শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

CAA Form Fillup: ভারতীয় নাগরিকত্বের জন্য কিভাবে আবেদন করবেন? কি কি ডকুমেন্টস প্রয়োজন জেনে নিন।

Updated on:

How to Apply for CAA: গতকাল থেকে দেশজুড়ে ভারতীয় নাগরিকত্ব সংশোধন আইন বা CAA কার্যকর করা হলো। এর জন্য অনলাইনে খুলে দেওয়া হলো পোর্টাল। যে পোর্টালের মাধ্যমে খুব সহজে বাড়িতে বসে নাগরিকত্বের আবেদন করা যাবে। যে কেউ বাড়িতে বসে অনলাইনে ভারতীয় নাগরিকত্বের আবেদন করতে পারবে। কারা ভারতীয় নাগরিক হিসাবে গণ্য হবে? কীভাবে আবেদন করতে হবে? আবেদন করার জন্য কী কী নথি লাগবে? চলুন আজকের প্রতিবেদন থেকে সমস্ত বিষয়টা জেনে নিন-

কারা ভারতের নাগরিক?

  • ১৯৫০ সালের ২৬সে জানুয়ারির পর থেকে ১৯৮৭ সালের ৭ই জানুয়ারি পর্যন্ত যারা ভারতবর্ষে জন্ম নিয়েছে, তারা প্রত্যেকেই ভারতীয়। এক্ষেত্রে ওই ব্যক্তির পিতা-মাতা ভারতের নাগরিক কিনা তা যাচাই করা হয় না।
  • ১৯৮৭ সাল থেকে ২০০৪ সালের মধ্যে এ দেশে যারা জন্মগ্রহণ করেছেন, তাদের বাবা মা ভারতীয় নাগরিক হলে তবেই তারা ভারতীয় নাগরিক হিসাবে গণ্য হবে।
  • ২০০৪ সালের পর এ দেশে যারা জন্মেছেন, তাদের বাবা মা মায়ের যে কোনো একজনকে ভারতীয় নাগরিক হতে হবে। বাবা বা মায়ের একজন অবৈধ অনুপ্রবেশকারী না হলে তারা ভারতীয় নাগরিক।

ভারতীয় নাগরিকত্বের জন্য কিভাবে আবেদন করবেন?

(১) ভারতীয় নাগরিকত্বের জন্য বাড়িতে বসেই আবেদন করা যাবে। এর জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে আজ থেকে নতুন পোর্টাল চালু করা হয়েছে। এই পোর্টালটি হলো www.indiancitizenshiponline.nic.in ওয়েবসাইটে যেতে হবে। এখানে ৭ ধরণের ক্যাটাগরি রয়েছে। যোগ্যতা অনুযায়ী নির্দিষ্ট ক্যাটাগরিতে আবেদন করতে হবে।

(২) এরপর অনলাইনে করা আবেদনপত্র ও প্রয়োজনীয় নথি সহ জেলা শাসকের অফিসে জমা দিতে হবে। নাগরিকত্বের আবেদন গ্রহণ করা হলে আবেদনকারীর কাছে চিঠি চলে আসবে। কিংবা রেজিস্টার মোবাইল নম্বরে মেসেজ চলে আসবে।

(৩) চিঠি পাওয়ার পর আবার অনলাইনে গিয়ে আবেদন করতে হবে। দ্বিতীয় বার আবেদন করার সময় আবেদন ফি জমা করতে হবে এবং এরপর আবেদনপত্র আবার জেলা শাসকের অফিসে গিয়ে জমা করতে হবে। এই আবেদন গৃহীত হলে নাগরিকত্বেরসার্টিফিকেট পেয়ে যাবেন।

আরোও পড়ুন » নারী দিবস উপলক্ষে এই ব্যাঙ্ক নিয়ে এলো দারুন অফার! পাবেন 25,000 টাকা।

আবেদনের জন্য কোন কোন নথি প্রয়োজন?

ভারতীয় নাগরিকত্বের আবেদন করার জন্য ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন প্রকার নথি লাগবে, যেমন-

  • বিদেশী পাসপোর্ট,
  • ৫০০ টাকার চালান,
  • বাবা মায়ের বার্থ সার্টিফিকেট/ভারতীয় পাসপোর্ট,
  • বাসস্থানের প্রমানপত্র,
  • ম্যারেজ সার্টিফিকেট,
  • বিদেশী হলে ভারতে নাগরিক হিসাবে রেজিস্ট্রেশন সার্টিফিকেট,
  • ভারতের যে কোনো ভাষা জ্ঞানের প্রমানপত্র,
  • ক্যারেকটার সার্টিফিকেট।

অবশ্যই পড়ুন » সন্তানদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ করুন এই 3 টি স্কিমে, সন্তান সাবালক হলে পাবেন 70 লক্ষ টাকা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Anjan Mahata! অর্থনীতি, শেয়ার মার্কেট, মিচুয়াল ফান্ড এবং টাকা বিনিয়োগ ও সঞ্চয় সম্পর্কে আমার সমস্ত জ্ঞান প্রতিবেদনের মাধ্যমে লিখে সবার কাছে পৌঁছে দেওয়া আমার মূল্য উদ্দেশ্য।