শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

PNB Update: পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে একাউন্ট থাকলে খুব শীঘ্রই করতে হবে এই কাজ, নইলে বন্ধ হতে পারে একাউন্ট।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী ব্যাংকিং পরিষেবাকে নির্বিঘ্নে পরিচালনা করার জন্য গ্রাহকদের বেশ কিছু নিয়ম কানুন মেনে চলতে হয়। এই নিয়ম গুলির মধ্যে অন্যতম হলো KYC। এই KYC কথার অর্থ হলো Know Your Customer। অর্থাৎ KYC এর মাধ্যমে অর্থ বিনিয়োগকারী প্রতিষ্ঠান তার গ্রাহকদের সমস্ত তথ্য গ্রহণ করে রাখে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে একাউন্ট থাকলে করতে হবে এই কাজ

গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যদি কেওয়াইসি করা থাকে সেক্ষেত্রে গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্ট সক্রিয় অবস্থান থাকে এবং টাকা ট্রান্সফার, বিল পেমেন্ট, অনলাইন লেনদেন ইত্যাদি সমস্ত কাজ সহজে করা সম্ভব হয়। বেশ কিছুদিন ধরেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তার গ্রাহকদের কেওয়াইসি আপডেট করিয়ে নেওয়ার কথা জানিয়েছিল। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X হ্যান্ডেলে পোস্ট করেও গ্রাহকদের কাছে কেওয়াইসি আপডেট করানোর কথা বলা হয়েছিল PNB-র তরফ থেকে। তবে এখনও পর্যন্ত যারা এই কাজ করেননি তাদের জন্য এবার বিশেষ ব্যবস্থা করলো PNB।

আরও পড়ুন » PNB FD: গ্রাহকদের খুলেগেল ভাগ্য, FD-তে সুদের হার বাড়ল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, জেনেনিন নতুন সুদের হার

হাতে কতদিন সময় রয়েছে

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এর তরফ থেকে জানানো হয়েছে এতদিন পর্যন্ত যারা এই KYC আপডেটের কাজ করেননি, তাদের PNB ব্যাংক এ থাকা অ্যাকাউন্ট সক্রিয় রাখতে ১৯ মার্চ অর্থাৎ আগামিকাল পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এর আগে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে গ্রাহকদের কেওয়াইসি জমা দেওয়ার জন্য সময়সীমা দেওয়া হয়েছিল গত ৩১ ডিসেম্বর পর্যন্ত। সেই সময়ের মধ্যে যেসব গ্রাহকরা কেওয়াইসি জমা দেওয়ার কাজটি করতে পারেননি, তাদের জন্য বাড়ানো হয়েছিল সময়সীমা। তবে এবার আগামীকাল শেষ হতে চলেছে কেওয়াইসি আপডেটের সেই সময়সীমা।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে বিশেষ নির্দেশিকা জারি করে জানানো হয়েছে আগামী কালের মধ্যে যে সমস্ত গ্রাহক তাদের কেওয়াইসি জমা করবেন না, তাদের অ্যাকাউন্ট ফ্রিজ করা হবে। আর অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে গেলে টাকা জমা দেওয়া, টাকা তোলা ইত্যাদি কোন কাজে সেই অ্যাকাউন্ট এর মাধ্যমে করা সম্ভব হবে না। যদিও অনেকেই মনে করছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে আবার KYC আপডেটের সময়সীমা বাড়তে পারে। তবে সেই ঝুঁকি না নিয়ে যত শীঘ্র সম্ভব কেওয়াইসি আপডেটের কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

অবশ্যই পড়ুন » PNB FD: পাঞ্জাব ন্যাশেনাল ব্যাঙ্কের ৪০০ দিনের ফিক্সড ডিপোজিটে পাবেন বিপুল সুদ সহ দুর্দান্ত রিটার্ন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us