শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

UPI Payment: আপনারও কি জরুরী সময় অনলাইন পেমেন্ট ব্যর্থ হয়? কি কারণে এমন হয় জানালেন রিজার্ভ ব্যাংক

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

UPI Payment: দিন দিন ইউপিআই পেমেন্টের পরিমাণ বেড়েই চলেছে। বড় বড় শহর থেকে শুরু করে গ্রাম পাড়ার মানুষজনরাও এখন UPI এর মাধ্যমে টাকা লেনদেন করে। যার কারণে মানুষ বর্তমানে ইউপিআই পেমেন্টের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। গত মাসে ইউপিআই পেমেন্টের পরিমাণ প্রায় ৪৫ কোটিরও বেশি ছিল এবং ৩১টি ডাউন টাইম কেস লক্ষ্য করা হয়েছেল। আপনিও যদি অনলাইন পেমেন্ট করে থাকেন তাহলে একবার না একবার নিশ্চই লক্ষ্য করেছেন যে, কিছু সময় অনলাইন পেমেন্ট ব্যর্থ হয়ে যায়। কি কারনে এই সমস্যা হয় এই বিষয়ে বিস্তারিত জানালেন ভারতীয় রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India)। 

UPI Payment ব্যর্থ হবার কারণ জানালেন RBI

অনেক সময় অনলাইন লেনদেন করার সময় ইউপিআই পেমেন্ট ব্যর্থ হয়ে যায়। এর জন্য UPI বা NPCI দায়ী নয় বলে জানালেন ভারতীয় রিজার্ভ ব্যাংক। RBI এর মতে অনলাইন পেমেন্ট ব্যর্থতার মূল কারণ হলো ব্যাংগুলির সিস্টেমের ত্রুটি। প্রধানত বেশিরভাগ ইউপিআই পেমেন্ট ব্যর্থ হওয়ার মূল কারণ ব্যাংকের দুর্বল প্রযুক্তি। যার কারনে RBI ব্যাংকগুলিকে বারবার তাদের প্রযুক্তি উন্নত করতে বলে চলেছে।

Reserve Bank of India (RBI) এর মনিটারি পলিসি কমিটির বৈঠক হয়েছিল গত সপ্তাহে। এই বৈঠকের পর মিডিয়ার সামনে UPI লেনদেনের ব্যর্থতা সম্পর্কে বেশ কিছু তথ্য প্রদান করেছিলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকন্ত দাস। তার দেওয়া তথ্য থেকে জানা গেছে যে, কেন্দ্রীয় ব্যাংক NPIC থেকে কোনো ডাউন টাইম সমস্যা বা পেমেন্ট সিস্টেমের সমস্যা হচ্ছে কিনা এই নিয়ে পরীক্ষা করে দেখেন এবং তাতে দেখা গেছে NPCI এর কারণে এই সব সমস্যা হয়নি। অর্থাৎ অনলাইন লেনদেন ব্যর্থ হয় মূলত ব্যাংকের সিস্টেমের ত্রুটির কারণে। 

আরও পড়ুন: RBI এর নয়া নির্দেশিকা, এবার UPI এর মাধ্যমে ব্যাংকে টাকা জমা করতে পারবেন! দেখে নিন কবে থেকে চালু হবে এই পদ্ধতি।

দিন দিন UPI লেনদেনের পরিমাণ ব্যাপক ভাবে বৃদ্ধি পাচ্ছে দেশে। এখন খুচরো লেনদেন থেকে শুরু করে বড়ো বড়ো লেনদেনেও হয় UPI এর মাধ্যমে। আবার অনেকেই শুধুমাত্র ক্যাশ ব্যাক জেতার জন্যেও বাড়তি পেমেন্ট করে থাকে। NPCI এর ডেটা অনুযায়ী গতমাসে অর্থাৎ ২০২৪ সালের মে মাসে ৪৫ কোটিরও বেশি ইউপিআই পেমেন্টের করা হয়েছে এবং ৩১টি ডাউন টাইম কেস এসেছে বিভিন্ন ব্যাংকে। যার কারণে ৪৭ ঘণ্টার বেশি বন্ধ ছিল পেমেন্টগেটওয়েগুলি।

এই ক্রমাগত UPI Payment বৃদ্ধি পাওয়ার কারণে ব্যাংকগুলিকে তাদের প্রযুক্তি আরও উন্নত করতে হবে, নইলে এই ধরনের সমস্যা আবার দেখা যাবে। তাই আপনি যদি এমন এক ব্যাংকের অ্যাকাউন্ট ব্যাবহার করেন যাদের প্রযুক্তি খুবই উন্নত তাহলে এই ধরনের সমস্যা কম দেখা যাবে। 

আরও পড়ুন: Jio Finance UPI – লোন থেকে ইন্সুরেন্স ও ডিজিটাল ব্যাংকিং থেকে ইউপিআই সমস্ত সুবিধা পাবেন জিও ফাইন্যান্স অ্যাপে।

UPI Payment ব্যর্থ হলে কি হবে?

UPI Payment এর এত বেশি জনপ্রিয়তার কারণ হলো এর মাধ্যমে খুব সহজেই টাকা পাঠানো যায় এবং এর লেনদেনগুলো খুবই নিরাপদ। তাই আপনার অনলাইনে লেনদেন ব্যর্থ হলেও কোনো সমস্যা নেই। UPI এর মাধ্যমে পেমেন্ট করার সময় লেনদেন ব্যর্থ হলে আপনি ১ ঘণ্টারও কম সময়ে টাকা ফেরত পেয়ে যাবেন। এই ফেরত টাকা সক্রিয় ভাবে আপনার ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়ে যাবে। তবে কোনো কোনো সময় টাকা ফেরত আসতে ২৪ ঘটা থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত সময় লাগতে পারে। এর পরেও আপনি যদি টাকা ফেরত না পান, তাহলে আপনি অভিযোগ করতে পারবেন।

আরও পড়ুন: Income Tax Notice For UPI – অনলাইন পেমেন্ট এর জন্য আসতে পারে ইনকাম ট্যাক্স এর নোটিশ! জানুন বাঁচার উপায়।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us