শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

ETF: এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড (ETF) কি? এতে বিনিয়োগ করা কি লাভজনক? সহজ ভাষায় বিস্তারিত বুঝুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

What is ETF in Bengali: অর্থ বিনিয়োগ ভীতিজনক হতে পারে, কিন্তু এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড (ETFs) আর্থিক বাজারে প্রবেশ করার জন্য একটি সহজ উপায় অফার করে।  স্টক এবং মিউচুয়াল ফান্ডের সেরা উপাদানগুলিকে একত্রিত করে, ইটিএফগুলি তাদের অ্যাক্সেসযোগ্যতা এবং বিভিন্ন বিনিয়োগের সুযোগের জন্য জনপ্রিয়তা অর্জন করেছে।  আপনি একজন অভিজ্ঞ বিনিয়োগকারী হোন বা নতুন বিনিয়োগকারী হোন, Exchange-traded Fund (ETF) গুলি বোঝা স্মার্ট আর্থিক সিদ্ধান্তের জন্য পথ তৈরি করতে পারে। তাই আজকের এই প্রতিবেদনে ETF কি? এবং  ETF-এ বিনিয়োগের সুবিধাগুলির সম্পর্কে বিস্তারিত জানবো।

ETF কি?

স্টক, বন্ড বা পণ্যের মতো বিভিন্ন বিনিয়োগে ভরা একটি ঝুড়ি হিসাবে একটি ETF কল্পনা করতে পারেন। এই ঝুড়ি একটি তহবিল প্রদানকারী দ্বারা পরিচালিত হয় যারা বিনিয়োগকারীদের শেয়ার ইস্যু করে। আপনি যখন একটি Exchange-traded Fund (ETF)-এর শেয়ার কিনবেন, তখন আপনি মূলত সেই ঝুড়ির একটি স্লাইস কিনছেন, পৃথক ব্যক্তিগত সম্পদ নয়। এই সেটআপটি আপনাকে পৃথকভাবে প্রতিটি কেনার প্রয়োজন ছাড়াই বিস্তৃত সিকিউরিটিজে বিনিয়োগ করতে দেয়। 

ETF কিভাবে কাজ করে?

যে সমস্ত ব্যাক্তিরা নিজে সরাসরি স্টকে ইনভেস্ট করতে চায় না, তাদের এজন্য এটি একটি বিনিয়োগের ভালো বিকল্প। তবে এটি মিউচুয়াল ফান্ডের চেয়ে কিছুটা আলাদা। অনেকেই মিউচুয়াল ফান্ডের পরিবর্তে ETF-এ বিনিয়োগ করা বেশি পছন্দ করে। কারন, ETF স্টকের মতো খুব সহজেই কেনা-বেচা যায়। তাছাড়া ETF মূল্য কোনো একটি স্টকের মতো প্রতিসেকেন্ডে বারকমা হয়। যেখানে বাজার বন্ধ হবার পর মিউচুয়াল ফান্ডের ইউনিট বা দাম দেখা যায়।

ETF-এর প্রকারভেদ

ইটিএফগুলি বিভিন্ন বিনিয়োগের কৌশল অনুসারে বিভিন্ন স্বাদে আসে:

  • Index ETFs: এটি নির্দিষ্ট সূচকগুলিকে ট্র্যাক করে, যা বিস্তৃত বাজারের এক্সপোজার অফার করে।
  • ফিক্সড ইনকাম ইটিএফ: বন্ড এবং অন্যান্য ফিক্সড ইনকাম সিকিউরিটিজে বিনিয়োগ করুন, স্থির আয় প্রদান করুন।
  • সেক্টর এবং ইন্ডাস্ট্রি ETFs: প্রযুক্তি বা শিল্পের মতো নির্দিষ্ট সেক্টরগুলিতে ফোকাস করুন যেমন স্বাস্থ্যসেবা, লক্ষ্যযুক্ত বিনিয়োগের অনুমতি দেয়।
  • পণ্য ETFs: সোনা, তেল বা কৃষি পণ্যের মতো পণ্যের দাম ট্র্যাক করুন।
  • স্টাইল এবং আকার ETFs: নির্দিষ্ট বিনিয়োগ শৈলী (যেমন বৃদ্ধি বা মান) বা বাজার মূলধনের আকার (লার্জ-ক্যাপ, মিড-ক্যাপ, ছোট-ক্যাপ) মিরর করুন।
  • বিপরীত এবং লিভারেজড ETFs: এগুলি আরও জটিল এবং বাজারের পতন থেকে মুনাফা বা রিটার্ন বাড়ানোর জন্য লিভারেজ ব্যবহার করার লক্ষ্যে।

প্রতিটি ধরনের ETF বিভিন্ন বিনিয়োগ লক্ষ্য পূরণ করে, মূলধন বৃদ্ধি থেকে আয় উৎপাদন এবং ঝুঁকি ব্যবস্থাপনা পর্যন্ত।

আরও পড়ুন: Systematic Investment Plan (SIP) কি? সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (এসআইপি কি?), সম্পূর্ণ সহজ সরল ভাষায় বুঝুন।

ETF-এ বিনিয়োগের সুবিধা

ইটিএফগুলি বেশ কয়েকটি সুবিধা অফার করে যা তাদের বিনিয়োগকারীদের কাছে আকর্ষণীয় করে তোলে:

  • বৈচিত্র্য: সিকিউরিটিজের ঝুড়ি ধরে রাখার মাধ্যমে, ইটিএফগুলি পৃথক স্টকের চেয়ে আরও কার্যকরভাবে ঝুঁকি কমিয়ে দেয়।
  • নিম্ন খরচ: সক্রিয়ভাবে পরিচালিত মিউচুয়াল ফান্ডের তুলনায় ETF-এর ফি সাধারণত কম থাকে, যা বিনিয়োগকারীদের জন্য সাশ্রয়ী করে তোলে।
  • তরলতা এবং নমনীয়তা: এগুলো কেনা বা বিক্রি করা যেতে পারে পুরো ট্রেডিং দিন জুড়ে, এমন তারল্য প্রদান করে যা ঐতিহ্যগত মিউচুয়াল ফান্ডের অভাব হতে পারে।
  • স্বচ্ছতা: বেশিরভাগ ইটিএফ প্রতিদিন তাদের হোল্ডিং প্রকাশ করে, যাতে বিনিয়োগকারীদের তাদের অর্থ কোথায় বিনিয়োগ করা হয় তার একটি পরিষ্কার দৃষ্টিভঙ্গি দেয়।
  • কর দক্ষতা: মিউচুয়াল ফান্ডের তুলনায় ইটিএফগুলি কম মূলধন লাভ বন্টন তৈরি করে, যা দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের জন্য তাদের কর-দক্ষ করে তোলে।

আরও পড়ুন: শেয়ার বাজারের IPO কী? এতে অল্প সময়েই টাকা ডবল হয়ে কিভাবে? জেনেনিন বিনিয়োগ করার পদ্ধতি।

ETF-এ কিভাবে বিনিয়োগ করবেন?

ETF-এ বিনিয়োগ করা স্টকে বিনিয়োগ করার মতো সহজ। এরজন্য আপনাকে প্রথমে ব্রোকারেজ অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর বিনিয়োগ করার জন্য পছন্দের ETF এর সন্ধান করতে হবে। তারপর অর্থ প্রদান করে ওই ETF-এ বিনিয়োগ করতে পারেন। স্টক কেনা-বেচার মতো ETF কেনা-বেচার জন্যেও ব্রোকারেজ ফিস এবং অন্যান্য চার্জ দিতে হয়।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us