শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Post Office NSC Scheme: পোস্ট অফিসের NSC স্কিমে ১০,০০০ টাকা বিনিয়োগ করলে কতো রিটার্ন পাবেন?

Updated on:

Post Office NSC Scheme: ঝুঁকি ছাড়া অর্থ বিনিয়োগ একটি জনপ্রিয় বিকল্প হলো পোস্ট অফিসের স্কিম (Post Office Scheme)। বিনিয়োগ করার জন্য পোস্ট অফিসে অনেক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প রয়েছে। যার মধ্যে একটি জনপ্রিয় স্কিম হলো ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)। এই স্কিমে আপনি সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে বিনিয়োগ করতে পারবেন। তবে আজকের এই প্রতিবেদনে আমরা জানবো যে, এতে আপনি যদি ১০,০০০ টাকা নিয়োগ করা হয়, তাহলে কত টাকা রিটার্ন পাবেন? তবে তার আগে এই স্কিম সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া আবশ্যক। 

পোস্ট অফিসের NSC স্কিম (Post Office NSC Scheme)

পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে একটি হল ন্যাশনাল সেভিংস স্কিম। এতে আপনি সর্বনিম্ন ১০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারবেন এবং সর্বোচ্চ বিনিয়োগের কোন সীমা নেই। তবে বিনিয়োগ করা অর্থ যেন ১০০ এর গুণিতক হয়। এই স্কিমের মেয়াদ হল পাঁচ বছরের অর্থাৎ আপনি বিনিয়োগ করার পাঁচ বছর পর টাকা তুলতে পারবেন। তবে কোনো বিশেষ কারণে মেয়াদ পূর্ন হবার আগে অ্যাকাউন্ট বন্ধ করা যেতে পরে। বর্তমানে এতে ৭.৭ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। তাছাড়া এতে ধরা 80C এর অধীনে কর ছাড়েরও সুবিধা রয়েছে। 

১০,০০০ টাকা বিনিয়োগ করলে কতো রিটার্ন পাবেন?

পোস্ট অফিসের সমস্ত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির সুদের হার প্রতি ৩ মাস অন্তর সংশোধন করে সরকার। এখন পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) স্কিমে ৭.৭ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। এই সুদের হার বার্ষিক চক্রবৃদ্ধি করা হয়। অর্থাৎ, আপনি যদি পোস্ট অফিসের NSC স্কিমে ১০,০০০ টাকা বিনিয়োগ করেন তাহলে মেয়াদ পূর্নিতে মোট ১৪,৪৯০ টাকা রিটার্ন পাবেন। এর মানে আপনি জমাকৃত অর্থের উপর মোট ৪,৪৯০ টাকা সুদ পাবেন।

আরও পড়ুন: Post Office Scheme – পোস্ট অফিসের স্কিম থেকে ২ লক্ষ টাকা রিটার্ন কিভাবে পাবেন? জানুন বিস্তারিত।

কারা কারা এতে বিনিয়োগ করতে পারবেন?

একজন প্রাপ্তবয়স্ক ব্যাক্তি পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) স্কিমে অ্যাকাউন্ট খুলে বিনিয়োগ করতে পারেন। তাছাড়া ২ জন্য বা ৩ জন একত্রিত হয়ে যৌথ অ্যাকাউন্ট খুলে পারবেন। আবার একজন অভিভাবক একজন শিশুর নামেরও অ্যাকাউন্ট খুলে তাতে বিনিয়োগ করতে পারবেন। যদি নাবালকের বয়স ১০ বছর বা তার বেশি হয়, তাহলে তার নিজের নামেও অ্যাকাউন্ট খোলা যাবে।

আরও পড়ুন: Post Office FD – পোস্ট অফিসে ৫০ হাজার টাকা জমা রেখে কত টাকা রিটার্ন পাবেন? দেখে নিন হিসাব।

কিভাবে পোস্ট অফিসে NSC অ্যাকাউন্ট খুলবেন?

পোস্ট অফিসে NSC অ্যাকাউন্ট খুলে অর্থ বিনিয়োগ করার সবথেকে সহজ পদ্ধতি হলো নিকটবর্তী পোস্ট অফিসে যাওয়া। আপনি আপনার নিকটবর্তী পোস্ট অফিসে সমস্ত প্রয়োজনীয় নথিপত্র যেমন, আধার কার্ড, প্যান কার্ড, ফটোকপি এবং আরও অনান্য নথিপত্র নিয়ে যেতে পারেন। এরপর আপনি সেখান থেকে NSC স্কিমের ফর্ম সংগ্রহ করে সেটিকে সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় নথিপত্রের সঙ্গে যুক্ত করে জমা করে অ্যাকাউন্ট খুলতে পারবেন। তবে, তার আগে পোস্ট অফিসের কর্মীর কাছ থেকে এই স্কিম সম্পর্কে আরও বিস্তারিত বুঝেনেওয়া আবশ্যক। স্কিম এর সমস্ত শর্তাবলী না বুঝে বিনিয়োগ করা উচিত নয়।

আরও পড়ুন: Post Office Account Opening Form – পোস্ট অফিসে অ্যাকাউন্ট খুলতে চান? এইভাবে ডাউনলোড করুন আবেদন ফর্ম।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Joydeep! বিগত ৩ বছর ধরে টাকা বিনিয়োগ ও সঞ্চয় করার পদ্ধতি, অর্থনীতি, ব্যাংকের বিভিন্ন স্কিম, পোস্ট অফিসের স্কিম, এবং সরকারি প্রকল্প সম্পর্কে নিবন্ধ লিখার কাজের সঙ্গে যুক্ত রয়েছে।