শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Stock Market Crash: শেয়ার বাজারের এই তীব্র পতনের কারণ কী? ভবিষৎ ট্রেন্ড কেমন হবে? জেনেনিন বিস্তারিত তথ্য

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Tuesday Stock Market Crash: কোনো সময় শেয়ার বাজার যেমন ক্রমশ লাভ দেয়, তেমনি আবার শেয়ারবাজারে পতন দেখতেও পাওয়া যায়। গতকাল ঠিক তেমনি হয়েছে। মঙ্গলবার শেয়ার বাজারে তীব্র পতন লক্ষ্য করা গেছে। নিফটি মিডিয়া ইনডেক্স, নিফটি রিয়েলটি ইনডেক্স, নিফটি ব্যাঙ্কের ইনডেক্স এবং নিফটি মেটাল ইনডেক্সও হ্রাস পেয়েছে। কি কারণে এমন হয়েছে (Tuesday Stock Market Crash Reason)? আগামী দিন মার্কেট কেমন হতে পারে? এইসমস্ত প্রশ্নের উত্তর পেতে সম্পূর্ন খবরটি পড়ুন।

শেয়ারবাজারে তীব্র পতন (Stock Market Crash)

মঙ্গলবার ভারতীয় শেয়ার বাজারে শেয়ারের দাম দ্রুত কমেছে। বিনিয়োগকারীরা বিশ্বব্যাপী অর্থনীতির দুর্বল অবস্থা এবং মুদ্রাস্ফীতির উদ্বেগের কারণে এই বিক্রির চালিকা শক্তি। নিফটি মিডিয়া ইনডেক্স সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, 12.87% কমেছে। নিফটি রিয়েলটি ইনডেক্স 5.3%, নিফটি ব্যাঙ্কের ইনডেক্স 2.36%, নিফটি মেটাল ইনডেক্স 3.43% হ্রাস পেয়েছে। শেয়ার বাজারের এই পতনের কারণ কী? ভবিষ্যতে ট্রেন্ড কেমন থাকবে? এই বিষয়ে নিচে আলোচনা করা হয়েছে।

বিভিন্ন সেক্টরের পরিস্তিতি

সেক্টরাল পারফরম্যান্সও হতাশাজনক ছিল। ফার্মা ছাড়া সমস্ত নিফটি সেক্টরাল সূচক লাল রঙে শেষ হয়েছিল। মিডিয়া, রিয়েলটি, ব্যাঙ্কিং এবং মেটাল স্টকগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল।

  • নিফটি 50 ইনডেক্স 1.54% কমে 21,238.80 এ বন্ধ হয়েছে।
  • সেনসেক্স 0.54% কমে 70,497.81 এ শেষ হয়েছে।
  • নিফটি মিডিয়া ইনডেক্স 12.87% কমে গেছে। বিনিয়োগকারীরা জি এন্টারটেইনমেন্টে সোমবার তার দুর্দান্ত সমাবেশের পরে মুনাফা বুক করেছে।
  • নিফটি রিয়েলটি ইনডেক্স 5.3% কমে গেছে। রিয়েল এস্টেট ডেভেলপাররা ক্রমবর্ধমান ইনপুট খরচ এবং নিয়ন্ত্রক প্রতিবন্ধকতার কারণে হেডওয়াইন্ডের মুখোমুখি হচ্ছে।
  • নিফটি ব্যাঙ্কের ইনডেক্স 2.36% হ্রাস পেয়েছে। ব্যাঙ্কিং স্টকগুলি সম্পদের গুণমান নিয়ে উদ্বেগ এবং মার্জিন চাপে ভুগছে।
  • নিফটি মেটাল ইনডেক্স 3.43% কমেছে। বিশ্বব্যাপী চাহিদার মন্দা এবং চীনের নিয়ন্ত্রক ক্র্যাকডাউনে ধাতুর দাম সংশোধন হয়েছে।

আরও পড়ুন: Stock Market – শেয়ার মার্কেটে বিনিয়োগের এই ৭টি নিয়ম মেনে চললেই মালামাল! জেনে থাকা আবশ্যক।

মঙ্গলবার শেয়ারবাজারে তীব্র পতনের কারণ (Tuesday Stock Market Crash Reason)

বিনিয়োগকারীরা দুর্বল বৈশ্বিক সংকেত এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির উদ্বেগের মধ্যে সেক্টর জুড়ে শেয়ার ফেলে দিয়েছে। অপরিশোধিত তেলের দাম ঊর্ধ্বগতির কারণে বিশ্বব্যাপী বাজারে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। মার্কিন ফেডারেল রিজার্ভের উদ্দীপনা ব্যবস্থার হ্রাস এবং বিশ্বের বৃহত্তম রিয়েল এস্টেট বিকাশকারী চীনের এভারগ্রান্ড গ্রুপের ঋণ খেলাপি হওয়ার সম্ভাবনাও বাজারকে চাপিয়ে দিয়েছে।

ভবিষৎ ট্রেন্ডের অনুমান

Estimation of Future Trends: বাজার বিশেষজ্ঞদের মতে, ভারতীয় বাজার অদূরবর্তী সময়ে অস্থির থাকতে পারে। এই সপ্তাহে বাজারের অস্থিরতা বেশি থাকবে, কারণ আয়ের মরসুম শুরু হবে এবং এফএন্ডও-এর মেয়াদও বৃদ্ধি পাবে। নিফটি 50 সূচক তার 21500-এর গুরুত্বপূর্ণ সমর্থন স্তর ভেঙেছে এবং 21450-এর পরবর্তী সমর্থন স্তর পরীক্ষা করতে পারে। ব্যাঙ্ক নিফটি সূচক 46000 এর সমর্থন স্তর লঙ্ঘন করেছে এবং 45800, 45650 বা 45500 স্তরে সমর্থন পেতে পারে। 

আরও পড়ুন: শেয়ার বাজারের IPO কী? এতে অল্প সময়েই টাকা ডবল হয়ে কিভাবে? জেনেনিন বিনিয়োগ করার পদ্ধতি।

দাবিত্যাগ (Disclaimer)

আমরা কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা নই। এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment