শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Income Tax Return File: ফর্ম নং ১৬ কি? ফর্ম নং ১৬ ছাড়া কি ITR ফাইল করা সম্ভব! জেনে নিন বিস্তারিত।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Income Tax Return File From No 16: বিগত পহেলা এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন আর্থিক বছর। সরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে এই সময়টি ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সময়। এক্ষেত্রে ১৬ নম্বর ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল পূরণ করতে হয়। এটি থেকে গ্রেস বেতন বোঝা যায়, তাই এটি পূরণ করা খুবই গুরুত্বপূর্ণ। আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলের ক্ষেত্রে ফর্ম নং ১৬ কি? এই ফর্ম ছাড়া কি আইটিআর ফাইল করা যাবে না বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ফর্ম নং ১৬ কি? (form no 16 )

ফর্ম নাম্বার ১৬ এর মাধ্যমে কোন ব্যক্তির TDS এর তথ্য, ইনকাম তথ্য এবং ইনভেস্টমেন্ট এর তথ্য সহজেই পাওয়া যায়। ১৬ নম্বর ফর্ম এর অল্টারনেটিভ আরেকটি ফর্ম হলো 26AS ১৬ নম্বর ফর্ম যদি না থাকে তাহলে আপনি এই ফার্মটি পূরণ করতে পারেন এবং এর মাধ্যমেও ITR ফাইল করা যায়। এই ফর্মের মধ্যে TDS থেকে শুরু করে TCS সমস্ত তথ্যই থাকে। এই ফর্মটি যেসব তথ্য প্রদান করে সেগুলি হলো উচ্চ মূল্যের লেনদেন, অগ্রিম ট্যাক্স পেমেন্ট ইত্যাদি।

অবশ্যই পড়ুন » Tax Savings Tips: ২০২৪ সালে এইভাবে ট্যাক্স বাঁচান, ইনকাম ট্যাক্স বাঁচানোর সহজ উপায়

ফর্ম নং ১৬ ছাড়া কি ITR ফাইল করা সম্ভব?

এক্ষেত্রে জানিয়ে রাখি ফর্ম নং ১৬ ছাড়া ITR ফাইল করা সম্ভব। আপনি যদি 16 নম্বর ফর্ম ছাড়াই আইটিআর ফাইল করতে চান সেক্ষেত্রে আপনাকে সমস্ত বেতন স্লিপ HRA স্লিপ সংগ্রহ করতে হবে। এর মাধ্যমে মোট আয় সম্পর্কে বিস্তারিত জানা যাবে। আপনি যদি 80C ও 80D ধারায় কোন রকম বিনিয়োগ করে থাকেন তাহলে সেই বিনিয়োগের তথ্য এবং আপনি যদি হোম লোন নিয়ে থাকেন তাহলে সেই লোনের তথ্য সমস্ত কিছু বিবরণ দিতে হবে।

এক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় জানিয়ে রাখি নিট করযোগ্য আয়ের মধ্যে নিয়োগকর্তা যে PF প্রদান করে সেটি অন্তর্ভুক্ত থাকে না, শুধুমাত্র কর্মীর দ্বারা PF এ আবেদনের অংশটি অন্তর্ভুক্ত থাকে। করযোগ্য আয় জানার জন্য আপনাকে মোট আয় থেকে ডিটেকশন ও বিনিয়োগ। হিসাব করতে হয়। যার মধ্যে অন্তর্ভুক্ত থাকে স্বাস্থ্য বা চিকিৎসা ভাতা, পরিবহন ভাতা ও বাড়ি ভাত ইত্যাদি আপনার বেতনে থেকে কেটে বাদ দিতে হবে। এছাড়াও ৫০০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন তো রয়েছে। এছাড়াও আপনি যদি 80C ধারায় কোন বিনিয়োগ করে থাকেন তাহলে আপনি সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাবেন এবং 80D ধারা অনুযায়ী আপনি হেল্থ ইন্সুরেন্স এ ছাড় পাবেন।

অবশ্যই পড়ুন » ITR ফাইল দাখিল করার সময় অবশ্যই এই বিষয়গুলি দেখে নিন, নইলে দিতে হবে ১০,০০০ টাকা জরিমানা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us