শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Income Tax Notice For UPI: অনলাইন পেমেন্ট এর জন্য আসতে পারে ইনকাম ট্যাক্স এর নোটিশ! জানুন বাঁচার উপায়

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Income Tax Notice For UPI: আপনি কি গুগল পে, ফোন পে, আমাজন পে, পেটিএম এর মত অ্যাপের সাহায্যে UPI এর মাধ্যমে অনলাইন পেমেন্ট করেন? তাহলে সাবধান! অত্যধিক লেনদেনের ফলে আপনার বাড়িতে আসতে পারে ইনকাম টেক্স এর নোটিশ (Income Tax Notice)। আয়কর দপ্তর ব্যাঙ্কের ক্ষেত্রে সর্বাধিক লেনদেন জানিয়েছে, কিন্তূ UPI এর ব্যাপারে এটি এখনও স্পষ্ট করেনি। যার কারণে অনেকেই অত্যধিক লেনদেনে করে, ফলে ইনকাম ট্যাক্স এর নোটিশ আসতে পারে। আবার অনেকে ক্যাশব্যাক বা অফারের চক্করে অনেক বেশি লেনদেন করে, যার ফলে ফেঁসে যায়। আপনি কিভাবে এর থেকে বাঁচতে পারবেন? এবং কতো টাকা পর্যন্ত লেনদেন করা উচিত? জানার জন্য সম্পূর্ন নিবন্ধটি পড়ুন। 

UPI পেমেন্ট এর জন্য আসতে পারে ইনকাম ট্যাক্স এর নোটিস 

UPI-এর মাধ্যমে অনলাইন লেনদেনের কোন সীমা না থাকার কারণে অনেকেই অত্যধিক লেনদেন করে, যার ফলে ইনকাম ট্যাক্স এর নোটিশ আসতে পারে। অনেকেই মনে করেন যে গত বছর ৫ লাখ, ১০ লাখ বা ২০ লাখ লেনদেন করার পরেও কোন নোটিশ আসেনি, এই ভেবে তারা আরও লেনদেন করতে থাকে। কিন্তু আপনাদের এটি জানা জরুরী যে, আয়কর দপ্তর দপ্তর গত ৮ বছরের লেনদেনের জন্যেও যেকোনো সময় আপনাকে নোটিশ পাঠাতে পারে। অর্থাৎ গত বছর বা তার আগের বছর বা ২০২২ সালের লেনদেনের জন্য আপনাকে ২০২৪ সালে নোটিশ পাঠাতে পারে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। 

আয়কর দপ্তর UPI লেনদেনে কিভাবে নজর রাখে? 

অনেকের আবার ৪-৫টি ব্যাংক অ্যাকাউন্ট রাখে এবং প্রতিটি অ্যাকাউন্টে ১-২ লাখ এর বেশি লেনদেন করে না। তারা মনে করেন এইভাবে Income Tax থেকে বাঁচতে পারবেন। কিন্তু আপনাদের এটি জানা জরুরী আয়কর দপ্তর ব্যাংক একাউন্টের উপর নজর রাখে না। আয়কর দপ্তর নজর রাখে আপনার প্যান কার্ডের ওপর। যেহেতু প্রতিটি ব্যাংক একাউন্টে আপনার প্যান কার্ড দেওয়া আছে তাই আপনি ৪-৫ টি ব্যাংক একাউন্ট ব্যবহার করেও আয়কর দপ্তরের নজরে থাকবেন।

কতো লেনদেনে আসবে ইনকাম ট্যাক্স এর নোটিস? 

