শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

২০২৪ সালে কোথায় বিনিয়োগ করা উচিত? মিউচুয়াল ফান্ড, স্টক নাকি গোল্ড | Where To Invest Money In 2024

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Where to Invest Money in 2024: বর্তমান দিনে সকলেই নিজের সঞ্চিত অর্থ বিনিয়োগ করতে চান কারন এর দ্বারা আপনি সহজেই আপনার মূলধন বহুগুণ বৃদ্ধি করতে পারেন। বিনিয়োগ করার কথা ভাবলেই আমাদের মনে প্রথমে যে উপায় গুলো আসে তা হল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বা শেয়ার (স্টক) মার্কেটে বিনিয়োগ বা গোল্ড (সোনা ক্রয় করা) এ বিনিয়োগ।

আজ এই আর্টিকেলের মধ্যে দিয়ে আপনি জানতে পারবেন যে ২০২৪ সালে কোথায় বিনিয়োগ করা উচিত? এবং আপনি কোথায় বিনিয়োগ করলে বেশি লাভ পাবেন। এবং এও জানতে পারবেন ২০২৪ সালে বিনিয়োগ করার সময় কি কি মাথায় রাখতে হবে ।

) মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ (invest in mutual fund)

ইনভেস্টমেন্ট এর সব থেকে প্রিয় অপশন হল মিউচুয়াল ফান্ড। যারা প্রতিদিন ইনভেস্টমেন্ট সম্পর্কে খোঁজ খবর বা ফান্ডামেন্টাল অনুসরণ করতে সময় পাননি তাদের জন্য মিউচুয়াল ফান্ড হল বিনিয়োগের সেরা অপশন। ২০২৩ সালে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার সময় আপনি LUMPSUM করবেন না। আপনি কখনো খবরে বা বন্ধ বা আত্মীয়দের কাছ থেকে শুনবেন যে বাজার নেমে গেছে বা স্টক ভ্যলু কমে গেছে। তখন আপনি আপনার সমস্ত টাকাটা হঠাৎ LUMPSUM করে দিলেন মিউচুয়াল ফান্ডে এটা কখনোই করবেন না। কারণ মার্কেট এর অস্থিরতা বেড়ে গেছে অর্থাৎ মার্কেট এর ভ্যলু প্রচুর উঠানামা করছে।

মার্কেট কি প্রেডিক্সেনের থেকে একটু কঠিন হয়ে উঠার পরিস্থিতি চলে এসেছে তার ফলে Discipline এবং Avarage investment আপনার কাছে উপকারী হবে কারণ আপনি জানেন না আগামীদিনে মার্কেট কি রকম হবে, আপনি জানেন না একমাস দুমাস পরে মার্কেট কি রকম হবে তাই মার্কেটে Discipline way তে systemic investment plan (SIP) মধ্যে দিয়ে যাও। আপনি আপনার ১০০% SIP এর মধ্যে ৭০% Large cap Index mutual fund অর্থাৎ Nifty 50 Index mutual fund এ রাখতে পারেন। ২০২৩ সালে মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে বেস্ট অপশন SIP continue করে যাওয়া।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার সম্পূর্ণ পদ্ধতি:- CLICK HERE

) স্টক মার্কেট বা শেয়ার বাজারে বিনিয়োগ

স্টক মার্কেট বা শেয়ার বাজারে বিনিয়োগ করার সম্পর্কে আমারা প্রত্যেকই জানি। আপনি যদি কোন শেয়ার কেনেন তবে short term কেনা থেকে avoid করুন।

যে কোম্পানির fundamental ভালো ভবিষ্যতে growth হওয়ার সম্ভাবনা রয়েছে এরকম কোম্পানি বেছে লং টার্মের জন্য ইনভেস্ট করুন। পাঁচ সাত বছর বা ১০ বছরের জন্য টাকা রাখার হলে তবে ইনভেস্ট করুন ১ বছর বা ৬ মাসের জন্য ইনভেস্ট করবেন না কারণ মার্কেটের অস্থিরতা অনেক বেশি। আপনি যদি মিউচুয়াল ফান্ডের বদলে শেয়ার মার্কেট ইনভেস্ট করতে চান তাহলে আপনাকে প্রতিদিন প্রতিনিয়ত মার্কেটের খবরা-খবর রাখতে হবে কারণ মার্কেটের অস্থিরতা খুবই বেশি আপনি যদি সময় দিতে না পারেন তাহলে আপনার লস হতে পারে

আরও পড়ুন>> শেয়ার বাজার কী ? শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণ তথ্য

৩) গোল্ড ইনভেস্টমেন্ট (gold investment)

আমরা বড়দের কাছ থেকে শুনে থাকি সোনা বা গয়না গাটি হচ্ছে সবথেকে ভালো ইনভেস্টমেন্ট। কিন্তু গহনার দোকান থেকে যে গহনাটা কিনে আনা হয় সেখানে মেকিং চার্জেস লাগে ও তার purity নিয়ে কোশ্চেন উঠে যে হলমার্ক আছে কিনা এবং অনেক গ্রামীন দোকানে এখনও হলমার্কের সুবিধা নেই। এরপর গহনা টা কিনে আনার পর তা রাখার জন্য লকার ভাড়া করতে হয় বা নতুন দামি আলমারি কিনে আনার মাথাব্যথা থাকে তাই সোনা একটি ভালো ইনভেস্টমেন্ট নয়।

কিন্তু আপনি sovereign gold bond এ ইনভেস্ট করতে পারেন কারণ RBI থেকে এই sovereign gold bond ইস্যু করা হয় এবং সব থেকে বড় বিষয় আপনার বাড়িতে যদি কোন গহনা থাকে শুধুমাত্র সেই গহনার ভ্যালু বাড়ে কিন্তু sovereign gold bond এ government ২.৫ শতাংশ করে সুদ দেবে। শুধুমাত্র ২০২৩ সাল না ২০১৪ ,২৫ এবং ভবিষ্যতেও গোল্ডের ইনভেস্টমেন্ট শুধুমাএ sovereign gold bond এ করবেন এটা মাথায় রেখে দিন।

আরও পড়ুন: Fixed Deposite – ২ বছরের জন্য ১ লাখ টাকা FD করলে কোন ব্যাঙ্কে পাবেন বেশি সুদ? জেনেনিন।

উপসংহার

এই আর্টিকেলটি যদি আপনার ইনফরমেটিভ বলে মনে হয় তাহলে আপনি আপনার বন্ধুদের সঙ্গে বা আত্মীয়দের সঙ্গে শেয়ার করুন যাতে ২০২৩ সালে তারা সঠিক জায়গায় ইনভেস্টমেন্ট করতে পারে এবং 2023 সালে আপনি কোথায় ইনভেস্ট করতে চান সেটা কমেন্টে লিখে জানান ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us