শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI গ্রাহকের অ্যাকাউন্ট থেকে কেটে নিচ্ছে টাকা, এর কারণ জানাল স্টেট ব্যাঙ্ক

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI News: SBI গ্রাহকের অ্যাকাউন্ট থেকে কেটে নিচ্ছে টাকা। আজকাল অনেকেরই মোবাইলে তার একাউন্ট থেকে ১৪৭.৫০ টাকা কেটে নেওয়ার মেসেজ ঢুকেছে। আপনারও যদি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াতে একাউন্ট থেকে থাকে তাহলে এই খবরটি আপনার জন্য। এই নিবন্ধের মধ্যে আমরা এই টাকা কাটার বার্তা সম্বন্ধে বিস্তারিত জানব।

SBI গ্রাহকের অ্যাকাউন্ট থেকে এই টাকা কাটার কারণ

আজকাল অনেকেরই মোবাইলে এই টাকা কেটে নেওয়ার বার্তা পাচ্ছে, এবং এই বার্তা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় রয়েছে। আবার কিছু কিছু লোক ব্যাঙ্কে গিয়ে এর সম্বন্ধে জিজ্ঞেস করছে। আপনারা যদি স্টেট ব্যাংকের অ্যাকাউন্টটা থেকে থাকে এবং আপনি যদি এই বার্তা পেয়ে থাকেন, তাহলে দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। কেন এই টাকা কেটে নেওয়া হচ্ছে এই বিষয়ে জানিয়েছেন SBI।

SBI জানিয়েছেন যে, গ্রাহকের একাউন্ট থেকে এই টাকা কেটে নেওয়ার কারণ হলো ডেবিট কার্ডের রক্ষণাবেক্ষণ চার্জ। এসবিআই এর ডেবিট কার্ড ব্যবহারকারীদের প্রতিবছর এই চার্জ কেটে নেওয়া হয়। এছাড়াও অন্যান্য ব্যাঙ্কের গ্রাহকদেরও ডেবিট কার্ড ব্যবহার করার জন্য বার্ষিক একটি নির্দিষ্ট চাকরি দিতে হয়।

আরও পড়ুন: SBI গ্যারান্টার ছাড়াই দিচ্ছে পার্সোনাল লোন, এবং সুদের হারে দিচ্ছে বিরাট ছাড়।

SBI ডেভিড কার্ডের চার্জ

ডেবিট কার্ডের রক্ষণাবেক্ষণ চার্জ: State Bank of India (SBI)- এর গ্রাহকদের ডেভিড কার্ড ব্যবহার করার জন্য প্রতিবছর চার্জ ১৪৭.৫০ টাকা চার্জ দিতে হয়। স্টেট ব্যাংকের প্রতিটি ডেবিট কার্ডের জন্য ১২৫ টাকা এবং ১৮% GST রক্ষণাবেক্ষণ চার্জ হিসেবে দিতে হয়।

ডেবিট কার্ড পরিবর্তনের জন্য চার্জ: আপনি যদি স্টেট ব্যাংকের ডেবিট কার্ড পরিবর্তন করতে চান এক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট পরিমাণ চার্জ দিতে হয়। SBI-এর ডেবিট কার্ড পরিবর্তনের জন্য ৩০০ টাকা এবং সঙ্গে জিএসটি দিতে হবে।

এই সমস্ত চার্জ সমস্ত ব্যাঙ্কের কমবেশি প্রায় একই। আপনি যে ব্যাংকের এই ডেবিট কার্ড ব্যবহার করুন না কেন, আপনাকে কিছু কমবেশি প্রায় একই পরিমান চার্জ দিতে হবে।

আরও পড়ুন: SBI Scheme: স্টেট ব্যাংকের টাকা ডবল করা স্কিম! স্কিমটি সম্পর্কে অবশ্যই জেনে থাকা দরকার।

অ্যাকাউন্টে ব্যালান্স না থাকার চার্জ

বর্তমানে আমরা সবাই জানি যে জিরো ব্যালেন্সের একাউন্টে টাকা না থাকলেও কোনরকম চার্জ দিতে হয় না। কিন্তু আপনার একাউন্টে যদি ব্যালেন্স না থাকে তারপর লেনদেন করার চেষ্টা করেন, তাহলে প্রতিটি ব্যর্থ লেনদেনের জন্য আপনাকে ২০ টাকা জরিমানা দিতে হবে। এছাড়াও আপনাকে সঙ্গে জিএসটি ও দিতে হবে। অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাংক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক ও কম ব্যাঙ্ক ব্যালেন্স থাকার কারণে ব্যর্থ হওয়ার লেনদেনের জন্য চার্জ নিচ্ছে।

আরও পড়ুন: SBI RD: স্টেট ব্যাংকের RD তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

উপসংহার ~

State Bank of India (SBI) তার গ্রাহকের অ্যাকাউন্ট থেকে প্রতিবছর ১৪৭.৫০ টাকা কেটে নেয়। এর জন্য দুশ্চিন্তা করার কোনো কারণ নেই, এটি ডেবিট কার্ডের রক্ষণাবেক্ষণ চার্জ। এছাড়াও কম ব্যালান্স থাকার কারণে হওয়া ব্যর্থ লেনদেনের জন্য ২০ টাকা জরিমানা সঙ্গে GST দিতে হয়। প্রায় সমস্ত ব্যাঙ্কের ক্ষেত্রেই এই চার্জ দিতে হয়।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “SBI গ্রাহকের অ্যাকাউন্ট থেকে কেটে নিচ্ছে টাকা, এর কারণ জানাল স্টেট ব্যাঙ্ক”

  1. You have mentioned in your msg as ATM Card,Debit Card , SBI
    —–THEN what is the difference between ATM Card & Debit card ? Pls be specific
    Private bank are charging for this facilities and in return they provide good hospitality & SMILE & much more good manners ,instead what
    This psu are giving irritating behavior as if customer has visited their premises for begging. YOU just conduct a survey on it you will get the reply.
    At the last wish you a good day and happy new year.

    Reply

Leave a Comment