শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

DA Hike: রাজ্যের সরকারি কর্মচারীদের 4 শতাংশ DA বৃদ্ধি! কবে থেকে পাবেন বর্ধিত DA দেখুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ডিএ নিয়ে আবারও সুখবর দিল রাজ্য সরকার। লোকসভা ভোটের আগে রাজ্যের সরকারি কর্মীদের ক্ষতে মলম লাগাতে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করলো পশ্চিমবঙ্গ সরকার। কিছুদিন ধরেই এই ডিএ বৃদ্ধি নিয়ে জল্পনা চলছিল। অনেকেই মনে করেছিলেন লোকসভা ভোটের আগে পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট পেশে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। আজ অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যের বাজেট ঘোষণার সময় এটাই সত্যি হলো।

রাজ্যের সরকারি কর্মচারীদের DA বৃদ্ধি

রাজ্য সরকার আবার রাজ্যের সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি করলো। এর আগে গত বছরের ডিসেম্বর মাসের ২৫ তারিখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের কর্মীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করেছিল। ডিএ নিয়ে রাজ্যে বহু দিন থেকেই চলছে আন্দোলন। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর ১লা জানুয়ারি থেকে বর্ধিত হারে ডিএ কার্যকর করা হয়। যদিও তারপরও থামেনি আন্দোলন।

এদিকে সামনেই লোকসভা ভোট। আর ভোটের আগে সরকারি কর্মীদের মুখে কিছুটা হাসি ফোঁটাতে আজ রাজ্য সরকার আবারও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করলো। এখন রাজ্য সরকারের কর্মীদের ডিএ-র পরিমান দাঁড়ালো ১৪ শতাংশে। কেন্দ্রের কর্মচারীদের সঙ্গে ফারাক রইলো ৩২ শতাংশ। আজ অর্থাৎ বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশন ছিল। এদিন বাজেট ঘোষণার সময় রাজ্যের অর্থ মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেন।

অবশ্যই পড়ুন » SBI FD: স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 5 লক্ষ টাকা জমা করে কত পাবেন দেখুন? 2024 এর নতুন সুদের হার অনুযায়ী।

কবে থেকে পাবেন বর্ধিত DA

যদিও এই বর্ধিত হারে ডিএ এখনই পাবেন না রাজ্যের সরকারি কর্মীরা। গত ডিসেম্বরে যে ডিএ বাড়ানো হয়েছিল তা জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছে। আর আজ বাজেট অধিবেশনে যে ৪ শতাংশ ডিএ বাড়ানো হলো, তা আগামী জুন মাস থেকে ১৪ শতাংশ হারে ডিএ কার্যকর করবে রাজ্য সরকার। যদিও এখনো কেন্দ্রের কর্মচারীদের সঙ্গে ডিএ-র ফারাক থেকে গেল ৩২ শতাংশ।

উল্লেখ্য, পঞ্চম বেতন কমিশনের বকেয়া ডিএ নিয়ে দীর্ঘদিন ধরে সুপ্রিম কোর্টে মামলা চলছে। আজ এই মামলার শুনানি ছিল। সুপ্রিম কোর্টের বিচারপতি ঋষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের এজলাসে চলছে এই মামলা। আজ এই মামলার শুনানির দিকে তাকিয়ে ছিলেন অনেকেই। কিন্তু সময়ের অভাবের কারণে মামলার শুনানি সম্ভব হয়নি। ফলে এই মামলা যে জায়গায় ছিল সেই জায়গাতেই থাকলো।

অবশ্যই পড়ুন » Lakshmir Bhandar: এবার থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পে থেকে দ্বিগুণ টাকা! অতিরিক্ত 1,200 কোটি টাকা বরাদ্দ করল রাজ্য সরকার।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us