শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Petrol Diesel Price: সস্তায় পাওয়া যাবে পেট্রোল ও ডিজেল! মধ্যবিত্তদের বোঝামুক্ত করবে কেন্দ্রীয় সরকার?

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Petrol Diesel Price: মধ্যবিত্তদের জন্য পেট্রোল ও ডিজেল এর খরচ একটি বাড়তি বোঝা। পেট্রোল ও ডিজেলের বেশি দাম বেশি থাকার কারণে যে কোনো জিনিস রপ্তানি করতেও বেশি খরচ হয়, ফলে সমস্ত জিনিসের দাম বাড়ে। বিশেষজ্ঞরা মনে করছেন যে, এবার ২০২৪ লোকসভা নির্বাচনের আগে পেট্রোল ও ডিজেল এর দাম কমাতে পারে কেন্দ্রীয় সরকার। বিস্তারিত জানতে পুরো খবরটি পড়ুন।

সস্তায় পাওয়া যাবে পেট্রোল ও ডিজেল!

বিশেষজ্ঞরা মনে করছেন ২০২৪ লোকসভা নির্বাচনের পূর্বে কেন্দ্রীয় সরকার পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) সস্তা করতে পারে। কারণ, ৬ এপ্রিল, ২০২২ এর পর থেকেই পেট্রোল ও ডিজেলের দামের সেরকম কোনো পরিবর্তন হয়নি। বর্তমানে অনেকটা মুনাফা রয়েছে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের। ৫৮,১৯৮ কোটি টাকা এর আগেই লাভ হয়েছে বলে জানা গেছে। তাই অনুমান করা হচ্ছে যে সরকার পেট্রোল ও ডিজেল দাম প্রতি লিটারে ৮ থেক ১০ টাকা কমাতে পারে।

যেহেতু সামনেই লোকসভা নির্বাচন, তাই মধ্যবিত্তদের বোঝামুক্ত করার জন্য কেন্দ্রীয় করার নতুন বছরে এই বিষয়ে বড়সড় ঘোষণা করতে পারে। আগে থেকেই এটি অনুমান করা হচ্ছে যে লিটারপ্রতি পেট্রোল, ডিজেল এরমত জ্বালানি দ্রব্যের দাম সস্তা হতে পারে।

আরও পড়ুন: বছর শেষে কমল সোনার দাম! কত টাকায় কত ভরি সোনা পাবেন দেখেনিন।

বর্তমানে পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price)

বর্তমানে পেট্রোল ও ডিজেলের দাম মধ্যবিত্তদের জন্য কিছুটা বেশি মনে হয়। বিভিন্ন শহরের পেট্রোল ও ডিজেলের বর্তমান মূল্য কমবেশি প্রায় একই। পশ্চিমবঙ্গের কলকাতা শহরে বর্তমানে পেট্রোল এর মূল্য ১০৬.৬৩ টাকা প্রতি লিটার এবং ডিজেল এর দাম ৯৪.২৪ টাকা প্রতি লিটার। এর তুলনায় দিল্লিতে পেট্রোলের দাম কিছুটা কম, লিটার প্রতি ৯৬.৬৫ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৪২ টাকা প্রতি লিটার।

অন্যদিকে মুম্বাই শহরে পেট্রোলের মূল্য যথাক্রমে ১০৬.৩১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের মূল্য ৯৪.২৭ টাকা প্রতি লিটার। চেন্নাইয়ে বর্তমানে পেট্রোলের মূল্য প্রায় ১০৬.৩১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের মূল্য ৯৭.৩৬ টাকা প্রতি লিটার। অর্থাৎ বর্তমানে পেট্রোলের মূল্য সবচেয়ে কম দিল্লিতে এবং বোর্তমনে সবচেয়ে কম মূল্যে ডিজেল পাওয়া যাচ্ছে কলকাতাতে।

আরও পড়ুন: নতুন বছরে বিনামূল্যে ৫ কেজি বাড়তি রেশন দেবে কেন্দ্র সরকার, জেনেনিন ২০২৪ সালে কতো পরিমাণ রেশন পাওয়া যাবে।

উপসংহার

Petrol Diesel Price: ২০২৪ লোকসভা নির্বাচন সামনে এবং ৬ এপ্রিল, ২০২২ থেকে পেট্রোল ও ডিজেলের দাম সেরকম পরিবর্তন হয়নি। তাই বিশেষজ্ঞরা আশা করছেন যে, নতুন বছরে পেট্রোল ও ডিজেলের দাম কমাতে পারে সরকার। এই বিষয়ে বড়সড় ঘোষণা করে মধ্যবিত্তদের খুশি করতে পারে কেন্দ্রীয় সরকার।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment