শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI Green FD: ১,১১১ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে পাবেন দুর্দান্ত রিটার্ন, দেখে নিন কত সুদ পাবেন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বিনিয়োগের কথা উঠলেও সবার আগে উঠে আসে ফিক্সড ডিপোজিটের নাম। বিনিয়োগের সবচেয়ে জনপ্রিয় বিকল্প ফিক্সড ডিপোজিট। বেশিরভাগ বিনিয়োগকারীর প্রথম পছন্দ এটি। এর পিছনে কারণও রয়েছে। এখানে বিনিয়োগ করলে যেমন ভালো রিটার্ন পাওয়া যায়, তেমনই বিনিয়োগকৃত অর্থ থাকে সুরক্ষিত। তবে এখন এফডির ক্ষেত্রেও পরিবর্তন এসেছে। যেমন গ্রিন এফডি। এটিও এক প্রকার ফিক্সড ডিপোজিট, যেখানে বিনিয়োগকারীর অর্থ দিয়ে পরিবেশের উন্নয়ন মূলক প্রকল্পে বিনিয়োগ করা হয়।

SBI Green Rupee Term Diposite Scheme

সম্প্রতি দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া গ্রিন রুপি টার্ম ডিপোজিট চালু করেছে। ২০২৪ সালের শুরুতে এই প্রকল্পটি চালু করলো এসবিআই। এই স্কিমের মধ্যে দিয়ে যে অর্থ সংগ্রহ হবে তা পরিবেশ মূলক বিভিন্ন প্রকল্পে ও ফিনান্স ইকোসিস্টেমের বৃদ্ধিতে কাজে লাগানো হবে। দেশের একটি সুন্দর ভবিষ্যত তৈরি করাই এর লক্ষ্য।

SBI গ্রিন এফডি-তে কারা আবেদন করতে পারবে?

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে এ বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে আবাসিক বা এনআরআই বাসিন্দা, নন-ইন্ডিভিজুয়াল এবং অনাবাসী গ্রাহকরাও এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন।

SBI গ্রিন এফডির মেয়াদ কতদিন?

স্টেট ব্যাঙ্কের অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী, এসবিআই গ্রিন রুপি টার্ম ডিপোজিটে তিনটি মেয়াদে পাওয়া যাবে। মেয়াদগুলি হলো ১১১১ দিন, ১৭৭৭ দিন এবং ২২২২ দিন।

SBI গ্রিন এফডি স্কিমে সুদের হার কত?

এই স্কিমে মেয়াদ অনুযায়ী সুদের পরিমান ভাগ করা হয়েছে। সাধারণ নাগরিকরা ১১১১ দিন ও ১৭৭৭ দিনের মেয়াদে ৬.৬৫ শতাংশ সুদের হার পাবেন। ২২২২ দিনের মেয়াদে ৬.৪০ শতাংশ সুদের হার পাওয়া যাবে। অন্যদিকে প্রবীণ নাগরিকরা ১১১১ দিন ও ১৭৭৭ দিনের মেয়াদে ৭.১৫ শতাংশ এবং ২২২২ দিনের মেয়াদের ৭.৪০ শতাংশ সুদের হার পাবে। তবে অনাবাসী ভারতীয় প্রবীণরা সাধারণ নাগরিকদের মতোই সুদের হার পাবেন।

অবশ্যই পড়ুন » SBI অমৃত কলস ফিক্সড ডিপোজিট স্কিম! কোন সময় বেশি লাভ, কত টাকা রাখলে কত রিটার্ন পাবেন দেখুন।

SBI গ্রিন এফডি-তে কোথা থেকে বিনিয়োগ করবেন?

বর্তমানে কোনো গ্রাহক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রিন ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করতে চাইলে এসবিআই ব্যাঙ্কের নিকটবর্তী শাখায় যেতে হবে। তবে আগামী দিনে বাড়িতে বসে অনলাইনের মধ্যেও এই স্কিমে আবেদন করতে পারবেন। তখন YONO অ্যাপ কিংবা INB-র মতো অ্যাপগুলি থেকে আবেদন করতে পারবেন। যদিও এখনো অনলাইন মোডে আবেদন প্রক্রিয়া চালু হয়নি।

অবশ্যই পড়ুন » Fixed Deposit: ১ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট, ব্যাংক না পোস্ট অফিস কোথায় বেশি সুদ পাবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “SBI Green FD: ১,১১১ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে পাবেন দুর্দান্ত রিটার্ন, দেখে নিন কত সুদ পাবেন।”

Leave a Comment