শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Lakshmir Bhandar 2024: আরো ২০০ টাকা বাড়ানো হলো লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে, জেনেনিন কবেথেকে ঢুকবে বাড়তি টাকা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Lakshmir Bhandar 2024: পশ্চিমবঙ্গের মহিলাদের জন্য নানা ধরনের সরকারি প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। যার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হচ্ছে লক্ষীর ভান্ডার, এই প্রকল্পটি পুরস্কারও পেয়েছেন। লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা আর আরো বাড়ানো হবে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal)। কতো টাকা বাড়ানো হবে? এবং কবে থেকে পাবেন বাড়তি টাকা? এই সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ন খবরটি পড়ুন।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ২০২৪ (Lakshmir Bhandar 2024)

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar Prakalpa) হল পশ্চিমবঙ্গ সরকারের একটি উদ্যোগ যা ২০২১ সালের ১০ ফেব্রুয়ারি চালু করা হয়েছিল। এই প্রকল্পের মূল লক্ষ্য হল রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সী অর্থনৈতিকভাবে দুর্বল মহিলাদের ক্ষমতায়ন এবং স্বাবলম্বী করে তোলা। এই প্রকল্পের আওতায় আসতে চাইলে একজন মহিলাকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং তার বয়স ২৫ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে। 

আরও বাড়ানো হবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা

লক্ষীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পে তপশিলি উপজাতি পরিবারের মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা করে দেওয়া হতো। এবং অন্যান্য পরিবারের মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা করে দেওয়া হতো। অন্যান্য পরিবারের মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা অনেক কম বলে মনে হতো। তাই এর পরিমাণ আরো বাড়ানো সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তপশিল উপজাতি এবং সাধারণ পরিবার উভয়ের এই লক্ষীর ভান্ডারের টাকা বাড়ানো হবে। তবে তপশীল উপজাতি পরিবারের মহিলাদের তুলনায় অন্যান্য পরিবারের মহিলাদের টাকার পরিমাণ বেশি বাড়ানো হবে।

যারা লক্ষ্মীর ভান্ডার থেকে প্রতি মাসে ৫০০ টাকা করে পেতো তাদের আরও ৫০০ টাকা বাড়িয়ে ১০০০ টাকা দেওয়া হবে। এবং যারা ১০০০ টাকা করে পেতো তাদের টাকা আরও ২০০ টাকা বাড়িয়েছে সরকার। অর্থাৎ তারা প্রতিমাসে ১২০০ টাকা পাবেন। আগামী এপ্রিল ২০২৪ থেকেই এটি কার্যকর হবে বলে শোনা যাচ্ছে। এই নিয়ে একটি নোটিশও জারি করেছে রাজ্য সরকার।

আরও পড়ুন: মহিলারা নিজের বাড়ি পাবে মাত্র ২০০০ টাকায়! কর্মঞ্জালি প্রকল্প শুরু করল প্রশাসন।

কিভাবে আবেদন করবেন 

আপনি যদি এখনো লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের অধীনে নথিভুক্ত না থাকেন তাহলে খুব সহজেই আবেদন করতে পারবেন। তবে মনে রাখবেন যে এই প্রকল্পটি শুধুমাত্র ২৫ বছর থেকে ৬০ বছর বয়সী মহিলাদের জন্য। এতে আবেদন করার সবথেকে সহজ উপায় হল দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করা।

প্রথমে আপনাকে দুয়ারে সরকার ক্যাম-তে গিয়ে লক্ষীর ভান্ডার প্রকল্পের ফর্ম সংগ্রহ করতে হবে। এরপর ফর্মটি সঠিকভাবে পূরণ করে তার সঙ্গে প্রয়োজনীয় নথিপত্রের কপি এবং পাসপোর্ট সাইজ ফটো যুক্ত করতে হবে। এরপর সেটিকে দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে জমা করতে হবে। লক্ষীর ভান্ডার প্রকল্পের অধীনে নতিভুক্ত হওয়ার পর এই প্রকল্পের টাকা সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাবে।

আরও পড়ুন: Mahila Smridhi Yojana- মহিলা সমৃদ্ধি যোজনা! রাজ্য সরকারের নতুন প্রকল্পে 30 হাজার টাকা পাবে মহিলারা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us