শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Aadhaar Update: ফের বাড়ল বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ, জেনেনিন হতে আর কতো সময়?

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Aadhar Card Update Last Date Extended: সরকার বিনামূল্যে আধার কার্ড আপডেট করার পরিষেবা প্রদান করেছিল। আপনি যদি এখনও পর্যন্ত বিনামূল্যে নিজের আধার কার্ড আপডেট করেনি, তাহলে চিন্তা করার কোনো কারণ নেই। বিনামূল্যে আধার আধার কার্ড আপডেট করার সময়সীমা আরো বাড়ালো সরকার। কত তারিখ পর্যন্ত এই পরিষদের বিনামূল্যে পাবেন? এবং কাদের কাদের আধার আপডেট করা খুবই প্রয়োজনীয়? এর সম্পর্কে বিস্তারিত জানতে অবশ্যই পুরো খবরটি পড়ুন। 

ফের বাড়ল বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ (Aadhar Card Update Last Date Extended)

আধার কার্ডের কোনো তথ্য পরিবর্তন করার জন্য নির্দিষ্ট পরিমাণ চার্জ প্রয়োজন হতো। কিন্তূ এই পরিষেবা কিছু সময়ের জন্য বিনামূল্যে প্রদান করছিল সরকার। বিনামূল্যে অনলাইন এর মাধ্যমে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ ছিল ১৪ জুন ২০২৩, যা পরে বাড়িয়ে ১৪ ডিসেম্বর ২০২৩ করা হয়েছিল। তারপর আবার এর শেষ তারিখ তিন মাস ১৪ মার্চ ২০২৪ করা হয়েছিল (Aadhar Card Update Last Date Extended 3 Months)। তবুও অনেকেই আধার কার্ড আপডেট করেনি। তাই আরও এর শেষ তারিখ বাড়ালো সরকার। এখন অনলাইনের মাধ্যমে আধার কার্ড করার শেষ তারিখ হলো ১৪ জুন, ২০২৪। সরকারের এই সিদ্ধান্ত নেওয়ার কারণ হলো জনগণের কাছ থেকে প্রাপ্ত ইতিবাচক প্রতিক্রিয়া। 

এই পরিষেবার একটি সীমা রয়েছে। বিনামূল্যে অনলাইন এর মাধ্যমে আপনি আপনার আধার এর সমস্ত তথ্য সংশোধন করতে পারবেন না। নাম, বাবার নাম, জন্ম তারিখ, ঠিকানা, মোবাইল নম্বর এবং ইমেইল আইডি এর মত তথ্য আপনি আপডেট করতে পারবেন। কিন্তূ আইরিশ বা বায়োমেট্রিক্স এর মত ডাটা আপডেট করার জন্য আপনাকে আধার সেবা কেন্দ্রেই যেতে হবে, এবং এর জন্য নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে।

আরও পড়ুন: Masked Aadhaar – সাবধান! আপনার আধার নম্বর ভুল হাতে পড়লে বিপদ, এইভাবে মুখোশযুক্ত আধার কার্ড ব্যাবহার করুন।

আপনি যদি গত ১ বছরেও আপনার আধার আপডেট করেননি তাহলে চিন্তার কোনো কারণ নেই, আপনার হাতে আরও ৩ মাস সময় রয়েছে। একদম বিনামূল্যে অনলাইনের মাধ্যমে নিজের আধার কার্ড আপডেট করতে পারবেন ১৪ জুন, ২০২৪ পর্যন্ত। আপনি বাড়িতে বসে নিজের মোবাইলের মাধ্যমেও এই কাজ করতে পারবেন। সম্পূর্ন পদ্ধতি নিচে উল্লেখ করা হয়েছে। 

কাদের আধার কার্ড আপডেট করা প্রয়োজন? 

ওই সমস্ত ব্যাক্তিদের নিজের আধার কার্ড আপডেট রাখা প্রয়োজন, যাদের আধার কার্ড গত ১০ বছর আগের বানানো। এবং এখনও পর্যন্ত একবারও আপডেট করেনি। বর্তমান ছোটবড় বিভিন্ন কাজের কাজের জন্য পরিচয়পত্র হিসেবে আধার কার্ড একটি অত্যন্ত গুরত্বপূর্ণ নথি। তাই এটি সংশোধিত থাকায় সুবিধার। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (UIDAI) এর মতে প্রত্যেক ব্যাক্তির ক্ষেত্রেই নিজের আধার কার্ড আপডেট করে দরকার। 

আরও পড়ুন: SBI চালু করল নতুন প্রযুক্তি, শুধুমাত্র আধার কার্ডের মাধ্যমে এই সব সরকারি প্রকল্পে নথিভুক্ত করতে পারবে গ্রাহকেরা।

বিনামূল্যে অনলইনে আধার কার্ড আপডেট করার পদ্ধতি 

আপনি আপনার বাড়িতে বসে আপনার স্মার্ট ফোন, ল্যাপটপ বা কম্পিউটারে অনলাইনের মাধ্যমে নিজের আধার কার্ড আপডেট করতে পারবেন। এরজন্য আপনার ইন্টারনেট পরিষেবার প্রয়োজন হবে। এরপর আপনি নিচের পদক্ষেপগুলো অনুসরণ করে নিজের আধার আপডেট করতে পারবেন। 

এরজন্য আপনাকে প্রথমে myaadhaar.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে।এরপর আধার আপডেটের বিকল্প নির্বাচন করতে হবে, এবং আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে OTP যাচাই করতে হবে।এরপর ডকুমেন্টস আপডেটের বিকল্প নির্বাচন করলেই আপনার আধার কার্ডের সমস্ত তথ্য দেখতে পাবেন।এরপর সমস্ত তথ্য যাচাই করে দেখতে হবে এবং আপডেট করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলো আপলোড করতে হবে।এরপর আধার আপডেটের পক্রিয়া গ্রহণ করা হবে। আপনি একটি URN নম্বর পাবেন, যার মাধ্যমে আপনি আপডেট ট্র্যাক করতে পারবেন। 

আরও পড়ুন: কেন্দ্রের এই নতুন স্কিমে প্রত্যেকদিন মাত্র ২ টাকা বিনিয়োগ করে প্রতি মাসে পাবেন ৩,০০০ টাকা পেনশন।

উপসংহার

Aadhar Card Update Last Date Extended: অনলাইনে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সময়সীমা আরও বাড়ানো হয়েছে। আগামী ১৪ জুন, ২০২৪ পর্যন্ত আপনারা বিনামূল্যে এই কাজ করতে পারবেন। সম্পূর্ন পদ্ধতি উপরে উল্লিখিত রয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

3 thoughts on “Aadhaar Update: ফের বাড়ল বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ, জেনেনিন হতে আর কতো সময়?”

Leave a Comment