শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

UPI Transactions Limit: ইচ্ছেমতো টাকা লেনদেনের দিন শেষ! এবার থেকে নির্দিষ্ট সীমা পর্যন্ত লেনদেন করতে পারবেন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমান সময় আমরা যত আধুনিকতা থেকে অগ্রসর হচ্ছি আমাদের আর্থিক লেনদেনের ক্ষেত্রটিও ততো আধুনিক হয়ে উঠছে। বর্তমানে আধুনিক সমাজ আর্থিক লেনদেনের ক্ষেত্রে নগদ অর্থ প্রদানের বদলে ক্যাশলেস পরিষেবার উপর বেশি স্বাচ্ছন্দ্য অনুভব করেন। বর্তমানে বিভিন্ন ইউপিআই অ্যাপ গুলির মাধ্যমে নিমেষের মধ্যে অপর কোন ব্যক্তিকে টাকা পাঠিয়ে দেওয়া সম্ভব। ভারতবর্ষের বহু মানুষ এখন গুগল পে, ফোন পে এর মত ইউপিআই অ্যাপ গুলি ব্যবহার করে থাকেন।

UPI এর মাধ্যমে টাকা লেনদেনের সীমা

এতদিন পর্যন্ত ইউপিআই অ্যাপগুলির মাধ্যমে কোন নির্দিষ্ট সীমারেখা ছাড়াই আর্থিক লেনদেন করা যেত। তবে এবার সেই পরিষেবায় বাধা আসতে চলেছে। সম্প্রতি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার সঙ্গে বিশেষ আলোচনা সাপেক্ষে এমন একটি সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে, যার মাধ্যমে ইউপিআই লেনদেনের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সীমারেখা তৈরি করা হচ্ছে। নতুন এই নির্দেশের মাধ্যমে আর গ্রাহকরা গুগল পে, ফোন পে ইত্যাদি অ্যাপ গুলির সাহায্যে আনলিমিটেড পেমেন্ট করতে পারবেন না।

আরোও পড়ুন » PhonePe, GPay কে টক্কর দিতে আসছে TATA Pay, সঙ্গে নিয়ে আসছে দুর্দান্ত ক্যাশব্যাক অফার

একটি সমীক্ষার মাধ্যমে দেখা গেছে বর্তমানে প্রায় ৮০ শতাংশ মানুষই এই ইউপিআই গুলি ব্যবহার করে থাকেন। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া অধিক পরিমাণে ইউপিআই লেনদেনের ক্ষেত্রে আশঙ্কা প্রকাশ করছে। এই কারণে ইউপিআই লেনদেনের পরিষেবাকে মসৃণ রাখতে এবং এই পরিষেবাকে আরো উন্নত করতে NPCI লেনদেনের সীমারেখাকে নির্দিষ্ট করতে চলেছে। এই কারণে NPCI গুগল পে, ফোন পে এর মত থার্ড পার্টি অ্যাপ গুলিতে লেনদেনের ক্ষেত্রে ৩০% ভলিউম ক্যাপ নির্ধারণ করেছে। এর মাধ্যমে কোন একক অ্যাপ একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ৩০ শতাংশের বেশি লেনদেন করতে পারবেনা। সাধারণত ইউপিআই এর মাধ্যমে ব্যক্তিগত ব্যাংকের ক্ষেত্রে আর্থিক লেনদেনের দৈনিক পরিসীমা হল এক লক্ষ টাকা পর্যন্ত। ব্যক্তিগত লেনদেনে এই পরিবর্তন খুব একটা প্রভাব বিস্তার করবে না বলেই মনে করছেন আর্থিক বিশেষজ্ঞরা।

কোন ব্যক্তিদের ক্ষেত্রে কি কি প্রভাব পড়তে পারে

তবে রিজার্ভ ব্যাংকের সঙ্গে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া এখনো আলোচনা চালাচ্ছে। মূলত ব্যবসায়িক বা শিল্প প্রতিষ্ঠানগুলিতে এই লেনদেনের সীমারেখার ঠিকই প্রভাব পড়তে পারে সে বিষয়ে চূড়ান্ত আলোচনা করেই মূল সিদ্ধান্ত গ্রহণ করা হবে। চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করার পরেই গ্রাহকদের কাছে তা স্পষ্ট ভাবে জানিয়ে দেবে NPCI। তবে আশা করে যাচ্ছে ইউপিআই এর ক্ষেত্রে এই পরিবর্তন লেনদেনের ভারসাম্যকে বজায় রাখবে। ফলে আরো উন্নত পরিষেবা ব্যবহার করতে পারবেন ইউপিআই ব্যবহারকারীরা।

অবশ্যই পড়ুন » UPI: এবার থেকে একাধিক দেশে করতে পারবেন অনলাইন পেমেন্ট, কোন কোন দেশে UPI বৈধ দেখে নিন তালিকা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us