শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI এর নয়া নির্দেশিকা, এবার UPI এর মাধ্যমে ব্যাংকে টাকা জমা করতে পারবেন! দেখে নিন কবে থেকে চালু হবে এই পদ্ধতি

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Now you can deposit money in the bank through UPI: বর্তমানে আমাদের ভারতবর্ষের বহু মানুষ ব্যাংকিং পরিষেবার জন্য ইউপিআই অ্যাপগুলিকে ব্যবহার করে থাকেন। নিজের হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে অনলাইনে ইউপিআই অ্যাপ ব্যবহার করে নিমেষের মধ্যে আর্থিক লেনদেন করা সম্ভব হয়। তবে খুব শীঘ্রই এই ইউপিআই অ্যাপগুলি রিজার্ভ ব্যাংকের নির্দেশ অনুসারে আরোও অনেক বেশি সুযোগ সুবিধা প্রদান করতে চলেছে ব্যবহারকারীদের। আজ ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক এর মনেটারি পলিসি কমিটির বৈঠকের পর এমনই সিদ্ধান্তের কথা জানালেন ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস।

RBI গভর্নর শক্তিকান্ত দাস কি জানিয়েছেন

আজ বৈঠক শেষ হওয়ার পর রেপো রেট সহ আরো বিভিন্ন বিষয়ে কথা বলার সময় ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস বলেন এবার ইউপিআই এর মাধ্যমে কিভাবে ব্যাংক গুলিতে টাকা জমা দেওয়ার সুযোগ সুবিধা চালু করা যায় সে বিষয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে। বর্তমানে বেশিরভাগ গ্রাহক নিজের স্মার্টফোনের মাধ্যমে আন্তঃব্যাঙ্ক লেনদেনের জন্য রিয়েল টাইম পেমেন্ট সিস্টেম হিসেবে ইউপিআই অ্যাপ গুলি ব্যবহার করে থাকেন। ইউপিআই এই জনপ্রিয়তার কারণেই এটি ব্যবহার করে কিভাবে ব্যাংক গুলিতে নগদ জমা করা যায় তা দ্রুত ভাবনা চিন্তার মাধ্যমে সিদ্ধান্ত নিতে চলেছে আরবিআই।

অবশ্যই পড়ুন » Flipkart-এর গ্রাহকদের জন্য সুখবর! নিজস্ব UPI পরিষেবা চালু করছে ফ্লিপকার্ট

শুধু তাই নয়, বর্তমানে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে থার্ড পার্টি ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই অ্যাপ্লিকেশন গুলির মাধ্যমে প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট অর্থাৎ পিপিআই লিংক করার অনুমতি দেওয়া হয়েছে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নরের কথায় দেশের সমস্ত ব্যাংক গুলির শাখায় যে নগদ জমা করার মেশিন বা সিডিএম মেশিন আছে সেগুলির কারণে ব্যাংকের নগদ লেনদেনের চাপ অনেকটাই কমেছে। এই মেশিনের সাহায্যে শুধুমাত্র ডেবিট কার্ড ব্যবহার করেই নগদ টাকা জমা দেওয়ার কাজটিও করে ফেলতে পারছেন।

কত দিনের মধ্যে চালু হবে UPI এর মাধ্যমে টাকা জমা করা

গ্রাহকদের এই সুবিধাকে মাথায় রেখেই আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন দেশ জুড়ে ইতিমধ্যেই কার্ড ছাড়া শুধুমাত্র মোবাইল ফোনে ইউপিআই অ্যাপ ব্যবহার করে এটিএম থেকে টাকা তোলার বিষয়টি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এই কারণেই রিজার্ভ ব্যাংকের তরফ থেকে অত্যন্ত গুরুত্ব সহকারে কার্ড ছাড়া ইউপিআই ব্যবহারের মাধ্যমে নগদ টাকা জমা দেওয়ার বিষয়টির দ্রুত বাস্তবায়িত করার চেষ্টা করা হচ্ছে। এছাড়াও রিজার্ভ ব্যাংকের গভর্নরের কথায় ইউপিআই অ্যাপগুলির সাহায্যে পিপিআই লিংক করলে পিপিআই ব্যবহারকারীরা ব্যাংক অ্যাকাউন্টের গ্রাহকদের মতোই ইউপিআই এর মাধ্যমে লেনদেনের কাজ করতে পারবেন।

অবশ্যই পড়ুন » UPI Transactions Limit: ইচ্ছেমতো টাকা লেনদেনের দিন শেষ! এবার থেকে নির্দিষ্ট সীমা পর্যন্ত লেনদেন করতে পারবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us