শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

West Bengal Budget: রাজ্যের সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি! কাদের কত টাকা বেতন বৃদ্ধি হলো দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

West Bengal Budget: পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বৃহস্পতিবার 2024-25 আর্থিক বছরের জন্য রাজ্য বাজেট পেশ করেছেন। সামাজিক কল্যাণ, কর্মসংস্থান সৃষ্টি এবং নতুন পরিকাঠামো উন্নয়নের জন্য বিভিন্ন কর্মসূচি এবং পরিকল্পনা ঘোষণা করেছেন তিনি। 3.7-লক্ষ কোটি টাকার বাজেট পেশ করে এদিন মন্ত্রী বলেন, ‘লক্ষ্মীর ভান্ডার’ স্কিমের অধীনে তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি সম্প্রদায়ের জন্য মাসিক আর্থিক সহায়তা 1,200 টাকা করা হয়েছে। অন্যান্য বিভাগের জন্য, এটি বাড়িয়ে 1,000 টাকা করা হয়েছে।

সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি

এবার প্রশ্ন উঠছে, তাহলে কর্মসংস্থান পরিকল্পনার অধীনে কোন কর্মীদের জন্য কত টাকা বাড়ল? উত্তর পাবেন নিম্নলিখিত।

ডিএ বৃদ্ধি 4%

রাজ্য সরকারি কর্মচারী, শিক্ষক ও পেনশনপ্রাপকরা মে মাস থেকে আরও 4% বর্ধিত হারে ডিএ পাবেন। অর্থাৎ মে মাস থেকে সরকারি কর্মীদের পকেটে ঢুকবে মোট 14 শতাংশ মহার্ঘ ভাতা।

অবশ্যই পড়ুন » কবে থেকে ৪ শতাংশ বর্ধিত DA পাবেন জেনে নিন, এবার থেকে মোট ১৪ শতাংশ DA পাবেন

সিভিক পুলিশদের জন্য

1000 টাকা বেড়েছে। 1 লক্ষ 50 হাজারের বেশি সিভিক ভলান্টিয়ার, গ্রিন পুলিশ, ভিলেজ পুলিশদের অবসরকালীন সুবিধা বাড়িয়ে দেওয়া হয়েছে 5,00,000 টাকা পর্যন্ত।

চুক্তিভিত্তিক কর্মীদের জন্য

3000 টাকা থেকে 3500 টাকা পর্যন্ত মাইনে পাবেন রাজ্যের প্রায় 50 হাজার চুক্তিভিত্তিক গ্রুপ ডি ও গ্রুপ সি কর্মীরা।

আইটি কর্মীদের জন্য

সরকারের অধীনে কর্মরত 12,000 আইটি কর্মীদের জন্যও ক্যাটাগরি অনুযায়ী টাকা বাড়ানোর কথা ঘোষণা করেছেন চন্দ্রিমা ভট্টাচার্য।

কর্মশ্রী প্রকল্প

100 দিনের কাজের বকেয়া টাকা হিসাবে মোট 3700 কোটি টাকা জব কার্ড হোল্ডারদের অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে রাজ্য। এবার 100 দিনের কাজের ধাঁচে 50 দিনের কাজ চালু করবে কর্মশ্রী প্রকল্প।

অবশ্যই পড়ুন » Karmashree Prakalpa: কর্মশ্রী প্রকল্পের মাধ্যমে বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের সুযোগ করে দেবে রাজ্য সরকার, কারা আবেদন করতে পারবে দেখে নিন।

সমুদ্র সাথী প্রকল্প

মৎস্যজীবীদের বছরে দুইবার করে 5,000 টাকার আর্থিক সহায়তা দেওয়া হবে সমুদ্র সাথী প্রকল্পর অধীনে। অর্থাৎ বছরে মোট ১০,০০০ টাকা দেওয়া হবে। এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন » Read More…

এছাড়াও এদিন চন্দ্রিমা ভট্টাচার্য বলেছিলেন যে রাজ্য সরকার লক্ষ্মীর ভান্ডার, রূপশ্রী প্রকল্প, কন্যাশ্রী পরিকল্পনা, বৃদ্ধ-বয়স পেনশন, বিধবা এবং প্রতিবন্ধী পেনশন স্কিম এবং অন্যান্যগুলির মতো বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তার মহিলা এবং শিশুদের মঙ্গল নিশ্চিত করার জন্য এগিয়ে রয়েছে। সম্প্রতি দুয়ারে সরকার এবং সরসোরি মুখ্যমন্ত্রী প্রচারের মাধ্যমে লক্ষ্মীর ভান্ডারের জন্য অতিরিক্ত 13 লক্ষ, বার্ধক্য পেনশনের জন্য 9 লক্ষ এবং বিধবা পেনশনের জন্য 1.04 লক্ষ আবেদন গৃহীত হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us