শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Don’t Submit ITR File: ভুলেও করবেন না ইনকাম ট্যাক্স ফাইল! নাইলে সমস্যার মুখে পড়বেন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Don’t Submit Income Tax Return File: প্রতি বছরে নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পর অর্থাৎ ১লা এপ্রিলের পর থেকে ইনকাম ট্যাক্স ফাইলের ফর্ম বেরিয়ে যায়। এরপর কিছু মানুষ রয়েছেন যারা ইনকাম ট্যাক্স ফাইল করার জন্য তাড়াহুড়ো করে ফেলেন, কারণ তারা মনে করেন যত তাড়াতাড়ি এ কাজটি সারতে পারবেন ততই তারা একটি কাজের বোঝা থেকে মুক্ত হবে। ইনকাম ট্যাক্স ফাইল করে ফেললে এরপর আর ইনকাম ট্যাক্স সংক্রান্ত কোনো ঝামেলা পোহাতে হবে না এবং জুন জুলাই মাসে কোন কনসাল্টেন্টের কাছে গেলে সেখানে অনেক ভিড় বেড়ে যায় তাই সবাই তাড়াতাড়ি এই কাজটি সেরে ফেলতে চাই। তাই আপনিও যদি একই কথা ভাবছেন তাহলে এই ভুল করবেন না।

তাড়াহুড়াতে ইনকাম ট্যাক্স ফাইল করবেন না

আজকের এই প্রতিবেদনে আলোচনা করব ইনকাম ট্যাক্স ফাইল সংক্রান্ত কিছু মানুষ রয়েছে যারা তাড়াহুড়োতে ইনকাম ট্যাক্স ফাইল করে ফেলেন। তাড়াহুড়ো করলে বেশ কিছু সমস্যা হতে পারে। এক্ষেত্রে আপনাদের বলব এখন ইনকাম ট্যাক্স ফাইল জমা করবেন না যতক্ষণ না পর্যন্ত জুন মাসের ১৫ তারিখ আসছে।

জেনে রাখুন » Income Tax Return File: ফর্ম নং ১৬ কি? ফর্ম নং ১৬ ছাড়া কি ITR ফাইল করা সম্ভব! জেনে নিন বিস্তারিত।

১৫ই জুন এর আগে কেন ITR ফাইল করবেন না?

কেন ১৫ জুনের আগে আইটিআর ফাইল করবেন না বলছি তার কারণ জেনে নিন। কারণ মার্চ মাস শেষ হয় তখন আমাদের যদি কোন টিডিএস থেকে থাকে সেই টিডিএস কাটার যে সময় পায় সেটি ৩১শে মে পর্যন্ত। সেই ডিটাক্টি আপনার টিডিএস কেটে কোন কারণবশত যদি ৩১ এ মে অর্থাৎ লাস্ট ডেটে জমা হয় তাহলে সেই টিডিএস আপডেট হতে জুন মাসের ১০ তারিখ বা কোন কোন ক্ষেত্রে জুন মাসের ১৫ তারিখ অব্দি লেগে যায়।

১৫ই জুনের আগে ITR ফাইল করলে কি সমস্যা হবে?

আপনি যদি এপ্রিল মাসে কিংবা মে মাসে ইনকাম ট্যাক্স ফাইল করে ফেলেন কিন্তু আপনার যদি কোন ডিটাক্টিভ আছে যার এখনো পর্যন্ত টিডিএস কাটেনি। তাহলে টিডিএস এর যে বেনিফিটটি রয়েছি সেই টাকাটি আপনি পাবেন না এবং আপনার সেই টাকাটি লোকসান হয়ে যাবে। আপনি যদি ১০০ শতাংশ নিশ্চিত থাকেন যে আপনার সমস্ত টিডিএস আপডেট হয়ে গেছে অথবা আপনার কোন বছরের কোন টিডিএস হয় না এবং এ বছরেও কোন টিডিএস নেই তাহলে আপনি ১৫ ই জুনের আগে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে পারেন।

অবশ্যই পড়ুন » New vs old Tax Regime: পুরনো নাকি নতুন আয়কর কাঠামো কোনটিতে বেশি লাভবান হবেন! বিস্তারিত জেনে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us