শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI Scheme: স্টেট ব্যাঙ্ক এই ২ বছরের স্কিমে দিচ্ছে বাম্পার সুদ! SBI-এর গ্রাহক হলে অবশ্যই জানা দরকার

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Best SBI FD Scheme: ভারতের সবচেয়ে বড় ও জনপ্রিয় সরকারি ব্যাঙ্ক হলো State Bank of India (SBI)। স্টেট ব্যাঙ্ক তাদের গ্রাহকদের জন্য নানা ধরনের স্কিম অফার করে। যেখানে বিনিয়োগ করে গ্রাহকেরা ভালো সুদ আয় করতে পারে। তবে আজ আমরা কোনো সাধারণ স্কিম না, স্টেট ব্যাঙ্কের একটি স্পেশাল স্থায়ী আমানত (Fixed Deposit) স্কিম সম্পর্কে জানবো। এই স্কিমের নাম হলো SBI সর্বোত্তম স্কিম (SBI Sarvottam Scheme)। এতে সাধারণ সঞ্চয় স্কিম এর তুলনায় বেশি সুদ পাবেন। তাহলে আসুন এই স্কিম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনেনি। 

SBI সর্বোত্তম স্কিম (SBI Sarvottam Scheme) 

স্টেট ব্যাঙ্কের একটি স্পেশাল স্থায়ী আমানত (Fixed Deposit) স্কিম হলো SBI সর্বোত্তম স্কিম (SBI Sarvottam Scheme)। আপনি যদি এতে ২ বছরের মেয়াদের জন্য বিনিয়োগ করেন তাহলে ৭.৪০ শতাংশ সুদ পাবেন এবং একজন প্রবীণ নাগরিক ৭.৯০ শতাংশ সুদ পাবেন। এই স্কিমে আপনি ১ বছরের জন্যেও বিনিয়োগ করতে পারেন। তবে এতে সাধারণ গ্রাহকরা ৭.১০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৭.৬০ শতাংশ সুদ পাচ্ছেন। অর্থাৎ এই স্কিমটি সাধারণ গ্রাহকদের চেয়ে প্রবীণ নাগরিকদের পক্ষে বেশি লাভজনক। তুলনা করে দেখতে গেলে সাধারণ ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) স্কিমের চেয়ে এতে অনেক বেশি সুদ পাবেন। 

SBI ২ বছরের স্কিমে দিচ্ছে বাম্পার সুদ 

SBI তাদের গ্রাহকদের ২ বছরের সর্বোত্তম স্কিমে (SBI Sarvottam Scheme)  দিচ্ছে বাম্পার সুদ। যেহেতু এই স্কিমে চক্রবৃদ্ধি সুদের সুবিধা পাচ্ছেন, তাই একজন প্রবীণ নাগরিকের ১৫ লক্ষ টাকা থেকে ২ কোটি টাকার উপর ২ বছরে ৮.১৪ শতাংশ ফলন হবে। আর তিনি যদি ১ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে তার বিনিয়োগ করা অর্থের উপর ৭.৮২ শতাংশ ফলন হবে। স্টেট ব্যাংক প্রবীণ নাগরিকদের ১৫ লক্ষ টাকা থেকে ২ কোটি টাকার বাল্ক ডিপোজিটে এক বছরে ৭.৭৭ শতাংশ সুদ দিচ্ছে। এবং একই পরিমান অর্থ ২ বছরের জন্য বাল্ক ডিপোজিট করলে ৭.৬১ শতাংশ সুদ দিচ্ছে। 

আরও পড়ুন: SBI FD – স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

স্কিমটি কাদের জন্য ভালো?

SBI এর এই স্কিমে সর্বনিম্ন ১৫ লক্ষ টাকা থেকে ২ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। যদি ২ কোটি টাকার বেশি বিনিয়োগ করা হয় তাহলে ০.০৫ শতাংশ কম সুদ পাবে। আপনি যদি একজন প্রবীণ নাগরিক হয়ে থাকেন তাহলে এটি আপনার জন্য একটি সেরা স্কিম হতে পারে। কারণ যে সমস্ত প্রবীণ নাগরিকদের পিএফ ফান্ডে টাকা আছে, তারা চাইলে ওই টাকা স্টেট ব্যাঙ্কের এই স্কিমে রাখতে পারে। তবে স্টেট ব্যাঙ্ক তাদের ওয়েবসাইটে এই স্কিমে টাকা বিনিয়োগ করার সময় সম্পর্কে কোনো তথ্য দেয়নি। 

আরও পড়ুন: SBI-এর এই স্কিমে একবার ২৫ হাজার টাকা বিনিয়োগ করলে পাবেন ৯.৫৮ লাখ টাকা রিটার্ন।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

আরও পড়ুন: SBI-এর ধামাকা স্কিম! ৫ লাখ টাকা বিনিয়োগ করলে পাবেন ১০ লাখ টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us