শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

সেভিংস একাউন্ট এবং কারেন্ট একাউন্টের মধ্যে পার্থক্য, ব্যাংকে টাকা রাখার আগে অবশ্যই জানুন | Sevings Account vs Current Account

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Sevings Account vs Current Account: প্রতিটি ব্যক্তি তার উপার্জিত অর্থের টাকা ভবিষ্যতের জন্য সঞ্চয়ের ক্ষেত্রে ব্যাংকে টাকা জমা করে রাখেন। এছাড়া বাড়িতে টাকা রাখার চেয়ে ব্যাংকে টাকা রাখা বেশি নিরাপদ। ব্যাংকে টাকা রাখার জন্য দু ধরনের অ্যাকাউন্ট রয়েছে একটি হলো সেভিংস একাউন্ট এবং অপরটি হল কারেন্ট একাউন্ট। কিন্তু ব্যাংক একাউন্ট খোলার সময় ব্যাংক কর্তৃপক্ষ সাধারণভাবে প্রত্যেকের জন্য সেভিংস অ্যাকাউন্ট ওপেন করে থাকেন। কিন্তু আপনার অবশ্যই জানা দরকার সেভিংস এবং কারেন্ট একাউন্ট এর মধ্যে পার্থক্য এছাড়াও সেভিংস একাউন্টে কি কি সুবিধা পাবেন? এবং কারেন্ট একাউন্টে কি কি সুবিধা পাবেন? এ নিয়ে বিস্তারিত জানার জন্য আজকের এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

সেভিংস একাউন্ট কি?

বর্তমান সময়ে প্রায় প্রত্যেক ব্যক্তিরই অ্যাকাউন্ট রয়েছে তার মধ্যে বেশিরভাগ ব্যক্তি সেভিংস একাউন্টে একাউন্ট রয়েছে। আপনি সেভিংস অ্যাকাউন্ট সিঙ্গেল অ্যাকাউন্ট অথবা জয়েন্ট একাউন্ট হিসেবে খুলতে পারেন। সেভিংস একাউন্টে ব্যাংক আপনাকে সাধারণত ৩ থেকে ৪ শতাংশ শুধু অফার করে আবার কিছু কিছু স্মল ফাইন্যান্স ব্যাংক সেভিংস অ্যাকাউন্টে ৭ থেকে ৮ % সুদ পর্যন্ত অফার করে। কিছু কিছু ব্যাংকের সেভিংস একাউন্টে ন্যূনতম টাকা রাখা প্রয়োজন আবার কিছু কিছু ব্যাংকে আপনি জিরো ব্যালেন্স সেভিংস একাউন্ট খুলতে পারেন। সেভিংস একাউন্ট এর বিভিন্ন প্রকার রয়েছে, যথা- (১) নিয়মিত সেভিংস একাউন্ট, (২) স্যালারি সেভিংস একাউন্ট এবং (৩) জিরো ব্যালেন্স সেভিংস একাউন্ট। কিন্তু অবশ্যই মনে রাখুন সেভিংস একাউন্টে ব্যাংক অনুযায়ী লেনদেনের একটি সীমা রয়েছে।

সেভিংস একাউন্টের সুবিধা

সেভিংস একাউন্টে আপনি নির্দিষ্ট পরিমাণ সুদ পাবেন। এছাড়াও বিভিন্ন ব্যাংক সেভিংস একাউন্টে জীবন বীমা বা লাইফ ইন্সুরেন্স অফার করে। এছাড়াও সেভিংস একাউন্টে আপনি লকার ফিতে ১৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছাড় পেতে পারেন।

অবশ্যই পড়ুন » kisan vikas patra: পোস্ট অফিস কিষান বিকাশ পত্র! ১১৫ মাসে টাকা ডবল হবে।

কারেন্ট একাউন্ট কি?

যে সকল ব্যক্তি ব্যবসা করেন বা বড় চাকরি করেন এবং বড়সড় লেনদেন করেন তাদের জন্য ব্যাংকের তরফ থেকে কারেন্ট একাউন্ট অফার করা হয়েছে। কারেন্ট একাউন্টে আপনি যত খুশি টাকা লেনদেন করতে পারবেন এর কোন সীমা নেই। কিন্তু অবশ্যই মনে রাখবেন কারেন্ট একাউন্টে আপনি সেটিংস একাউন্টের মত কোন প্রকার সুদ পাবেন না।

কারেন্ট একাউন্টের সুবিধা

কারেন্ট একাউন্টধারিরা ড্রাপটের মাধ্যমে অর্থ জামা এবং স্থানান্তর করতে পারে। বর্তমানে অধিকাংশ ব্যাংক কারেন্ট একাউন্টে ডোর স্টেপ ব্যাংকিং এর সুবিধা প্রদান করে। এছাড়াও আপনি যদি একজন কারেন্ট একাউন্টধারি হন তাহলে আপনি আপনার ব্যাংকের যে কোন শাখা থেকে সেটি দেশের যেকোনো জায়গায় অবস্থিত হোক না কেন সেখান থেকে আপনি টাকা লেনদেন করতে পারবেন।

অবশ্যই পড়ুন » SBI অমৃত কলস ফিক্সড ডিপোজিট স্কিম! কোন সময় বেশি লাভ, কত টাকা রাখলে কত রিটার্ন পাবেন দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment