শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Lakshmir Bhandar: এবার থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পে থেকে দ্বিগুণ টাকা! অতিরিক্ত 1,200 কোটি টাকা বরাদ্দ করল রাজ্য সরকার।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

রাজ্যের সমস্ত মহিলাদের জন্য অত্যন্ত খুশির খবর বৃদ্ধি করা হলো লক্ষীর ভান্ডার প্রকল্পে অনুদানের পরিমাণ। এবার থেকে লক্ষীর ভান্ডারে ভাতা বেড়ে সাধারণ মহিলাদের জন্য ৫০০ টাকা থেকে ১০০০ টাকা হচ্ছে আর তপশিলি জাতি উপজাতি মহিলাদের ১০০০টাকা থেকে ১২০০ টাকায় হচ্ছে। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে 2021 সালের বিধানসভা ভোটের আগে লক্ষীর ভান্ডার প্রকল্প চালু ঘোষণা হয়েছিল। এ প্রকল্পের মাধ্যমে ২৫ থেকে ৬০ বছরের মহিলাদের প্রতিমাসে SC,ST দের জন্য ১০০০ টাকা ও OBC দের জন্য ৫০০ টাকা দেওয়ার ঘোষণা করা হয়েছিল। কবে থেকে রাজ্যের মহিলারা এই বাড়তি টাকা পাবে বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

লক্ষীর ভান্ডার প্রকল্পে বাড়তি ১,২০০ কোটি টাকা বরাদ্দ

লোকসভা ভোটের আগেই বৃদ্ধি করা হলো লোকের ভান্ডার প্রকল্পে বাজেটের পরিমাণ। এবার থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে SC,ST দের প্রতি মাসে ১,২০০০ টাকা করে দেওয়া হবে এবং OBC সম্প্রদায় যুক্ত মহিলাদের প্রতি মাসে ১ হাজার টাকা করে দেওয়া হবে। এর জন্য রাজ্য সরকার অতিরিক্ত ১২,০০ কোটি টাকার বাজেট নির্ধারণ করেন। মাননীয় মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন বর্তমানে লক্ষীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে ২ কোটি ১১ লক্ষ মহিলা সুবিধা পাচ্ছেন।

অবশ্যই পড়ুন » Mahila Smridhi Yojana: মহিলা সমৃদ্ধি যোজনা! রাজ্য সরকারের নতুন প্রকল্পে 30 হাজার টাকা পাবে মহিলারা।

কবে থেকে এই বাড়তি টাকা পাবে মহিলারা

চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন লক্ষীর ভান্ডার প্রকল্পের এই বাড়তি টাকা মহিলারা আগামী মে মাস থেকে পাবে। অর্থাৎ মে মাস থেকে SC,ST মহিলারা ১,২০০ টাকা পাবে এবং অন্যান্য মহিলারা লক্ষীর ভান্ডার প্রকল্পে ৫০০ টাকার বদলে দ্বিগুণ টাকা পাবে।

অবশ্যই পড়ুন » WB Sishu Saathi Scheme: রাজ্য সরকারের শিশু সাথী প্রকল্প! শিশুর চিকিৎসা মিলবে বিনামূল্য, অনলাইনে আবেদন করুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us