শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

গ্রাহকদের বাড়িতে চকলেট পাঠাচ্ছে SBI, কারণ জানলে অবাক হবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভারতের বৃহত্তম ব্যাংক SBI গ্রাহকদের তাদের গ্রহদের সঙ্গে গান্ধীগিরি করছে, না জানিয়েই চকলেট পাঠাচ্ছে গ্রাহকের বাড়িতে। যে সকল ব্যাক্তি ব্যাংক থেকে লোন নেওয়ার পর সময় মত মাসিক কিস্তি পরিশোধ করছে না বা কিস্তি পরিষদে খেলাপি করছে, তাদের থেকে ঋণ পুনরুদ্ধারের উদ্দেশেই এই পদক্ষেপ নিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রায় ১৫ দিন আগে থেকে এই পদক্ষেপ নিয়েছে ব্যাংক। যদি এর ফল ভালো হয়ে তাহলে এটি আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে জানিয়েছে ভারতীয় স্টেট ব্যাংক।

দেশের বৃহত্তম পাব্লিক সেক্টর ঋণদাতা, তাদের গ্রাহকদের কাছ চেক সময়মত ঋণ এর কিস্তি আদায় করার জন্য এই পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে খুচরো গ্রাহকদের উদেশ্যে নেওয়া হয়েছে এই পদক্ষেপ। গ্রাহকদের সময়মত EMI পরিষদের জন্য ব্যাংক থেকে SMS পাঠানো হয়। আবার গ্রাহকদের EMI পরিষদের জন্য ব্যাংক থেকে কল করেও সতর্ক করা হয়। কিন্তু এগুলোকে গুরুত্ব না দিয়ে বেশিরভাগ ক্ষেত্রেই অবহেলা করে গ্রাহকেরা। সেই কারণে গ্রাহকের বাড়িতে চকলেট পাঠিয়ে, দেখা করে EMI পরিশোধের বাধ্যবাধকতা স্মরণ করিয়ে দেওয়ার উদেস্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সুদের হার বৃদ্ধির সঙ্গেই প্রচুর খুচরো ঋণ বিতরণ এর সংখ্যা বাড়ছে। এমন পরিস্থিতিতে ঋণগ্রহীতারা ফোনে সাড়া না দেওয়ায়, বাড়িতে যাওয়ার বিকল্পটি বেশি ভালো মনে করছে ব্যাংক। SBI এর এই পদক্ষেপের মূল কারণ হলো আরও ভালোভাবে সময় মতো ঋণ আদায় করা।

আরও পড়ুন: SBI FD Interest Rates 2023: FD-তে নতুন সুদের হার জারি করল SBI, জেনেনিন এবার কতদিনে কতো সুদ পাবেন

এই বছর ২০২৩ সালের জুন ত্রৈমাসিকে খুচরো ঋণ বরাদ্দ ১৬.৪৬% বেড়ে হয়েছে ১২.০৪.২৭৯ কোটি টাকা। ঠিক একই সময়ে এর আগের আর্থিক বছরে এটি ছিল ১০,৩৪,১১১ কোটি টাকা। অন্যদিকে ১৩.০৯% বেড়ে ৩৩,০৩,৭৩১ কোটি টাকা হয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) এর ঋণ অ্যাকাউন্ট।

State Bank of India এর ঝুঁকি, সম্মতি এবং স্ট্রেসড অ্যাসেটের দায়িত্বে থাকা ম্যানেজিং ডিরেক্টর অশ্বিনী কুমার তিওয়ারি জানিয়েছেন, মাসিক কিস্তি বা EMI সম্পর্কে গ্রাহকদের মনে করিয়ে দেওয়ার অন্যান্য উপায়ের জন্য দুটি ফিনটেক (আর্থিক-প্রযুক্তি) কোম্পানি AI ব্যাবহার করে এটি আমরাও গ্রহণ করছি। আমাদের নতুন পদ্ধতি যা আমাদের খুচরা ঋণগ্রহীতাদের তাদের ঋণ ফেরত দেওয়ার দায়িত্ব মনে করিয়ে দেয়। একটি কোম্পানি ঋণগ্রহীতার সাথে শর্তাবলী করে, অন্য কোম্পানি আমাদের সাবধান করে, যেন ঋণগ্রহীতারা বিলম্বিত হননি।

আরও পড়ুন: Post Office VS SBI FD: ব্যাংক না পোস্ট অফিস ফিক্সড ডিপোজিটে কোথায় টাকা রাখলে বেশি লাভবান হবেন

এছাড়াও তিনি বলেন, গ্রাহকের বাড়িতে চকলেট নিয়ে গিয়ে ব্যাক্তিগত ভাবে দেখা করে দেখা একটি নতুন পদ্ধতি। ফোন কল বা এসএমএস তে সাড়া না দেওয়ায় হঠাৎ করে বাড়িতে গিয়ে চমকে দেওয়া এবং একটি চকলেট প্যাকেট দিয়ে EMI সম্পর্কে মনে করিয়ে দেওয়া একটি সর্বোত্তম উপায়। এখনো পর্যন্ত এই পদক্ষেপে অসাধারণ সাফল্যের হার দেখতে পাওয়া যাচ্ছে। তিনি দুটি সংস্থার নাম উল্লেখ না করে জানিয়েছিলেন যে এই প্রক্রিয়াটি এখনো পরীক্ষামূলক অবস্থায় আছে। এর ফলাফল ভালো হলে, আনুষ্ঠানিকরূপে এর ঘোষনা করা হবে।

আরও পড়ুন: পোস্ট অফিসের নতুন ইন্টারেস্ট রেট, দেখেনিন কোন স্কিমে টাকা রাখলে বেশি লাভবান হবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment