শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Bank Account Closing Rules: ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম, সঠিক পদ্ধতি জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Bank Account Closing Rules: বর্তমান সময়ে কম বেশী অনেক মানুষেরই একটি ব্যাংকে একাউন্ট রয়েছে। কোনো কোনো ক্ষেত্রে অনেকের আবার একটির বেশীও একাউন্ট থেকে থাকে। এ অবস্থায় অনেকেই অতিরিক্ত ব্যাংক একাউন্টটি চালাতে না পারায় তা নিষ্ক্রিয় করে দেয়। এমনিতে কোনো ব্যাংক একাউন্ট ১২ মাস ধরে লেনদেন না হলে তাকে নিষ্ক্রিয় করে দেওয়া হয়। ভারতের নিষ্ক্রিয় ব্যাংক একাউন্টের সংখ্যা অনেক বেশী।

তবে আপনি যদি আপনার একাউন্ট কোনো কারণে বন্ধ করতে চান, সে ক্ষেত্রেও উপায় রয়েছে। হ্যাঁ, একাউন্ট চালু করার নিয়ম তো অনেকের জানা। কিন্তু জানেন কি কীভাবে আপনার সেভিংস একাউন্টটি বন্ধ করবেন? আজ আমরা সেভিংস একাউন্ট বন্ধ করার নিয়ম ও একাউন্ট বন্ধ করতে গেলে কত টাকা চার্জ লাগবে? সে নিয়ে বিস্তর ভাবে আলোচনা করেছি। চলুন এ সম্পর্কে আজকের প্রতিবেদন থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক-

সেভিংস একাউন্ট বন্ধ করার নিয়ম (Bank Account Closing Rules)

আপনার ব্যাংক একাউন্ট যদি কোনো ফিজিক্যাল ব্যাংক যেমন SBI, HDFC, IDFC, ICICI ইত্যাদি ব্যাংকে হয়ে থাকে। তাহলে আপনাকে নির্দিষ্ট ব্যাঙ্কের শাখায় গিয়ে ব্যাংক একাউন্ট বন্ধ করার আবেদন করতে হবে। এ ক্ষেত্রে মনে রাখবেন অনালনে আপনি আপনার ব্যাংক একাউন্ট বন্ধ করতে পারবেন না। তবে আপনার ব্যাংক একাউন্ট যদি কোনো প্রকার ডিজিটাল ব্যাংক যেমন Airtel Payments bank, Paytm Payment bank ইত্যাদি হয়ে থাকে থাহলে আপনি অনলাইনেই এই ব্যাংক একাউন্ট বন্ধ করতে পারবেন।

সেভিংস একাউন্ট বন্ধ করার জন্য কী করতে হবে

আপনি যদি আপনার সেভিংস একাউন্টটি বন্ধ করতে চান, তাহলে আপনার যে ব্যাঙ্কের শাখায় একাউন্ট রয়েছে সেই ব্যাংকে একটি Application লিখুন। আবেদনপত্র বা দরখাস্তের সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্ট যুক্ত করুন এবং ব্যাংকে গিয়ে জমা দিন।

আরোও পড়ুন » কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায়, অবশ্যই জেনে নিন।

সেভিংস একাউন্ট বন্ধ করার জন্য কত চার্জ লাগবে?

ব্যাংক একাউন্ট খোলার সময় যেমন একটি নির্দিষ্ট পরিমান টাকা দিয়ে ব্যাংক একাউন্ট খুলতে হয়। তেমনই ব্যাংক একাউন্ট বন্ধ করার সময় একটি নির্দিষ্ট পরিমান টাকা দিয়ে ব্যাংক একাউন্ট বন্ধ করতে হয়। এক্ষেত্রে বিভিন্ন ব্যাংক বিভিন্ন প্রকার চার্জ নিয়ে থাকে। যেমন SBI বা HDFC ব্যাঙ্কের একাউন্ট খোলার ১ থেকে ১৪ দিনের মধ্যে বন্ধ করতে গেলে কোনো প্রকার চার্জ লাগবে না। তবে ১৫ দিন থেকে ১ বছরের মধ্যে ব্যাংক একাউন্ট বন্ধ করতে হলে দিতে হবে GST সহ ৫০০ টাকা চার্জ। এই সব ব্যাংকে সিনিয়র সিতিজেনরা একাউন্ট বন্ধ করতে চাইলে ৩০০ টাকা এবং GST চার্জ নেওয়া হবে। এই চার্জ ব্যাংক ভেদে আলাদা আলাদা হয়ে থাকে। তবে মনে রাখবেন, ব্যাংক একাউন্ট বন্ধ করতে চাইলে গড়ে ৫০০ টাকা চার্জ দিতে হবে।

সেভিংস একাউন্ট বন্ধ করার জন্য কী কী লাগবে?

সেভিংস একাউন্ট বন্ধ করার জন্য যে সব নথি লাগবে, তা হলো-

  • দরখাস্ত
  • আধার অথবা প্যান কার্ড
  • ব্যাঙ্কের পাস বুক/ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড।

উল্লেখ্য, ব্যাংক একাউন্ট বন্ধ করার সময় আপনার ব্যাংকে যদি ২০ হাজার টাকার কম থাকে, তাহলে সেই অর্থ ব্যাংক আপনাকে ফেরত দেবে। অন্যদিকে আপনার একাউন্টে যদি ২০ হাজার টাকার বেশী থাকে তাহলে সেই অর্থ আপনাকে অন্য ব্যাংকে ট্রান্সফার করে দেবে ব্যাংক।

অবশ্যই পড়ুন » Safest Bank: ভারতের সবচেয়ে নিরাপদ ব্যাংক, যেখানে টাকা রাখলে চিন্তা নেই- স্পষ্ট জানালো আরবিআই।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us