শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

শেয়ার বাজারে আয় করার দারুন সুযোগ! TATA Chemicals Share মাত্র ৬ দিনেই ৪০% বৃদ্ধি পেয়েছে, জেনেনিন এর কারণ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

TATA Chemicals Share: এর আগেও TATA কোম্পানির শেয়ার বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দিয়েছে। এবার টাটা কেমিক্যাল শেয়ারের মুল্য (Tata Chemicals Share Price) মাত্র ৬ দিনেই ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যারা এই শেয়ারে বিনিয়োগ করেছেন তাদের নেই খুশির সীমা। আপনিও যদি Tata Chemicals এর শেয়ারে বিনিয়োগ করে থাকেন তাহলে হয়তো ভাবছেন কি কারণে এই ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। তবে আসুন এই বিষয়ে বিস্তারিত জেনেনেওয়া যাক।

টাটা কেমিক্যাল শেয়ারের মুল্য (Tata Chemicals Share Price) 

যে সমস্ত ব্যাক্তি টাটা কেমিক্যাল শেয়ারে বিনিয়োগ করেছেন তারা বর্তমানে বেশ খুশি। কারণ, টাটা কেমিক্যাল শেয়ারের মুল্য (Tata Chemicals Share Price) গত ৬ দিনেই ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গতকাল এই শেয়ারের মূল্য ১১.৩০ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৩১১.৬০ টাকায় পৌঁছেছে। এটি ইন্ট্রাডেতে ৫২ সপ্তাহের সর্বোচ্চ স্তর ১৩৪৯.৭০ টাকায় পৌঁছেছিল। বছরের শুরুতেই অর্থাৎ ২০২৪ সালের প্রথম ২ মাসে এই শেয়ার দুর্বল ছিল। গত ৬ মাসে এই শেয়ারের মুল্য ২০.৮৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এবং গত ১ বছরে এই শেয়ারের মূল্য ১৭.৩৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 

Tata Chemicals Share Price

দীর্ঘ মেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে টাটা কেমিক্যাল শেয়ারে (Tata Chemicals Share) দারুন রিটার্ন দিয়েছে। আজ থেকে প্রায় ৫ বছর আগে যারা এই কোম্পানির শেয়ারে বিনিয়োগ করেছিলেন তাদের মূলধন প্রায় ৪১৪.৭৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তাছাড়া আজ থেকে প্রায় ১০ বছর আগে ৭ মার্চ, ২০১৪-তে এই শেয়ারের মুল্য ছিল ১২৬ টাকা। আজ তা বেড়ে ১৩১১.৬০ টাকায় পৌঁছেছে। অর্থাৎ যারা ১০ বছর আগে এতে বিনিয়োগ করেছিলেন তারা ১০ গুণেরও বেশি রিটার্ন পেয়েছেন। 

আরও পড়ুন: Stock Market Tips – শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করেন? মেনে চলুন এই 5 টি টিপস! বিনিয়োগ করার আগে অবশ্যই জেনেনিন।

শেয়ারের মূল্য বৃদ্ধির কারণ 

স্পার্ক ক্যাপিটাল, একটি বিনিয়োগ ব্যাঙ্ক, পরামর্শ দেয় যে টাটা গোষ্ঠীর প্রধান সংস্থা টাটা সন্স, আগামী দেড় বছরে পাবলিক হতে পারে৷ লোকেরা এটি শুনে, তারা টাটা সন্সের শেয়ার কেনা বেচা শুরু করে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) টাটা সন্সকে একটি বড় নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থা (NBFC) হিসাবে চিহ্নিত করেছে। আরবিআই-এর নিয়ম অনুসারে, এই লেবেল পাওয়ার তিন বছরের মধ্যে এই ধরনের সংস্থাগুলিকে প্রকাশ্যে যেতে হবে।  

যেহেতু Tata Sons 2022 সালের সেপ্টেম্বরে এই লেবেলটি পেয়েছে, সেহেতু তাদের 2025 সালের সেপ্টেম্বরের মধ্যে স্টক মার্কেটে থাকা উচিত। এখন, Tata Sons তালিকাভুক্ত হতে পারে এমন খবরের সাথে কেন Tata Chemicals-এর শেয়ার বাড়বে তা সবারই কৌতূহল।  মনে হচ্ছে টাটা সন্সের সম্ভাব্য তালিকায় বাজার প্রতিক্রিয়া করছে।

আপনি টাটা গ্রুপকে জানেন, তাই না?  তারা বেশ বড় এবং তারা টাটা মোটরস, টাটা কেমিক্যালস, টাটা পাওয়ার এবং ইন্ডিয়ান হোটেলের মতো একগুচ্ছ কোম্পানির মালিক। টাটা সন্স, যা মূল কোম্পানির মতো, তারা এই প্রতিটি কোম্পানির কিছুটা মালিক। Tata Motors এবং Tata Chemicals এর ৩%, Tata Power এর ২%, এমনকি ইন্ডিয়ান হোটেলের ১% এর মত। স্পার্ক ক্যাপিটাল বলছে যে টাটা সন্স এর আইপিও আসতে পারে বলে একটি বড় বুস্ট পেতে যাচ্ছে Tata Chemicals। 

আরও পড়ুন: Share Market – টেকনিক্যাল এনালাইসিস করে ভাল শেয়ার কেনার কৌশল, শেয়ার বাজারে থেকে ধনী হতে সাহায্য করবে।

দাবিত্যাগ (Disclaimer)

আমরা কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা নই। এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us