শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Electricity Bills: উচ্চ বিদ্যুৎ বিলের সমস্যা? এই ৫টি উপায়ে আপনি বিদ্যুৎ বিল কম করতে পারবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

5 Ways to Reduce Electricity Bills: বর্তমানেে বৈদ্যুতিক জিনিসের পরিমাণ প্রচুর বেড়ে গেছে। এরফলে অনেকের উচ্চ বিদ্যুৎ বিলের (High Electricity Bills) সমস্যায় পড়তে হয়। আপনারা যদি বিদ্যুৎ বিল বেশি আসে তাহলে এই নিবন্ধটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আজকের এই নিবন্ধে আমরা বিদ্যুৎ বিল কমানোর পাঁচটি সহজ উপায় সম্পর্কে আলোচনা করব। আপনি যদি এগুলি অনুসরণ করেন তাহলে আপনার বিদ্যুৎ বিলের পরিমান অনেকটা কমবে।

বিদ্যুৎ বিল কমানোর ৫টি উপায় (5 Ways to Reduce Electricity Bills)

অত্যধিক বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহারের ফলে বিদ্যুৎ বিল (Electricity Bills) এর পরিমাণ অনেকটা বেড়ে যায়। দৈনন্দিন জীবনে আমাদের অনেক কিছু এরকম জিনিস ব্যবহার করতে হয় যেগুলোর জন্য বিদ্যুতের প্রয়োজন। আপনি বৈদ্যুতিক জিনিস ব্যবহার না কমিয়েও বিলের পরিমাণ কমাতে পারবেন এই ৫টি উপায়ে।

আরও পড়ুন: এবার গরিবেরাও হতে পারবে ধনী, মত্র ২৫০ টাকা থেকে মিউচুয়াল ফান্ডে SIP করা যাবে বলে জানালেন SEBI।

১) প্লাগ পয়েন্ট বন্ধ রাখুন

মোবাইল চার্জিং, টিভি, ফ্রিজ এবং এই ধরনের নানা জিনিসপত্রের প্লাগ পয়েন্ট বন্ধ রেখে অনেকটা বিদ্যুৎ বাঁচাতে পারবেন। আমরা অনেক সময় মোবাইল চার্জ, টিভি এবং এই ধরনের অন্যান্য বৈদ্যুতিক জিনিসের প্লাগ পয়েন্ট প্রয়োজন ছাড়াই চালু রাখি, বিদ্যুৎ বিল কমানোর জন্য এগুলো বন্ধ করা খুবই জরুরী। এই ছোট্ট ভুলের কারণে পুরো শহরে প্রায় ৫০% অতিরিক্ত বিদ্যুৎ খরচ হয়।

২) LED বাল্ব এর ব্যাবহার

পুরানো ফিলামেন্ট বাল্ব এবং সিএফএল ব্যবহার করা একদমই বন্ধ করে দিন, কারণ এগুলোতে প্রচুর পরিমাণে বিদ্যুৎ খরচ হয়। এর পরিবর্তে এলইডি বাল্ব এর ব্যবহার করলে আপনি আলো বেশি পাবেন এবং বিদ্যুৎ খরচ প্রায় ১০ গুন কমাতে পারবেন। পুরানো ফিলামেন্ট বাল্ব এর বিদ্যুৎ খরচ ১০ ঘণ্টায় এক ইউনিট এবং ১৫ ওয়াটের সিএফএল বাল্বের ৬৬.৫ ঘণ্টায় ১ ইউনিট। অন্যদিকে ৯ ওয়াটের একটি এলইডি বাল্বের ১১১ ঘন্টায় বিদ্যুৎ খরচ ১ ইউনিট।

৩) ভালো ফুয়েল এফিশিয়েন্ট রেটিং এর সরঞ্জাম ব্যবহার

এলইডি টিভি ফ্রিজের মতো বৈদ্যুতিক সরঞ্জাম কেনার সময় ফুয়েল এফিশিয়েন্ট রেটিং চেক করে কিনুন। ফুয়েল এফিশিয়েন্ট রেটিং যত বেশি হবে বিদ্যুৎ সঞ্চয়ের পক্ষে ততই ভালো। এর ফলে আপনি আপনার বিদ্যুৎ বিলে বড় পরিবর্তন দেখতে পাবেন। উদাহরণস্বরূপ, যেখানে ১.৫ টনের ৫ স্টার রেটিং সম্পন্ন একটি এসি-র বিদ্যুৎ খরচ বছরে ৮০০ ইউনিট, সেখানে ৩ স্টার রেটিং এসি-র বিদ্যুৎ খরচ বছরে ৯৭৫ ইউনিট। এ ধরনের অন্যান্য যে সমস্ত বৈদ্যুতিক জিনিস ব্যবহার করছেন সব ক্ষেত্রেই এই ধরনের পার্থক্য দেখতে পাবেন। থেকে বোঝা যায় যে আপনি ভালো ফুয়েল এফিশিয়েন্ট রেটিং সরঞ্জামের ফলে কতটা বিদ্যুৎ বাঁচাতে পারবেন।

৪) রান্নাঘরের বৈদ্যুতিক যন্ত্রপাতির ব্যাবহার কমান

রান্নাঘরে এমন কিছু বৈদ্যুতিক যন্ত্রপাতি আমরা ব্যবহার করে থাকি যার ফলে বিদ্যুৎ বিল অনেক বেশি হয়। মাইক্রোওয়েভ, বৈদ্যুতিক কেটল, এয়ার ফ্রায়ার এবং এই ধরনের অন্যান্য গরম করার যন্ত্রপাতি প্রচুর পরিমাণে বিদ্যুৎ খরচ করে। তাই আপনি এগুলি এড়িয়ে যদি গ্যাসের মাধ্যমে রান্না করেন, তাহলে বিদ্যুতের খরচ অনেকটা কমবে। এবং এর ফলে আপনি আপনার বিদ্যুৎ বিলে (Electricity Bills) বিরাট পরিবর্তন দেখতে পাবেন।

৫) সৌরশক্তির ব্যাবহার করুন

উচ্চ উচ্চ বিদ্যুৎ বিল থেকে বাঁচার সবথেকে ভালো উপায় হলো সৌর শক্তির ব্যবহার। এতে আপনার এককালীন মোটা টাকা খরচ হলেও, দীর্ঘ মেয়াদী যে সঞ্চয় দেখতে পাবেন তা কল্পনা করা যায় না। এছাড়াও এটি ‘সবুজ শক্তি’ হওয়ায় পরিবেশের জন্যেও ক্ষতিকারক না। আপনি আপনার বাড়ি সিলিংয়ে সোলার প্যানেল ইনস্টল করে বিদ্যুৎ বিলের (Electricity Bills) থেকে বাঁচতে পারবেন।

আরও পড়ুন: Sovereign Gold Bonds – এই সরকারি বন্ডে টাকা ডবল হয় FD-র চেয়ে দ্রুত, অনেকেই এটি জানেনা।

উপসংহার

5 Ways to Reduce Electricity Bills: বিদ্যুৎ বিলে বেশি হওয়ার কারণে সমস্যায় ভুগছেন? তাহলে এই ৫টি পদ্ধতির ব্যাবহার করে এর থেকে বাঁচতে পারবেন। প্রথমত আপনি অপ্রয়োজনীয় প্লাগ পয়েন্ট বন্ধ রাখুন। এবং আপনাকে পুরো বাড়িতে LED বাল্ব, ভালো ফুয়েল এফিশিয়েন্ট রেটিং এর সরঞ্জাম ব্যাবহার করতে হবে এবং রান্নাঘরের বৈদ্যুতিক যন্ত্রপাতির ব্যাবহার কমাতে হবে। এছাড়াও আপনি সোলার প্যানেল ইনস্টল করতে পারেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

5 thoughts on “Electricity Bills: উচ্চ বিদ্যুৎ বিলের সমস্যা? এই ৫টি উপায়ে আপনি বিদ্যুৎ বিল কম করতে পারবেন”

Leave a Comment