শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

FD Problem: ফিক্সড ডিপোজিট করার আগে এই অসুবিধাগুলি সম্পর্কে অবশ্যই জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

অর্থ বিনিয়োগ করার জন্য বহু মানুষ ব্যাংক ও পোস্ট অফিসের বিভিন্ন ধরনের স্কিমের উপর ভরসা করে থাকেন। অর্থ বিনিয়োগ করার ক্ষেত্রে জনপ্রিয় একটি স্কিম হলো ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানত প্রকল্প। এই প্রকল্পে নির্দিষ্ট সময়ের জন্য অর্থ বিনিয়োগ করে রাখলে মেয়াদপূর্তির সময় সুদ সহ বেশ মোটা টাকা লাভ করা সম্ভব হয়। তবে এই স্কিমে বিনিয়োগের বেশ কিছু অসুবিধাও আছে। তাই বিনিয়োগের আগে অবশ্যই জেনে নিন অসুবিধা গুলি।

স্থির সুদের হার

ফিক্সড ডিপোজিট স্কিমের সুদের হার সব সময় স্থির থাকে, এটি কখনোই বৃদ্ধি পায় না। গ্রাহক এই স্কিমের অধীনে অ্যাকাউন্ট খোলার সময় যে পরিমাণে সুদ পাবেন, মেয়াদপূর্তির সময়ও তাকে সেই একই পরিমাণ সুদ দেওয়া হবে।

কম রিটার্ন

যেহেতু এই স্কিমে নির্দিষ্ট হারে সুদ দেওয়া হয় তাই গ্রাহকরা FD স্কিমে টাকা রাখলে শেয়ার বাজার বা মিউচুয়াল ফান্ডের মতো অনেক বেশি পরিমাণ রিটার্ন পাওয়ার সুবিধা পান না।

লক ইন পিরিয়ড

ফিক্সড ডিপোজিট স্কিমে একটি নির্দিষ্ট লক ইন পিরিয়ডের জন্য টাকা বিনিয়োগ করে রাখতে হয়। অর্থাৎ এখানে অর্থ বিনিয়োগ করার সাথে সাথে টাকা লক হয়ে যায়। কোনো জরুরি পরিস্থিতির সম্মুখীন হলেও এই টাকা আর তোলা যায় না।

জরিমানা ব্যবস্থা

লকইন পিরিয়ডের মধ্যে এই স্কিমে বিনিয়োগ করা টাকা তুলে নিতে চাইলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান গ্রাহকের উপর জরিমানার ভার চাপায়।

অবশ্যই পড়ুন » Fixed Deposite: ২ বছরের জন্য ১ লাখ টাকা FD করলে কোন ব্যাঙ্কে পাবেন বেশি সুদ? জেনেনিন

করব্যবস্থা

ফিক্সড ডিপোজিট থেকে প্রাপ্ত সুদ করযোগ্য। আয়কর আইনের অন্যান্য উৎস থেকে আয় বিভাগের উপর ভিত্তি করে এই স্কিমের প্রাপ্ত সুদ থেকে টিডিএস কাটা হয়।

ব্যাংকের দেউলিয়া অবস্থা

কোনো কারণে সংশ্লিষ্ট ব্যাংক যদি দেউলিয়া হয়ে যায় তবে গ্রাহকের ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট এর উপর তার প্রভাব পড়ে। এক্ষেত্রে গ্রাহকের অর্থ সম্পূর্ণ বা আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়।

মূল্যস্ফীতির হার

যে কোনো আর্থিক বিনিয়োগ থেকে পাওয়া রিটার্ন সব সময় মূল্যস্ফীতির হারের চেয়ে বেশি হয়। কিন্তু সিক্স ডিপোজিটের ক্ষেত্রে ঠিক এর বিপরীত ঘটনাটি দেখতে পাওয়া যায়।

অবশ্যই পড়ুন » নারী দিবস উপলক্ষে এই ব্যাঙ্ক নিয়ে এলো দারুন অফার! পাবেন 25,000 টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us