শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

PNB গ্রাহকদের অর্থ আরোও নিরাপদ রাখতে নতুন পরিষেবা চালু করলো! পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে অবশ্যই দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

PNB Safety Ring: যেমন আগের তুলনায় এখন অনলাইন লেনদেনের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে, তেমনি সাইবার জালিয়াতির সংখ্যাও বেড়েছে। এই ক্রমবর্ধমান সাইবার জালিয়াতির থেকে গ্রাহকদের নিরাপদ করার পদক্ষেপে, রাষ্ট্রীয় মালিকানাধীন Punjab National Bank (PNB) সেফটি রিং’ নামে একটি নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য চালু করেছে। এটি PNB এর ইন্টারনেট এবং মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহারকারীদের জন্য সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে।

গ্রাহকদের নিরাপদ করতে এই পদক্ষেপ নিল PNB

সাইবার জালিয়াতির ক্রমবর্ধমান সংখ্যার সাথে, ব্যাঙ্কগুলির জন্য তাদের নিরাপত্তা ব্যবস্থা উন্নত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ PNB এর Safety Ring গ্রাহকদের অ্যাকাউন্টে অননুমোদিত অ্যাক্সেসের বিরুদ্ধে একটি সুরক্ষা প্রদান করে। তবে এই বৈশিষ্ট্যটি অপশনাল, গ্রাহকেরা তাদের পছন্দ এবং প্রয়োজনের উপর ভিত্তি করে নিরাপত্তার এই অতিরিক্ত স্তর যোগ করতে পারে।

কীভাবে PNB সেফটি রিং কাজ করে?

PNB এর Safety Ring গ্রাহকদের তাদের মেয়াদী আমানতের (TDs) জন্য একটি দৈনিক লেনদেনের সীমা নির্ধারণ করতে দেয়।  এর মানে হল আপনি প্রতিদিন ডিজিটাল চ্যানেলের মাধ্যমে আপনার মেয়াদী আমানতে একটি ওভারড্রাফ্ট সুবিধার জন্য প্রত্যাহার করা বা ব্যবহার করা যেতে পারে এমন সর্বাধিক পরিমাণ নির্ধারণ করতে পারেন।  উদাহরণস্বরূপ, যদি আপনার একটি মেয়াদী আমানত থাকে এবং আপনি প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণের বেশি অ্যাক্সেস করতে না চান, আপনি সেই সীমা সেট করতে পারেন। এইভাবে, কেউ আপনার অনুমতি ছাড়া আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করার চেষ্টা করলেও, তারা আপনার সেট করা সীমা অতিক্রম করতে পারবে না।

সুবিধাগুলি আরও ভালভাবে বোঝার জন্য আসুন একটি উদাহরণ বিবেচনা করি। ধরুন আপনার কাছে টার্ম ডিপোজিট আছে ১,০০,০০০ টাকা। আপনি দৈনিক লেনদেনের সীমা ১০,০০০ সেট করতে পারেন৷ এরপর যদি একজন প্রতারক আপনার সেট করা ১০,০০০ টাকার সীমার বেশি লেনদেন করার চেষ্টা করে, তাহলে লেনদেন ব্লক করা হবে। এইভাবে আপনি অননুমোদিত অ্যাক্সেসের ক্ষেত্রে আপনার আর্থিক ক্ষতি হ্রাস করতে পারবেন।

আরও পড়ুন: PNB – পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল RBI, এবার ব্যাংকের গ্রাহকদের কি হবে? জানুন বিস্তারিত।

এটি কিভাবে সেটআপ করবেন?

সেফটি রিং সেট আপ করা সহজ। PNB এর ইন্টারনেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং সিস্টেমের মাধ্যমে গ্রাহকরা তাদের লেনদেনের সীমা নির্ধারণ করতে পারেন। একবার সীমা সেট হয়ে গেলে, সেফটি রিং নিশ্চিত করে যে মেয়াদী আমানত বন্ধ করা যাবে না, প্রত্যাহার করা যাবে না বা কোনো ডিজিটাল চ্যানেলের মাধ্যমে গ্রাহক-নির্ধারিত সীমার বাইরে ওভারড্রাফ্টের জন্য ব্যবহার করা যাবে না। এটি সম্ভাব্য ক্ষতি কমাতে সাহায্য করে এবং গ্রাহকদের মনের শান্তি প্রদান করে।

তাছাড়া, সেফটি রিং-এর মতো বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার পাশাপাশি, গ্রাহকদের কিছু মৌলিক নিরাপত্তা অনুশীলনও অনুসরণ করা উচিত। যেমন নিয়মিতভাবে পাসওয়ার্ড আপডেট করা, অনলাইনে ব্যক্তিগত তথ্য শেয়ার করা এড়িয়ে যাওয়া এবং ফিশিং স্ক্যাম থেকে সতর্ক থাকা ইত্যাদি।

আরও পড়ুন: PNB FD Interest Rate Hike – পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের খুলে গেলো ভাগ্য! আরও বাড়ল সুদের হার।

এই ধরনের আর্থিক সংক্রান্ত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us