শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PNB FD: গ্রাহকদের খুলেগেল ভাগ্য, FD-তে সুদের হার বাড়ল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, জেনেনিন নতুন সুদের হার

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PNB FD Interest Rate: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকদের জন্য একটি বিরাট সুখবর রয়েছে। এই ব্যাঙ্ক ইতিমধ্যেই তার ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার বৃদ্ধি করেছে। ১ নভেম্বর, ২০২৩ থেকে ২ কোটি টাকার কম পরিমাণের FD-তে সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। মোট এটি সাধারণ মানুষ, প্রবীণ নাগরিক এবং সুপার সিনিয়র সিটিজেন সবার ক্ষেত্রেই প্রযোজ্য। বর্তমানে আপনার এখানে কত সুদ পাবেন? এ বিষয়ে বিস্তারিত জানার জন্য পুরো খবরটি পড়ুন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (PNB) নতুন সুদের হার

ইতিমধ্যেই PNB তার এফবিতে সুদের হার সংশোধন করেছি। ২ কোটি টাকার কম আমানতের এফডিতে ৫০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বৃদ্ধি করেছে। ১ নভেম্বর, ২০২৩ থেকে এই নতুন সুদের হার প্রযোজ্য হয়েছে। বর্তমানে এই ব্যাঙ্ক সাধারণ মানুষদের জন্য ৭ দিন থেকে শুরু করে ১০ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট (FD) এর উপর ৩.০৫% থেকে ৭.২৫% সুদের হার অফার করছে। গ্রাহকের সবচেয়ে বেশি পছন্দ ৪৪৪ দিন মেয়াদের এফডিতে ৭.২৫ শতাংশ সুদ প্রদান করছে।

সাধারণ মানুষদের জন্য, ১৮০ দিন থেকে ২৭০ দিন মেয়াদের FD-তে সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করেছে। এতে আগে ৫.৫০% সুদ দেওয়া হতো, এখন তা বাড়িয়ে ৬% করা হয়েছে। আবার, ১৭১ দিন থেকে ১ বছর মেয়াদের এফডিতে সুদের হার ৫.৮০% থেকে ৪৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.২৫% করেছে।

আরও পড়ুন: HDFC FD Rate: দারুন সুখবর! বৃদ্ধি পেল HDFC ব্যাংকের ফিক্সড ডিপোজিটে সুদের হার, বর্তমান সুদের হার জেনেনিন।

PNB FD-তে প্রবীণ নাগরিকদের জন্য নতুন সুদের হার

২ কোটি টাকার কম আমানতের FD-তে, ৬০ থেকে ৮০ বছর বয়সী প্রবীণ নাগরিকদের ৫ বছর মেয়াদের ফিক্স ডিপোজিটের জন্য প্রযোজ্য কার্ডের হারে ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ দেওয়া হচ্ছে। এবং দেশীয় বাজারে ৫ বছরের বেশি মেয়েদের FD-র উপর ৮০ বেসিস পয়েন্ট বেশি সুদ দেওয়া হচ্ছে। ৭ দিন থেকে ১০ বছরের স্থায়ী আমানতের উপর ৪% থেকে ৭.৭৫% সুদের হার অফার করে। এবং ৪৪৪ দিনের FD-তে ৭.৭৫% সুদ দেয়।

এছাড়াও প্রবীণ নাগরিকদের ১৮০ দিন থেকে ২৭০ দিন মেয়েদের স্থায়ী আমানতের উপর ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ দেয়। এতে ৬.০% এর পরিবর্তে ৬.৫০% সুদ দেয়। এবং ২৭১ দিন থেকে ১ বছরের কম মেয়াদের FD-তে ৪৫ বেসিস পয়েন্ট বেশি, অর্থাৎ ৬.৭৫ শতাংশ সুদ দেয়।

আরও পড়ুন: Senior Citizens FD Interest Rate Hike – এই ৯ ব্যাঙ্ক অক্টোবর মাসে FD-তে সুদের হার বৃদ্ধি করেছে, ৯.৪৫% পর্যন্ত সুদ।

সুপার সিনিয়রদের জন্য PNB FD-র নতুন রেট

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক সুপার সিনিয়র নাগরিকদের, অর্থাৎ ৮০ বছর বা তার বেশি বয়সী নাগরিকদের যে কোনো মেচুরিটিতে প্রযোজ্য কার্ডগুলিতে ৮০ বেসিস পয়েন্ট বেশি সুদের হার অফার করছে। ৭ দিন থেক ১০ বছর মেয়াদের স্থায়ী আমানতের উপর ৪.৩০% থেকে ৮.০৫% সুদ দিচ্ছে। এবং ৪৪৪ দিন মেয়াদের FD-র সুদের হার ৮.০৫ শতাংশ।

সুপার সিনিয়রদের জন্য, ১৮০ দিন থেকে শুরু করে ২৭০ দিন মেয়াদের ফিক্স ডিপোজিটে সুদের হার ৬.৩০% থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৮০% করেছে। এবং ২৭১ দিন থেকে ১ বছরের কম মেয়াদের FD-তে সুদের হার ৪৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭.০৫% করেছে।

আরও পড়ুন: SBI FD – স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

উপসংহার

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) সাধারণ মানুষ, প্রবীণ নাগরিক এবং সুপার সিনিয়ার নাগরিক, সেবার জন্য FD-তে সুদের হার বৃদ্ধি করেছে। নতুন সুদের ১ জানুয়ারি, ২০২৩ থেকেই প্রযোজ্য হয়েছে। PNB FD এর নতুন সুদের হার উপরে উল্লেখ করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment