শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Old vs New Tax Regime: নতুন নাকি পুরোনো কর ব্যবস্থা কোনটিতে আপনি বেশি লাভবান হবেন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Old vs New Tax Regime: বর্তমানে আমাদের ভারতের আয়কর প্রদানের ক্ষেত্রে মোট দুটি কর ব্যবস্থা প্রচলিত আছে। একটি হল পুরনো কর ব্যবস্থা এবং অপরটি হলো নতুন কর ব্যবস্থা। এই দুই কর ব্যবস্থার অধীনে ঠিক কোনটিতে কর দিলে বেশি লাভবান হওয়ার সম্ভাবনা থাকবে তা নিয়ে বিভ্রান্ত হতে হয় বহু মানুষকে। অন্যদিকে আবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নতুনকর ব্যবস্থাকে ডিফল্ট ঘোষণা করা হয়েছে। পুরনো কর ব্যবস্থার বিকল্প হিসেবে সরকারের তরফ থেকেই নতুন কর ব্যবস্থা চালু করা হয়েছিল। নাম দেওয়া হয়েছিল ১১৫BAC। চালু করার পর নতুন কর ব্যবস্থাকে ঐচ্ছিক হিসেবে রাখা হয়েছিল। তিন বছর পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন চলতি বছর কেন্দ্রীয় বাজেট ঘোষণার সময় নতুন কর ব্যবস্থাটি ডিফল্ট বলে ঘোষণা করেন।

কতবার ট্যাক্স ব্যবস্থা পরিবর্তন করা যায়?

ইন্ডিয়ান ফাইন্যান্স অ্যাক্ট ২০২৩ অনুসারে নতুন ট্যাক্স ব্যবস্থাকে ডিফল্ট বলে গণ্য করা হয়েছে। তবে একজন কর দাতা বার্ষিক ভিত্তিতে পুরনো এবং নতুন কর ব্যবস্থার মধ্যে পরিবর্তন ঘটাতে পারেন। তবে যে করদাতা একবার নতুন কর ব্যবস্থা থেকে বেরিয়ে আসবেন তিনি একবারই পুনরায় নতুন কর ব্যবস্থায় ফিরে যেতে পারবেন।

গুরুত্বপূর্ণ আপডেট » PF Tax Rules: PF একাউন্টের টাকা তোলার সময় দিতে হবে ট্যাক্স! কোন পরিস্থিতিতে দিতে হবে জেনে নিন।

পুরনো ও নতুন কর ব্যবস্থার সুবিধা

(১) পুরনো কর ব্যবস্থায় নতুন কর ব্যবস্থার তুলনায় উচ্চ হার চার্জ করা হয়। তবে এর থেকে বেশ কিছু অতিরিক্ত সুবিধা পাওয়া যায়। এই কর ব্যবস্থায় বাড়ি ভাড়া ভাতা অর্থাৎ HRA, ছুটি ভ্রমণ ভাতা বা LTA, সেকশন ৮০C বিনিয়োগ ভিত্তিক ট্যাক্স এবং ধারা ৮০D স্বাস্থ্য বীমা প্রিমিয়াম ইত্যাদির ক্ষেত্রে ছাড়ের ব্যবস্থা থাকে।

(২) নতুন কর ব্যবস্থায় কম কর এর হার চার্জ করা হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এতে আনুষঙ্গিক ছাড় গুলি থাকে না। এতে কয়েকটি বিশেষ ক্ষেত্র ছাড়া NPS এ ছাড় পাওয়া যায় না।

উদাহরণসহ বুঝে নিন

কোন ব্যক্তির বেতন যদি ৮০ হাজার টাকা হয় তবে পুরনো কর ব্যবস্থা অনুসারে কর দিতে গেলে তাকে বার্ষিক ৬৭০৮০ টাকা কর প্রদান করতে হবে। এর মধ্যে মূল কর থাকবে ৬৪৫০০ টাকা এবং সেস থাকবে ৪% অর্থাৎ ২৫৮০ টাকা।
অন্যদিকে নতুন কর ব্যবস্থার ক্ষেত্রে মোট বার্ষিক করের পরিমাণ হবে ৪৮৩৬০ টাকা। এর মধ্যে মৌলিক করের পরিমাণ ৪৬৫০০ টাকা এবং সেস ৪% অর্থাৎ ১৮৬০ টাকা।

অর্থাৎ এই হিসাব থেকে বোঝা যাচ্ছে যদি কোন ব্যক্তির আয় ৮০ হাজার টাকা হয় তবে তিনি নতুন কর ব্যবস্থার অধীনে সরকারকে কর দিলে অনেকটাই লাভবান হতে পারবেন। কারণ নতুন কর ব্যবস্থা তার অনেকটা টাকা সাশ্রয় করবে।

অবশ্যই পড়ুন » Don’t Submit ITR File: ভুলেও করবেন না ইনকাম ট্যাক্স ফাইল! নাইলে সমস্যার মুখে পড়বেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us