শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PF Tax Rules: PF একাউন্টের টাকা তোলার সময় দিতে হবে ট্যাক্স! কোন পরিস্থিতিতে দিতে হবে জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

EPFO PF Tax Rules: কোন ব্যক্তি যদি EPFO এর অন্তর্ভুক্ত কোন কোম্পানি বা সরকারি দপ্তরে কাজ করে তাহলে সেই ব্যক্তি একটি ইউনিভার্সাল অ্যাকাউন্ট নাম্বার (universal account number or UAN) পেয়ে থাকেন। ইউনিভার্সাল অ্যাকাউন্ট নাম্বার এর আওতায় নিয়োগকারী সংস্থা একটি PF একাউন্ট ওপেন করেন। অনেকেই মনে করে থাকেন যে পিএফ একাউন্ট থেকে টাকা তোলার সময় কোন রকম ট্যাক্স দিতে হয় না কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ সঠিক নয় বিশেষ কয়েকটি ক্ষেত্রে ট্যাক্স দিতে হয়। আজকের এই প্রতিবেদনে এই বিষয়টিই আলোচনা করা হয়েছে।

কোন কোন ক্ষেত্রে ট্যাক্স দিতে হবে না

এবার জেনে নেওয়া যাক কোন কোন ক্ষেত্রে কোন রকম ট্যাক্স পে করতে হবে না।

  • যদি কোন ব্যক্তি পাঁচ বছর ধরে পিএফ একাউন্টে টাকা জমা করে এবং তারপর টাকা উত্তোলন করে তাহলে কোনরকম ট্যাক্স দিতে হবে না। পাঁচ বছরে ওই ব্যক্তি একটি কোম্পানি নাকি একাধিক কোম্পানিতে কাজ করেছে সেটি বিবেচ্য নয়।
  • যেকোনো শারীরিক অসুস্থতার কারণে চাকরি খোয়ালে বা কোম্পানির ব্যবসা উঠে গেলে পাঁচ বছরের আগে টাকা তোলার ক্ষেত্রে কোন রকম ট্যাক্স দিতে হয় না।

অবশ্যই পড়ুন » PF অ্যাকাউন্ট থাকলে কতো টাকা পেনশন পাবেন? এবং EDLI-এর সুবিধা কতো? জেনেনিন হিসেব করার সহজ পদ্ধতি

কোন কোন ক্ষেত্রে ট্যাক্স দিতে হবে

এবার দেখে নেওয়া যাক কোন কোন ক্ষেত্রে পিএফ একাউন্ট থেকে টাকা তোলার সময় ট্যাক্স দিতে হবে। এর আগে জানিয়ে রাখি পিএফ একাউন্টে জমা করে পরিমানের চারটি অংশ রয়েছে যেগুলি হলো (১) নিয়োগকারীর অবদান, (২) কর্মচারীর অবদান, (৩) কর্মচারীর অবদানের উপর সুদ ও (৪) নিয়োগকারীর অবদানের উপর সুদ। যদি আপনি পাঁচ বছরের আগেই আপনার পিএফ একাউন্ট থেকে টাকা তোলেন তাহলে এই চারটি অংশের উপর কর ধার্য করা হয়।

  • যদি কোন ব্যক্তি পাঁচ বছর পিএফ একাউন্টে টাকা জমা করে তারপর সেই টাকা উত্তোলন করেন কিন্তু পাঁচ বছরের যদি কোন রকম কাজ না করা হয় তাহলে টাকা উত্তোলনের সময় ট্যাক্স দিতে হবে।
  • পাঁচ বছরের আগে পিএফ একাউন্ট থেকে টাকা তুলতে ট্যাক্স দিতে হবে। এক্ষেত্রে আপনি যে বছর পিএফ একাউন্ট থেকে টাকা তুলবেন সেই বছর থেকেই ট্যাক্স দিতে হবে।

একটি উদাহরণের মাধ্যমে সম্পূর্ণ বিষয়টি বোঝা যাক, যদি কোন কর্মচারী ২০২১-‘২২ সাল থেকে পিএফ একাউন্ট থেকে টাকা জমানো শুরু করেন এবং ২০২৪-‘২৫ সালে সেই টাকা তুলে নেন তাহলে, ২০২৪-‘২৫ সালের জন্য ট্যাক্স দিতে হবে।

অবশ্যই পড়ুন » EPFO New Rules: EPFO-র নতুন নির্দেশ! অগ্রিম ১ লক্ষ টাকা তুলতে পারবেন গ্রাহকরা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us