শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PM Kishan: কবে মিলবে পিএম কিষানের ১৬ তম কিস্তির টাকা! কীভাবে লিস্টে নাম চেক করবেন? দেখে নিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

গত ১৫ই নভেম্বর প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি যোজনার (PM Kishan) ১৫ তম কিস্তি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী ঝাড়খণ্ডে গিয়ে এক সভা থেকে এই যোজনার ১৫ তম কিস্তি প্রকাশ করেছিলেন। ১৫ তম কিস্তিতে দেশের ৮ কোটির বেশি কৃষককে ১৮ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। ১৫ তম কিস্তি পাওয়ার পর মানুষের মনে প্রশ্ন জেগেছে এর পরবর্তী কিস্তি নিয়ে। পিএম কিষান সন্মান নিধি প্রকল্পের ১৬ তম কিস্তি কবে দেওয়া হবে? চলুন আজকের প্রতিবেদন থেকে বিষয়টি সম্পর্কে জেনে নিন।

পিএম কিষান সন্মান নিধি প্রকল্প কী?

কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের জন্য যে সব প্রকল্প এনেছে, তার মধ্যে খুবই উল্লেখযোগ্য একটি প্রকল্প হলো পিএম কিষান সন্মান নিধি প্রকল্প। দেশের কৃষকদের আর্থিক ভাবে সহায়তা করার জন্য ২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনুষ্ঠানিক ভাবে এই প্রকল্পের শুভ উদ্বোধন করেছিল। এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক কৃষক পরিবারকে বছরে ৬ হাজার টাকা করে দেওয়া হয়। তবে কৃষকরা একেবারে টাকা পায় না, ৪ মাস ছাড়া ছাড়া বছরে তিনটি কিস্তির মাধমে এই টাকা প্রদান করা হয়।

পিএম কিষান যোজনার ১৬ তম কিস্তি কবে দেওয়া হবে?

নভেম্বর মাসের ১৫ তারিখ পিএম কিষান যোজনার ১৬ তম কিস্তি দেওয়া হয়েছে কৃষকদের। এই কিস্তির মাধ্যমে ২০২৩ সালের শেষ কিস্তি পেয়ে গেল কৃষকরা। চলতি বছরের প্রথম কিস্তি দেওয়া হয়েছিল ২৭সে ফেব্রুয়ারি। এরপর ২০২৩ সালের দ্বিতীয় কিস্তি অর্থাৎ ১৪ তম কিস্তি দেওয়া হয়েছিল জুলাই মাসের ২৭ তারিখ। ১৫ তম কিস্তির টাকা পাওয়ার পর এর ১৬ তম কিস্তি কবে দেওয়া হবে তা নিয়ে মানুষের মনে প্রশ্ন জেগেছে। যদিও এ বিষয়ে সরকারি ভাবে এখনো কিছু জানানো হয়নি। তবে অনুমান করা হচ্ছে, ২০২৪ সালের ফেব্রুয়ারি থেকে মার্চ মাসের মধ্যেই পিএম কিষান যোজনার ১৬ তম কিস্তি দিয়ে দেওয়া হবে।

পিএম কিষান সন্মান নিধি যোজনায় আবেদন করবার পদ্ধতি

(১) অনলাইনে আবেদনের জন্য প্রথমে pmkisan.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
(২) এই ওয়েবসাইট থেকে New Farmer Registration অপশনটি বেছে নিতে হবে।
(৩) Rural farmer registration বা urban farmer registration বিকল্পের মধ্যে একটি বেছে নিতে হবে।
(৪) এরপর আধার নম্বর, মোবাইল নম্বর দিয়ে State সিলেক্ট করে Get OTP-তে ক্লিক করতে হবে।
(৫) মোবাইল নম্বরে আসা ওটিপি বসিয়ে রেজিস্ট্রেশন চালিয়ে যেতে হবে। এখানে আপনার রাজ্য, জেলা ইত্যাদি তথ্য গুলি সঠিক ভাবে দিতে হবে।
(৬) এরপর ‘Submit for Aadhaar authentication’ ক্লিক করে কেওয়াইসি সম্পন্ন করে জমি সংক্রান্ত প্রয়োজনীয় নথি আপলোড করলেই পিএম কিষান যোজনায় আবেদন সম্পন্ন হবে।

পিএম কিষান যোজনার লিস্ট চেক করবেন কীভাবে?

(১) প্রথমে https://pmkisan.gov.in/ ওয়েবসাইটে যেতে হবে। এখান থেকে Beneficiary List এ ক্লিক করতে হবে।
(২) এরপর State, District, Sub-district, Block ও Village সিলেক্ট করে নিয়ে Get Report ট্যাবে ক্লিক করলে আপনার সামনে পিএম কিষান যোজনার লিস্ট খুলে যাবে। সেখান থেকে আপনি আপনার নামটি খুঁজে নিতে পারবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “PM Kishan: কবে মিলবে পিএম কিষানের ১৬ তম কিস্তির টাকা! কীভাবে লিস্টে নাম চেক করবেন? দেখে নিন”

Leave a Comment