শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

২০২৪ এর লোকসভা ভোটের আগেই ফিরে পাবেন সাহারায় জমা করা টাকা! দেখে নিন নতুন আপডেট

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

দেশে অনেকেই রয়েছেন যারা সাহারা গোষ্ঠীতে টাকা বিনিয়োগ করেছিলেন। কিন্তু টাকা বিনিয়োগ করার পর সাহারা গোষ্ঠীর সর্বেসর্বা সুব্রত রায়ের মৃত্যুর পর সকল বিনিয়োগকারীদের মাথায় আকাশ ভেঙ্গে পড়ে। সকালে চিন্তায় পড়ে গিয়েছিলেন যে তাদের টাকা তারা কিভাবে ফিরে পাবে। অনেকেই টাকা ফেরত পাওয়ার আশা ছেড়ে দিয়েছিলেন। অবশেষে সরকারের তরফ থেকে টাকা রিফান্ড করার ঘোষণা করা হয়। কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছিল যে সকল বিনিয়োগকারীরা সাহারা গোষ্ঠীতে বিনিয়োগ করেছিলেন তাদের টাকা আবেদন পোর্টালে আবেদন করার পর সমস্ত কিছু যাচাই করার পর দেড় মাসের মধ্যে ফিরিয়ে দেওয়া হবে।

কত টাকা জমা পড়ে আছে

সাহারা গোষ্ঠীতে দেশের প্রায় ৯.৮৮ কোটি বিনিয়োগকারী মিলিয়ে মোট প্রায় ৮৬,৬৭৩ কোটি টাকা বিনিয়োগ করেছেন। এক্ষেত্রে প্রথমেই জানিয়ে রাখি সাহারা গোষ্ঠীর মোট ৪ টি সমবায় সমিতি রয়েছে। যথাক্রমে:- (১) সাহারান ইউনিভার্সাল মাল্টিপারপাস সোসাইটি লিমিটেড, (২) হুমারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, (৩) স্টারস মাল্টিপারপাস সোসাইটি লিমিটেডে এবং (৪) সাহারা ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড।

কবে টাকা ফেরত পাবেন

ইতিমধ্যে সাহারা গোষ্ঠীর তরফ থেকে SEBI এর একাউন্টে প্রায় ২৫ হাজার কোটি টাকা জমা পড়েছে। কেন্দ্র সরকারের তরফ থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে যে সকল বিনিয়োগকারীদের সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ ১০,০০০ টাকা তাদের বিনিয়োগ করা অর্থ ফিরিয়ে দেওয়া হবে।

মিস করবেন না » ২০২৪-এ এই ৩ রাশির ভাগ্য খুলবে! চাকরি, ব্যবস্যা, শেয়ার মার্কেট সবক্ষেত্রে হবে উন্নতি।

সুপ্রিম কোর্টের তরফ থেকে ২০১২ সালে নির্দেশ দেওয়া হয়েছিল যে সকল ব্যক্তির সাহার গোষ্ঠীতে বিনিয়োগ করেছেন তাদের সুদসহ টাকা ফিরিয়ে দেওয়ার জন্য। এরপর কেন্দ্র সরকার বিনিয়োগকারীদের তথ্য জমা করার জন্য একটি পোর্টাল চালু করেন এবং এই পোর্টালটিতে সমস্ত বিনিয়োগকারীরা টাকা ফেরত পাওয়ার জন্য আবেদন জানাতে পারবেন। কোঅপারেটিভ মন্ত্রকের একটি রিপোর্টের দাবি করা হয়েছে বেশিরভাগ বিনিয়োগকারী ২০২৪ সালের লোকসভা ভোটের আগে তাদের জমা করা টাকা ফেরত পাবেন।

টাকা পেতে আবেদন করুন » https://mocrefund.crcs.gov.in/

অবশ্যই পড়ুন » বালিকা সমৃদ্ধি যোজনা! কন্যা সন্তান থাকলে প্রতিবছর পাবেন ১০০০ টাকা, কেন্দ্র সরকারের দুর্দান্ত স্কিম

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment