শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI Scheme: স্টেট ব্যাংকের টাকা ডবল করা স্কিম! স্কিমটি সম্পর্কে অবশ্যই জানা দরকার

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Scheme: ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক হলো স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। এই ব্যাংকের অধীনে সাধারণ থেকে শুরু করে প্রবীণ নাগরিকদের জন্য রয়েছে একাধিক স্কীম। এমনিতে প্রবীণ নাগরিকরা অবসরের পর বিনিয়োগের ক্ষেত্রে আর ঝুঁকি নিতে চান না। তবে এসবিআই প্রবীণ নাগরিকদের এমন সব স্কীম অফার করে যেখানে অধিক পরিমাণে রিটার্ন পাওয়া যায়। প্রবীণ নাগরিকদের জন্য এসবিআই এর এমনই একটি দুর্দান্ত স্কীম হলো সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিম।

SBI-এর টাকা ডবল করা স্কিম(SBI Scheme)

আপনি যদি সদ্য কর্মজীবন থেকে অবসর নেন তাহলে, আপনি এসবিআই এর সিনিয়র সিটিজেন এফডি তে বিনিয়োগ করতে পারেন। সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিমে ৭ দিন থেকে শুরু করে ১০ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করতে পারবেন। এই স্কীমে বিনিয়োগ করলে সাধারণ নাগরিকদের থেকে বেশি বেসিস পয়েন্ট পাওয়া যায়। যেখানে প্রবীণরা ০.৫০ শতাংশ বেশি সুদ পাওয়া যায়। ৫ থেকে ১০ বছরের জন্য এফডি করলে পাওয়া যাবে ১ শতাংশ বেশি সুদ। এসবিআই এর সাধারণ গ্রাহকরা যেখানে ৬.৫ শতাংশ সুদ পেয়ে থাকে, সেখানে প্রবীণরা পায় ৭.৫ শতাংশ হারে সুদ। তবে এবার জেনে নেওয়া যাক, এই স্কিমে টাকা ডবল হবে কিভাবে?

আপনি যদি এখানে ১ লক্ষ টাকা ১০ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করেন, এবং এতে সুদের হার যদি ৭.৫ শতাংশ হয়। এক্ষেত্রে ১০ বছর পর আপনার বিনিয়োগ করা আমানতের উপর সুদের পরিমাণ ১,১০,২৩৫ টাকা। অর্থাৎ আপনি ১০ বছর পর মোট ২,১০,২৩৫ টাকা রিটার্ন পাবেন, যা ডবল এরও বেশি। একই ভাবে ৫০ হাজার টাকা বিনিয়োগ করলে ১,০৫,১১৭ টাকা, ২ লক্ষ টাকায় ২,১০,২৩৫ টাকা রিটার্ন পাবেন।

আরও পড়ুন: পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম কি? বা পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম কি?

৬০ বছর কিংবা তাঁর বেশি বয়সী প্রবীণরা এই স্কীমে বিনিয়োগ করতে পারবে। এর আগে চলতি বছরের প্রথম দিকে ১৫ই ফেব্রুয়ারি এই স্কীমে ২ কোটি টাকার কম ডিপোজিটের উপর ০.২৫ শতাংশ সুদের হার বাড়ানো হয়েছিল। তারও আগে ২০২২ সালের ডিসেম্বর মাসে এই স্কীমে সুদের হার বৃদ্ধি করেছিল এসবিআই।

স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার এফডি বা টার্ম ডিপোজিটকে খুবই নিরাপদ ও ঝুঁকিহীন বলে মনে করা হয়। এখানে সুদের পরিমান ও বেশি পাওয়া যায়। শুধু তাই নয় এখানে ৫ বছরের এফডির ক্ষেত্রে আয়কর ধারা অনুযায়ী করের উপর বিশেষ ছাড় পাওয়া যায়। তবে ম্যাচিউরিটি শেষে সুদের উপর টিডিএস কাটা হবে।

আরও পড়ুন: SBI RD – স্টেট ব্যাংকের RD তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

6 thoughts on “SBI Scheme: স্টেট ব্যাংকের টাকা ডবল করা স্কিম! স্কিমটি সম্পর্কে অবশ্যই জানা দরকার”

Leave a Comment