শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

এই বিশেষ একাউন্ট থাকলেই প্রত্যেককে ১০,০০০ টাকা দেবে কেন্দ্র, আপনি পাবেন কিনা জেনেনিন?

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ব্যাংক অ্যাকাউন্ট আছে কিন্তু তাতে কোনো টাকা নেই? চিন্তা নেই ব্যাংকে টাকা না থাকলেও ব্যাংক থেকে ১০ হাজার টাকা তুলতে পারবেন। কেন্দ্র সরকার দিচ্ছে এই বিশেষ সুবিধা। তবে এই বিশেষ সুবিধা সবাই পাবেন না। যাদের জন ধন অ্যাকাউন্ট রয়েছে, তারাই কেন্দ্র সরকারের এই বিশেষ সুবিধাটি নিতে পারবেন। কীভাবে ব্যাংকের খাতায় টাকা না থাকলেও ১০ হাজার টাকা তোলা যাবে? চলুন প্রতিবেদন থেকে বিস্তারিত ভাবে জেনে নিন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালে জন ধন যোজনা নামক একটি বিশেষ প্রকল্প লঞ্চ করেছিলেন। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্যে দেশের সমস্ত নাগরিকদের ব্যাংকিং পরিষেবা প্রদান করা। দেশের অনেক মানুষ যাদের আয় খুবই কম, সেই সমস্ত মানুষ যাতে সহজে ব্যাংকিং পরিষেবা গ্রহণ করতে পারে সে জন্য এই বিশেষ প্রকল্প চালু করা হয়েছিল। জন ধন অ্যাকাউন্টের মাধ্যমে দেশের বহু মানুষ বর্তমানে ব্যাংকিং পরিষেবা নিতে পারছে এবং ব্যাংকে লেনদেন করার সুযোগ পাচ্ছে।

কারা এই সুবিধা পাবেন

বর্তমানে দেশের প্রায় ৪৭ কোটি মানুষ জন ধন যোজনার সঙ্গে যুক্ত রয়েছে। যারা এই বিশেষ অ্যাকাউন্টের মাধ্যমে ১০ হাজার টাকার সুবিধা পেয়েছে এবং এখনো পাচ্ছেন। আপনার ও যদি এই জন ধন অ্যাকাউন্ট থাকলে আপনিও এই সুবিধা পাবেন। তবে এই বিশেষ সুবিধা এমনি এমনি পাওয়া যাবে না। এর জন্য অ্যাকাউন্ট হোন্ডারকে আবেদন করতে হবে। এই সুবিধা পাওয়ার জন্য ব্যাক্তির বয়স হতে হবে ৬০ এর কম এবং মাসিক আয় ১৫ হাজার টাকার কম হতে হবে।

অবশ্যই পড়ুন » Post Office -এর এই স্কিমে স্বামী-স্ত্রী একসাথে অ্যাকাউন্ট খুলে টাকা রাখলে প্রতি মাসে পাবেন 9,000 টাকা।

তবে সরকার জন ধন অ্যাকাউন্ট হোন্ডারকে যে পুরোপুরি ১০ হাজার টাকা দিয়ে দেবে এমনটা কিন্তু নয়। এই টাকা আসলে বিশেষ কারণে দেওয়া হয়। গরিব মানুষ যাদের কাছে সব সময় টাকা থাকে না, তারা প্রয়োজনে যাতে ব্যাংক থেকে টাকা তুলতে পারে সে জন্য ১০ হাজার টাকা দিয়ে থাকে কেন্দ্র সরকার। এই টাকা আসলে ওয়ার ড্রাফ্ট হিসাবে দেওয়া হয়। অর্থাৎ পরবর্তীতে এই টাকা আবার ব্যাংকে ফেরত দিয়ে দিতে হবে। যদিও এর জন্য কোনো প্রকার সুদ দিতে হবে না গ্রাহকদের। আগে জন ধন যোজনায় ৫ হাজার টাকা ওভার ড্রাফ্ট দেওয়া হতো। তবে বর্তমানে ওভার ড্রাফ্টের পরিমান বৃদ্ধি করে দ্বিগুন করা হয়েছে। এর ফলে যে কোনো গরিব মানুষ নিজেদের প্রয়োজন মতো ব্যাংক থেকে টাকা তুলতে পারবে।

মিস করবেন না » WBBCCS: পশ্চিমবঙ্গের বেকার যুবক-যুবতিরা পাবে 5 লক্ষ টাকা, আজই আবেদনপত্র জমা করুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment