুরো খবরটি পড়ুন। 

মোদী সরকার কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেবে ৯০০০ টাকা 

মোদী সরকার প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধী যোজনার অধীনে নাতিভুক্ত কৃষকদের প্রতিবছর ৬০০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করত। এই টাকা ৩ টি কিস্তির মাধ্যমে বিতরণ করা হয়। প্রতি কিস্তিতে ২০০০ টাকা করে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে হয় প্রতি ৪ মাস অন্তর। বাজেট ২০২৪ (Budget 2024) প্রকাশিত হবার পর এর পরিমাণ বাড়িয়ে ৯০০০ টাকা করা হবে হলে শোনা যাচ্ছে। সূত্র অনুসারে, প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধী যোজনার অর্থের পরান সরাসরি ৫০ শতাংশ বাড়ানো হবে। অর্থাৎ মোদী সরকার কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬০০০ টাকার পরিবর্তে দেবে ৯০০০ টাকা। 

পেতে চাইলে করুন এই কাজ 

প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধী যোজনার টাকা পাওয়ার জন্য আপনাকে অবশ্যই এই প্রকল্পের অধীনে নতিভূক্ত থাকতে হবে। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পটি ২০১৯ সালে শুরু করা হয়েছিল, এবং এখনও পর্যন্ত এর ১৫তম. কিস্তির টাকা বিতরণ করা হয়েছে। আপনি যদি এর আগে এই প্রকল্পের টাকা না পেয়ে থাকেন তাহলে আপনাকে প্রধানমন্ত্রী কিষান যোজনাতে আবেদন করতে হবে। 

আরও পড়ুন: রাজ্যের কৃষকরা পাবে ২ লক্ষ টাকা! দুয়ারে সরকার ক্যাম্প থেকে সরাসরি আবেদন করুন।

আপনার এলাকার কৃষি বিভাগের অফিসে গিয়ে সহজেই আবেদন করতে পারবেন। অথবা, আপনি প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধী যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/-তে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন। আবেদন করার জন্য আবেদনকারীর নামে চাষের জমি থাকা একান্ত প্রয়োজন। এছাড়াও কিছু প্রয়োজনীয় নথিপত্রের প্রয়োজন। আগামী মার্চ বা এপ্রিল মাসেই এর ১৬তম. কিস্তির টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠাতে পারে সরকার। 

আরও পড়ুন: PM Kishan: কবে মিলবে পিএম কিষানের ১৬ তম কিস্তির টাকা! কীভাবে লিস্টে নাম চেক করবেন? দেখে নিন।

১ ফেব্রুয়ারি বাজেট ২০২৪ পেশ করা হবে (Budget 2024)

আগামী ১ ফেব্রুয়ারি, ২০২৪ ষষ্ট বারের মত বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন। এই বাজেট (Budget 2024) মোদি সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট হবে। এরপর নতুন সরকার গঠিত হবে। তাই এই বছরের বাজেট পুরো বছরের জন্য নয়, শুধুমাত্র নির্বাচন পর্যন্ত হবে। কারণ, ২০২৪ সালে ভারতে সাধারণ নির্বাচন হবে। নির্বাচনের পর নতুন সরকার গঠিত হলে তারা পুরো বছরের জন্য বাজেট তৈরি করতে পারবে না। তাই তারা অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করে। অন্তর্বর্তীকালীন বাজেটের সময়কাল সাধারণত নির্বাচনের পরবর্তী ছয় মাস পর্যন্ত থাকে। 

আরও পড়ুন: Budget 2024 – ১লা ফেব্রুয়ারী বাজেট ২০২৪-এ একাধিক জনমুখী প্রকল্পের ঘোষণা করতে চলেছে সরকার, সুবিধা পাবে সকল দেশবাসী।

উপসংহার 

Budget 2024 পেশ করার পর, কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত কিষান সন্মান নিধী যোজনার টাকা ৬০০০ টাকা থেকে ৯০০০ টাকা করা হবে হবে অনুমান করা হচ্ছে। এই স্কিমের টাকা সরকার বছরে ৩টি কিস্তিতে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিতরণ করে। গত ১৫ নভেম্বর, ২০২৩ কিষান সন্মান নিধীর ১৫তম. কিস্তির টাকা পেয়েছেন কৃষকেরা। ১৬তম. কিস্তির টাকা আগামী মার্চ বা এপ্রিল মাসে বিতরণ করা হতে পারে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Budget 2024: মোদী সরকার কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেবে ৯০০০ টাকা, পেতে চাইলে করুন এই কাজ”

Leave a Comment