অনেকেই এটি জানে যে পুরানো আয়কর নিয়ম অনুযায়ী বছরে ৫ লাখ টাকা পর্যন্ত এবং নতুন নিয়ম অনুযায়ী ৭ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে Income Tax দেওয়ার প্রয়োজন নেই। তবে আপনার যদি ৫ লাখ টাকার কম ইনকাম হয় এবং ২.৫ লাখ টাকার বেশি ইনকাম হয়, তাহলে আপনকে Income Tax না দিতে হলোও ITR ফাইল করতে হবে। পুরনো ইনকাম ট্যাক্স নিয়ম এবং নতুন ইনকাম টেক্স নিয়ম অনুযায়ী কত টাকা ইনকামের উপর কাদেরকে কত ইনকাম ট্যাক্স দিতে হবে? এই বিষয়ে নিচের ছবিতে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে – 

Old tax regime and new tax regime
(Image source: cleartax)

আরও পড়ুন: Old vs New Tax Regime – নতুন নাকি পুরোনো কর ব্যবস্থা কোনটিতে আপনি বেশি লাভবান হবেন।

কিভাবে এর থেকে বাঁচবেন? 

UPI এর মাধ্যমে অনলাইন লেনদেনের কোন সীমা না থাকার কারণে অনেকেই অত্যধিক লেনদেন করে যার ফলে (Income Tax Notice) আসতে পারে। অনেকেই আবার ক্যাশ ব্যাক এর চক্করে অযথা বন্ধুদের সাথে লেনদেন করে। আবার অনেকেই ছোটখাটো ব্যবসার জন্য UPI ব্যবহার করে। যার ফলে তাদের লেনদেন অনেক বেশি হয়ে যায়। এই সমস্ত সমস্যা থেকে কিভাবে বাঁচবেন জেনেনিন – 

  • শুধুমাত্র প্রয়োজনে লেনদেন করুন: বর্তমানে অনেকেই শুধুমাত্র কিছু টাকা ক্যাশব্যাক পাওয়ার জন্য বাড়তি লেনদেন করে। ধরে নিন আপনার বন্ধু আপনাকে ৫০ হাজার টাকা পাঠালো এবং আপনি তাকে সেটি ফেরত করে দিলেন। কিন্তু আপনার ব্যাঙ্কে ৫০ হাজার টাকা ডিপোজিট হওয়ার কারণে আয়কর দপ্তর ভাববে যে আপনার ৫০ হাজার টাকা আয় হয়েছে। এইভাবে যদি আপনারা আয়কর ছাড়ের সীমার বেশি ডিপোজিট হয়, তাহলে আপনার বাড়িতে ইনকাম ট্যাক্স এর নোটিশ আসতে পারে। তাই প্রয়োজন ছাড়া লেনদেন করা উচিত নয়।
  • ব্যাবসার জন্য কারেন্টে অ্যাকাউন্ট ব্যাবহার করুন: অনেক ছোটোখাটো এমন ব্যবসায়ী আছে যারা UPI-এর মাধ্যমে লেনদেন করে এবং সেভিংস অ্যাকাউন্ট ব্যাবহার হারে। সেভিংস একাউন্টে আপনার যত ডিপোজিট হবে আয়কর দপ্তর ভাববে সেটি আপনার আয়। ধরে নিন সারা বছরে আপনার UPI এর মাধ্যেমে ৪৫ লাখ টাকার বেশি ডিপোজিট হয়েছে। কিন্তু ওখানে আপনার লাভের পরিমাণ ৫ লাখ টাকারও কম। এখানে যেহেতু আপনার সেভিংস অ্যাকাউন্টে ৪৫ হাজার টাকা ডিপোজিট হয়েছে তাই আয়কর দপ্তর মনে করবে এটি আপনার ইনকাম। তাই ব্যাবসায় বছরে ৫০-৬০ লাখ টাকার লেনদেন করলে কারেন্ট অ্যাকাউন্ট ব্যাবহার করার চেষ্টা করুন। 

যদি আপনার লেনদেন অনেক বেশি হয়, কিন্তু তার মধ্যে আপনার আয় কর ছাড়ের আওতায় আসে। এক্ষেত্রে আপনাকে ITR ফাইল করে এই বিষয়টি স্বচ্ছ করে দিতে হবে যে, লেনদেনের সমস্ত টাকা আপনার আয় নয়। তাহলে আর আপনাকে আর ট্যাক্স দিতে হবে না।

আরও পড়ুন: ITR File – আয়কর রিটার্নের ক্ষেত্রে এই ভুলগুলি করলেই বিপদ! এই ৮ ভুল থেকে সাবধান থাকুন!

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us