শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Green FD: এবার গ্রীন এফডিতেও মিলবে উচ্চ সুদ, এই ৫টি ব্যাঙ্ক দিচ্ছে বেশি সুদ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Green FD: যেসমস্ত ব্যাক্তিরা পরিবেশের জন্য কিছু করতে চাই, তারা সাধারণ ফিক্সড ডিপোজিট (FD) এর বদলে গ্রীন ফিক্সড ডিপোজিট (GFD)-তে বিনিয়োগ করতে পারেন। আগে গ্রীন ফিক্সড ডিপোজিটে সাধারণ এফডির তুলনায় অনেক কম সুদ পাওয়া যেত। কিন্তূ এখন কিছু ব্যাঙ্ক এতেও ভালো পরিমাণ সুদ অফার করছে। সর্বোচ্চ ৮ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যাবে গ্রীন এফিডিতে। কোনো কোন ব্যাঙ্কে GFD-তে বেশি সুদ অফার করছে এই নিয়েই আজকের এই প্রতিবেদন। 

সবুজ আমানত (Green FD)-তে মিলবে উচ্চ সুদ 

সাধারণ এফডির থেকে গ্রীন এফডি অনেকটা আলাদা। ১১ এপ্রিল ২০২৩-তে গ্রিন এফডি সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি জারি করে আরবিআই। এই বিজ্ঞপ্তি অনুসারে সবুজ আমানত (Green FD) হলো একটি সুদ বহনকারী আমানত, যা একটি নির্দিষ্ট সময়ের জন্য নিয়ন্ত্রিত সংস্থাগুলি দ্বারা গৃহীত হয়। গ্রীন এফডির আমানত সবুজ অর্থায়নের জন্য বরাদ্দ করা হয়। অর্থাৎ এতে জমাকৃত অর্থ পরিচ্ছন্ন পরিবহন, নবায়নযোগ্য শক্তি, সবুজ ভবন, জীব বৈচিত্র্য সংরক্ষণ এবং দূষণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এর মত বিভিন্ন কাজে বিনিয়োগ করা হয়। এর কারণে এতে কম সুদ পাওয়া যায়। কিন্তূ বর্তমানে কিছু ব্যাঙ্ক গ্রীন এফডিতেও উচ্চ সুদ অফার করছে। আজ আমরা একমি ৫টি ব্যাঙ্ক সম্পর্কে জানবো, যেগুলি নিম্নরূপ: 

AU Small Finance Bank 

AU Small Finance Bank সবুজ আমানত (Green FD)-এর উপর সব থেকে বেশি সুদ অফার করছে, সর্বোচ্চ ৮ শতাংশ পর্যন্ত। এখানে আপনি এক বছর থেকে শুরু করে ১২০ মাস মেয়াদের গ্রীন ফিক্সড ডিপোজিটে ৬.৭৫ শতাংশ থেকে ৮ শতাংশ পর্যন্ত সুদ পাবেন। 

আরও পড়ুন: FD-তে কত বছরে টাকা ডবল হবে? জেনেনিন হিসেব করার সহজ পদ্ধতি।

ব্যাঙ্ক অফ বরোদা 

ব্যাঙ্ক অফ বরোদা ১ বছর থেকে শুরু করে ২,২০১ দিন মেয়াদের গ্রীন এফডতে ৬.৪০ শতাংশ থেকে ৭.১৫ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করছে। 

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক 

এটি একটি পাব্লিক সেক্টর ব্যাঙ্ক। এই ব্যাঙ্ক গ্রীন ফিক্সড ডিপোজিটে ৬.৮ শতাংশ সুদের হার অফার করছে। এর গ্রীন ফিক্সড ডিপোজিটের মেয়াদ ৯৯৯ দিনের। 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 

ভারতের সবচেয়ে বেশি জনপ্রিয় ব্যাঙ্ক SBI গ্রীন ফিক্সড ডিপোজিটে উচ্চ সুদ প্রদান করছে। এই ব্যাঙ্কের ১,১১১ দিন থেকে ২,২২২ দিন মেয়াদের গ্রীন এফডিতে ৬.৪০ শতাংশ থেকে ৬.৬৫ শতাংশ পর্যন্ত সুদ পাবেন। 

আরও পড়ুন: SBI Green FD – ১,১১১ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে পাবেন দুর্দান্ত রিটার্ন, দেখে নিন কত সুদ পাবেন।

সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক 

সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্কে ৬৬ মাস মেয়াদের সবুজ আমানত (Green FD) পরিকল্পনা রয়েছে। এতে আপনারা বিনিয়োগ করলে ৬.৫ শতাংশ সুদ পাবেন। 

করা বিনিয়োগ করতে পারবেন? 

আবাসিক ভারতীয়, অনাবাসিক ভারতীয় (NRI) এবং উচ্চ নেট ওয়ার্থ ইন্ডিভিজুয়ালরা সবুজ আমানত (Green FD)-তে বিনিয়োগ করতে পারে। আপনি যদি এই সমস্ত ব্যক্তিদের তালিকায় পড়েন তাহলে আপনিও গ্রীন এফডিতে বিনিয়োগ করতে পারেন। যা বিভিন্ন সবুজ প্রকল্প বা পরিবেশকে ভালো রাখার প্রকল্পে বিনিয়োগ করা হবে এবং এর থেকে আপনি সুদও পাবেন।

অবশ্যই পড়ুন » Fixed Deposit: ১ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট, ব্যাংক না পোস্ট অফিস কোথায় বেশি সুদ পাবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।