শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

DA বৃদ্ধির পর রাজ্য সরকারী কর্মচারীদের নতুন বেতন কত হল? কতটা খুশি রাজ্য কর্মচারীরা দেখে নিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বড়দিনের আগেই বড় সুখবর মিললো রাজ্যের সরকারি কর্মীদের। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী গতকাল অর্থাৎ বৃহস্পতিবার কলকাতায় ক্রিটমাস উৎসবের সূচনা করতে গিয়ে ডিএ বা মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেন। ষষ্ঠ পে কমিশনের আওতায় রাজ্যের সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হবে বলে ঘোষণা করা হয়েছে। এর ফলে কর্মীদের বেতন কতটা বাড়বে? আসুন আজকের প্রতিবেদন থেকে সে বিষয়ে জেনে নেওয়া যাক।

কবে থেকে বৃদ্ধিপ্রাপ্ত ডিএ পাবে সরকারি কর্মচারীরা

ক্রিসমাস ও নতুন বছরের শুরুতেই মহার্ঘ ভাতা বৃদ্ধি করলো সরকারি কর্মীরা। দীর্ঘ আন্দোলনের পর তবেই এই ডিএ বাড়ানো হলো। গতকাল মুখ্যমন্ত্রী নিজেই ঘোষণা করলেন, রাজ্যের সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হলো। আগে ৬ শতাংশ হারে ডিএ পেত কর্মীরা। ডিএ বৃদ্ধির ফলে এবার থেকে ১০ শতাংশ করে ডিএ পাবে রাজ্যের সরকারি কর্মীরা। মুখ্যমন্ত্রী জানিয়েছেন নতুন বছরের শুরু থেকে অর্থাৎ আগামী ১লা জানুয়ারি ২০২৪ থেকে এই ডিএ বৃদ্ধি কার্যকর হবে।

কেন্দ্র এবং রাজ্যের মহার্ঘ ভাতার তফাৎ

বর্তমানে কেন্দ্র সরকারের কর্মচারীরা ৪৬ শতাংশ হারে ডিএ পান। শুধু কেন্দ্র নয় উত্তর প্রদেশ সহ ৬টি রাজ্যের সরকারি কর্মীরাও ৪৬ শতাংশ হারে ডিএ পান। দীর্ঘদিন ধরে রাজ্যের সরকারি কর্মীরা কেন্দ্রের হারে এই ডিএ বৃদ্ধির দাবি জানিয়ে আসছিল। এবার ডিএ-র পরিমান বাড়ানো হলো ৪ শতাংশ। তাও কেন্দ্রের ডিএ-র সঙ্গে রাজ্যের ডিএ-র বিস্তর ফারাক থেকেই গেল। রাজ্যে ৪ শতাংশ ডিএ বাড়ার পর কেন্দ্রের সঙ্গে রাজ্যের ডিএ-র পরিমানের ৩৬ শতাংশ। আগে এই ফারাক ছিল ৪০ শতাংশ। এই ডিএ বাড়ানোর ফলে রাজ্য সরকারের কোষাগার থেকে ২৪ হাজার কোটি টাকা খরচ হবে বলে জানানো হয়েছে।

আরোও পড়ুন » বাজারে বৃদ্ধি পাচ্ছে জাল নোটের সংখ্যা! দেখুন জাল নোট চেনার উপায় ও আসল টাকার বৈশিষ্ট্য।

ডিএ বৃদ্ধির পর নতুন বেতন কাঠামো

এবার প্রশ্ন হলো ৪ শতাংশ ডিএ বাড়ায় কত শতাংশ বেতন বাড়বে রাজ্যের কর্মীদের? এই ডিএর পরিমাণ বৃদ্ধি পাওয়ায় আগের থেকে কিছুটা হলেও বেতন বাড়বে কর্মীদের। ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পাওয়ায় এতদিন যারা ২০০০০ টাকা বেসিক পে হিসাবে বেতন পেতেন এবার থেকে তাদের বেতন ৪ শতাংশ বেড়ে ২০,৮০০ টাকা হলো।অন্যদিকে যারা ২৮,০০০ টাকা বেসিক পে হিসাবে বেতন পেতেন তাদের ৪ শতাংশ বেতন বেড়ে হলো ২৯১২০ টাকা। তবে ৪ শতাংশ ডিএ বৃদ্ধিতেও খুশি নয় রাজ্যের সরকারি কর্মীরা। তাই তারা হাইকোর্টের অনুমতি নিয়ে নবান্নের সামনে ধর্ণায় বসবেন।

অবশ্যই পড়ুন » বালিকা সমৃদ্ধি যোজনা! কন্যা সন্তান থাকলে প্রতিবছর পাবেন ১০০০ টাকা, কেন্দ্র সরকারের দুর্দান্ত স্কিম

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

4 thoughts on “DA বৃদ্ধির পর রাজ্য সরকারী কর্মচারীদের নতুন বেতন কত হল? কতটা খুশি রাজ্য কর্মচারীরা দেখে নিন”

  1. certainly like your website but you need to take a look at the spelling on quite a few of your posts. Many of them are rife with spelling problems and I find it very troublesome to inform the reality nevertheless I will definitely come back again.

    Reply

Leave a Comment