শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI বড়ো টক্কর দিতে চলেছে PhonePe ও GPay এর মতো ডিজিটাল পেমেন্ট গুলিকে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI is going to give a big competition to apps like PhonePe and GPay: ভারতের বৃহত্তম ব্যাংক SBI এখন PhonePe ও GPay এর মতো ডিজিটাল পেমেন্ট গুলিকে বড় টক্কর দিতে চলেছে। SBI ভারতের বৃহত্তম ব্যাংক, এবার বৃহত্তম ডিজিটাল ব্যাংক হওয়ারও সম্ভাবনা দেখা যাচ্ছে। SBI তার নিজস্ব ডিজিটাল পেমেন্ট অ্যাপ YONO-এর গ্রাহক বাড়ানোর জন্য অন্যান্য ব্যাংকের গ্রাহকদেরকেও এই অ্যাপ এর মাধ্যমে এখন UPI ব্যবহারের অনুমতি দিয়েছে। ডিজিটাল পেমেন্ট গুলিতে যে সকল পরিষেবা রয়েছে এখন YONO অ্যাপের মধ্যেও সে সকল সুবিধা পেয়ে যাবেন।

এখন এসবিআই তার নিজস্ব ডিজিটাল পেমেন্ট অ্যাপ YONO এর মধ্যে UPI পেমেন্টের সুবিধা প্রদান করছে। আপনার যদি এসবিআই তে অ্যাকাউন্ট না থাকে তবুও আপনারা এই সুবিধা উপভোগ করতে পারবেন। এখন YONO অ্যাপ এর মাধ্যমেই QR কিউ আর করিস স্ক্যান করে যে কোন দোকানে পেমেন্ট করতে পারবেন বা টাকা লেনদেন করতে পারবেন। নিজের মোবাইলে কন্টাক্ট লিস্ট এর মোবাইল নাম্বারে টাকা পাঠাতে পারবেন কারো কাছ থেকে টাকা চাইতে পারবেন। অর্থাৎ এখন YONO অ্যাপ এর মধ্যে UPI এর সমস্ত পরিষেবা ব্যাবহার করতে পারবেন। আপনার কাছে যদি এসবিআই এর একাউন্ট থেকে কিংবা অন্য কোন ব্যাংকে একাউন্ট তাকে তাহলে কিভাবে এই পরিষেবা গুলি ব্যবহার করতে পারবেন জেনে নিন।

আরও পড়ুন: SBI-তে একাউন্ট থাকলেই পাবেন একগুচ্ছ পরিষেবা একদম বিনামূল্যে, জানুন কি কি পরিষেবা পাবেন

SBI এর এই পরিষেবা ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে প্লে স্টোর বা অ্যাপ স্টোর তে গিয়ে অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর অ্যাপটি ওপেন করলে New to SBI এবং Register Now অপশন দেখতে পাবেন। আপনি যদি SBI এর গ্রাহক না হয়ে থাকেন তাহলে Register Now-তে ক্লিক করতে হবে। এরপর আপনাকে UPI পরিসেবা ব্যবহার করার জন্য একটি ফরম পূরণ করতে হবে। এর জন্য আপনার একাউন্টের সাথে আপনার মোবাইল নাম্বার লিংক থাকা প্রয়োজন। এরপর ওই মোবাইল নাম্বারটি SMS এর মাধ্যমে ভেরিফাই করতে হবে। আপনি যে একাউন্টে UPI আইডি বানাতে চান ওই ব্যাংক অ্যাকাউন্টটি সিলেক্ট করতে হবে। এরপর আপনি একটা মেসেজ দেখতে পাবেন যে SBI Pay এর জন্য আপনার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। তোর উপরে আপনি আপনার ব্যাংক একাউন্টের নাম্বার দেখতে পাবেন। এরপর আপনাকে একটি UPI ID বেছে নিতে হবে। এরপর আপনার সামনে একটি মেসেজ আসবে যে আপনি এসবিআই ইউপিআই হ্যান্ডেল সফলভাবে বানিয়েছেন। এরপর আপনাকে একটি MPIN তৈরি করতে হবে। এরপরের পর্যায় আপনাকে অ্যাকাউন্ট অ্যাকসেস করার জন্য একটি ছয় অঙ্কের স্থায়ী MPIN তৈরি করতে হবে। পিন সেট করার পর আপনি YONO অ্যাপ থেকে UPI এর ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন: স্টেট ব্যাংকে ডেবিট কার্ড (ATM) থাকার চার্জ কত? অবশ্যই জেনে থাকা প্রয়োজন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
গুগল নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment