শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Share Market: রেলওয়ে সেক্টরের এই কোম্পানি পেয়েছে ১০৬.৩৭ কোটি টাকার অর্ডার, তবে কি বাড়বে শেয়ারের মূল্য?

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Share Market News: আপনি যদি শেয়ার বাজারে বিনিয়োগ করেন, তাহলে আপনাকে শেয়ার বাজারের সমস্ত খবরাখবর রাখতে হবে। বর্তমানে যেমন শেয়ার বাজারে একটি রেলওয়ে সেক্টরের কোম্পানি ‘Rail Vikas Nigam Limited‘ (RVNL) এর সম্পর্কে বিরাট খবর শোনা যাচ্ছে। কোম্পানিটি ১০৬.৩৭ কোটি টাকার অর্ডার পেয়েছে। তবে কি RVNL শেয়ারের মূল্য (RVNL Share Price) আরো বাড়বে? বিস্তারিত জানতে সম্পূর্ন খবরটি পড়ুন। 

RVNL পেয়েছে ১০৬.৩৭ কোটি টাকার অর্ডার 

গতকাল অর্থাৎ ১৩ মার্চ, ২০২৪ Rail Vikas Nigam Limited (RVNL) স্টক এক্সচেঞ্জে একটি ফাইলিংতে জানিয়েছে যে, তারা ১০৬.৩৭ কোটি টাকার একটি অর্ডার পেয়েছে। এমপি সাউথ জোন ইলেক্ট্রিসিটি ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিেডে নামক একটি কোম্পানির কাছ থেকে পেয়েছে এই অর্ডার। বিদ্যুৎ লাইন সরবরাহ, ইনস্টলেশন এবং পরীক্ষা করার একটি সাধারণ চুক্তির শর্তের অর্ডারটি পেয়েছে রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL)। অর্ডারটি ২৪ মাসের মধ্যে কার্যকর করার চুক্তি করেছে বলে RVNL স্টক এক্সচেঞ্জকে জানিয়েছে। 

যে কোম্পানি থেকে অর্ডারটি পেয়েছে সেটি মধ্যে প্রদেশের সরকারের অধীনে বিদ্যুৎ বিতরণের কাজ করে। এমপি সাউথ জোন ইলেক্ট্রিসিটি ডিস্ট্রিবিউশন কোম্পানিটি ইন্দোর এবং উজ্জনিয় অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিয়ে, এলাকায় বিদ্যুৎ বিতরণের চাহিদা মেটায়। 

আরও পড়ুন: Stock Market – শেয়ার বাজারে ২০২৪ সলের জন্য কোনো স্টকে বেশি লাভবান, এইভাবে নির্বাচন করুন।

তবে কি বাড়বে RVNL শেয়ারের মূল্য?

যখনই কোনো কোম্পানি কোনো বড়ো অর্ডার পায়, তখন তার শেয়ারের মূল্য রকেট হয়ে যায়। তাই কিছু কিছু বিনিয়োগকারীরা এর ধরনের সুযোগ পেলে মিস করতে চাই না। তবে Rail Vikas Nigam Limited (RVNL) এর শেয়ারের মূল্য বাড়বে কিনা এই বিষয়ে আগে থেকে অনুমান করা খুবই মুশকিল। কারণ গত ১ মাসে এই শেয়ারের মূল্য ১১ শতাংশ হ্রাস পেয়েছে। তাছাড়া এর ডিসেম্বর ত্রৈমাসিক ফলাফলও ভালো ছিল না। 

ডিসেম্বর ত্রৈমাসিক ফলাফল অনুযায়ী, কোম্পানিটির নিট মুনাফা চলতি অর্থবছরের ডিসেম্বর ত্রৈমাসিকে ৬.২৪ শতাংশ হ্রাস পেয়েছে এবং এর পরিমাণ দাঁড়িয়েছে ৩৫৮.৫৭ কোটি টাকায়। যা গত বছর একই সময়ে ছিল ৩৮২.৪২ কোটি টাকা। শুধু তাই নয়, কোম্পানির নিট বিক্রয়ও কমেছে। Q3FY24-তে RVNL এর নিট বিক্রয় ৬.৪ শতাংশ কমে ৪৬৮৯.৩ কোটি টাকায় দাঁড়িয়েছে।

আরও পড়ুন: শেয়ার বাজারে কিভাবে বিনিয়োগ করবো | How to invest share market in bengali

RVNL শেয়ার দিয়েছে বাম্পার রিটার্ন

গত কয়েকদিন ধরে RVNL-এর শেয়ার দুর্বল রয়েছে। শেয়ারের মূল্য প্রায় ১১ শতাংশ হ্রাস পেয়েছে গত ১ মাসে। গতকাল এই শেয়ারে ৮ শতাংশের বেশি পতন দেখা গেছে। গতকাল RVNL-এর শেয়ার BSE-তে ২২২.৭৫ টাকায় বন্ধ হয়েছে। বর্তমানে এই শেয়ারের নিম্ন মুখী থাকলেও, অতীতে কিন্তূ বাম্পার রিটার্ন দিয়েছে। 

গত ৬ মাসে RVNL-এর শেয়ারের মূল্য ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই বছর এখনও পর্যন্ত ২২ শতাংশ রিটার্ন দিয়েছে। আজ থেকে ১ বছর আগে যে সমস্ত ব্যাক্তিরা এতে বিনিয়োগ করেছিলেন তারা ২৫১ শতাংশের অসাধারণ রিটার্ন পেয়েছে। গত ৪ বছরে RVNL-এর শেয়ার বিনিয়োগকারীদের ১৫০০ শতাংশের বাম্পার রিটার্ন দিয়ে ধনী করে তুলেছে। 

আরও পড়ুন: Share Market – টেকনিক্যাল এনালাইসিস করে ভাল শেয়ার কেনার কৌশল, শেয়ার বাজারে থেকে ধনী হতে সাহায্য করবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

দাবিত্যাগ (Disclaimer)

আমরা কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা নই। এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।