শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Free Ration 2024: নতুন বছরে বিনামূল্যে ৫ কেজি বাড়তি রেশন দেবে কেন্দ্র সরকার, জেনেনিন ২০২৪ সালে কতো পরিমাণ রেশন পাওয়া যাবে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Free Ration 2024: করোনা মহামারীর সময় থেকেই সরকার বিনামূল্যে রেশনের পরিষেবা শুরু করেছেন। নতুন বছর থেকে, অর্থাৎ ১ জানুয়ারি, ২০২৪ থেকে আরও ৫ কেজি বাড়তি রেশন দেবে কেন্দ্র সরকার। এটি মধ্যবিত্ত ও দরিদ্র পরিবারের জন্য নতুন বছরের সরকার থেকে প্রাপ্ত বিরাট উপহার। আগামী ৫ বছর পর্যন্ত এই বাড়তি রেশন দেওয়া হবে। ভারতের প্রায় ৮০ কোটি দরিদ্র মানুষ পাবে বিনামূল্যে চল ও গম। আপনার পাওনা রেশন সম্পর্কে জানতে অবশ্যই পুরো নিবন্ধটি পড়ুন।

২০২৪ থাকে পাবেন ৫ কেজি বাড়তি রেশন (5 KG Extra Free Ration 2024)

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্য যোজনা (PM-GKAY) প্রকল্পের অধীনে বিনামূল্যে ৫ কেজি বাড়তি রেশন দেওয়া হচ্ছিল। এর মেয়াদ ছিল ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত, যা ১১ নভেম্বর, ২০২৩ কেন্দ্রীয় সরকার আরও ৫ বছর বাড়িয়েছেন। অর্থাৎ, নতুন বছরেও ভারতের প্রায় ৮০ কোটি মানুষ বিনামূল্যে চল ও গম পাবে। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গ সরকার দ্বারাও বিনামূল্যে ১২ কেজি রেশন দেওয়া হয়, যা ২০২৪ সালেও দেওয়া হবে।

আরও পড়ুন: বছর শেষে কমল সোনার দাম! কত টাকায় কত ভরি সোনা পাবেন দেখেনিন।

২০২৪ সালে পশ্চিমবঙ্গে কোন রেশন কার্ডে কতো পরিমাণ রেশন পাওয়া যাবে?

অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) রেশন কার্ড থাকলে পরিবার প্রতি ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম বা ১৩.৩ কেজি আটা একদম বিনামূল্যে পাবেন। অগ্রাধিকারপ্রাপ্ত (PHH) বা বিশেষ অগ্রাধিকারপ্রাপ্ত (SPHH) রেশন কার্ড থাকলে মাথা পিছু ৩ কেজি চাল এবং ২ কেজি গম বা ১.৯ কেজি আটা একদম বিনামূল্যে পাবেন। অর্থাৎ আপনার পরিবারে ৪ জন লোক থাকে আপনি মোট ১২ কেজি চাল এবং প্রায় ৮ কেজি গম বা আটা পাবেন।

আপনার কাছে RKSY I রেশন কার্ড থাকলে আপনি মাথা পিছু ২ কেজি চাল এবং ৩ কেজি গম বা আটা দেওয়া হবে। অর্থাৎ আপনি মোট ৫ কেজি রেশন বিনামূল্যে পাবেন। আপনার পরিবারে ৪ জন লোক থাকলে মোট ২০ কেজি পাবেন। RKSY II রেশন কার্ড থাকলে মাথাপিছু ১ কেজি চাল এবং ১ কেজি গম বা আটা পাবেন। উভয় ক্ষেত্রেই গম বা আটা না থাকলে পরিবর্তে চাল দেওয়া হবে।

এছাড়াও স্পেশাল প্যাকেজ এর অধীনে আরও বাড়তি রেশন দ্রব্য দেওয়া হয়। যেমন পশ্চিমবঙ্গে জঙ্গলমহল, পাহাড়, চা বাগান, টোটো, আইলা এবং সিঙ্গুর নামক স্পেশাল প্যাকেজ রয়েছে। আপনি যদি এগুলির মধ্যে কোনো একটি স্পেশাল প্যাকেজ এর অধীনে পড়েন তাহলে আরও বাড়তি রেশন দ্রব্য পাবেন। নিচের লিঙ্কে ক্লিক করে আপনি আপনার প্রাপ্য রেশন দ্রব্যের পরিমাণ জানতে পারবেন।

এখানে ক্লিক করে 👉 নিজের প্রাপ্য রেশন দ্রব্যের পরিমাণ দেখুন।

উপসংহার

Free Ration 2024: প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্য যোজনা (PM-GKAY) প্রকল্পের অধীনে বিনামূল্যে ৫ কেজি বাড়তি রেশন দ্রব্য দেওয়া হতো। এর মেয়াদ ছিল ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত। এর মেয়াদ আরো ৫ বছর বাড়ানো হয়েছে। অর্থাৎ ২০২৪ সালেও পাবেন ৫ কেজি বাড়তি রেশন দ্রব্য। ২০২৪ সালে পশ্চিমবঙ্গে কোন রেশন কার্ডে কতো পরিমাণ রেশন পাওয়া যাবে? এ বিষয়ে উপরে উল্লিখিত তথ্য প্রদান করা হয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

6 thoughts on “Free Ration 2024: নতুন বছরে বিনামূল্যে ৫ কেজি বাড়তি রেশন দেবে কেন্দ্র সরকার, জেনেনিন ২০২৪ সালে কতো পরিমাণ রেশন পাওয়া যাবে”

  1. RSKY-II থেকে কি ভাবে অন্য কেটিগোরিতে পরিবর্তন করা যাবে?

    Reply
    • যে কোনো সাইবার ক্যাফে থেকে রেশন কার্ড কেটাগরি অপশন চেঞ্জ করে নিলেই হবে। সেক্ষেত্রে ১ থেকে ২ মাস সময় লাগতে পরে।

      Reply

Leave a Comment