শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

পেট্রোল পাম্পে এই ভুল কখনোই করবেন না! ছোট ভুলের কারণেই হতে পারে বড় ক্ষতি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Never Make This Mistake at The Petrol Pump: এমন অনেক মানুষ আছেন যাদের টু হুইলার গাড়ি চড়ার ক্ষেত্রে বিশেষ আকর্ষণ থাকে। টু হুইলার চড়ার দুর্দান্ত অভিজ্ঞতার সাক্ষী হতে অনেকেই নিজস্ব বাইক কিনে থাকেন। তবে যে কোন জিনিস কেনার পরেই তার প্রতি অত্যন্ত যত্নশীল হওয়া প্রয়োজন। কারণ যত্নশীল না হলে এই জিনিসটির অনেক বড় রকম ক্ষতি হতে পারে। বাইকের ক্ষেত্রেও এর অন্যথা হয় না। তবে কেউ যদি বাইক কেনার পর নিজের বাইকটির প্রতি ঠিকমতো যত্ন না করেন সে ক্ষেত্রে বাইকের বড় ক্ষতি হওয়ার পাশাপাশি অনেক টাকা ব্যয় হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে।

বাইকের জ্বালানি ভরার জন্য পেট্রোল পাম্পে গিয়ে পেট্রোল ভরার সময় অনেক সময় ঘটে যায় ছোট ছোট এই ভুল গুলি। আর ছোট এই ভুল গুলির জন্যই বাইকের ইঞ্জিন মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। জেনে নিন পেট্রোল পাম্পে নিজের সাধের বাইকে পেট্রোল ভরার সময় কোন কোন ভুলগুলি অবশ্যই এড়িয়ে চলবেন।

ভুল পেট্রোল ভরা

বাজারে বিভিন্ন ধরনের রেটিং সহ পেট্রোল পাওয়া যায়। সব রেটিং এর পেট্রোল যেকোন বাইকের জন্য উপযোগী হয় তা নয়। এই কারণে নিজের বাইকের জন্য সব সময় সঠিক অকটেন রেটিং সহ পেট্রল ভরা উচিত। কারণ কম অকটেন রেটিং সহ পেট্রল ভরা হলে তা বাইকের ইঞ্জিনের বড় ধরনের ক্ষতি করতে পারে। আবার উচ্চ অকটেন রেটিং সহ পেট্রল ভরতে গেলে অনেক বেশি টাকা ব্যয় হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরোও পড়ুন » পেট্রোল পাম্পে ঠকে যাওয়ার আগে মেনে চলুন এই ৫টি নিয়ম! এই নিয়মগুলি মেনে চললে কোনদিন ঠকবেন না।

গাড়ির ট্যাঙ্ক উপচে পড়া

নিজের বাইককে ক্ষতির হাত থেকে রক্ষা করতে পেট্রোল ভরার সময় কখনই ট্যাঙ্কটি সম্পূর্ণ রূপে পূরণ করার চেষ্টা করা উচিত নয়। এতে বাইকের ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হতে পারে। এই কারণেই পেট্রোল ভরার সময় বাইকের জ্বালানি ট্যাঙ্ক কিছুটা খালি রাখতে হবে। কিছুটা খালি থাকলে পেট্রোল ছিটকে বাষ্প বেরিয়ে যেতে পারে।

আগুন লাগার সম্ভাবনা

পেট্রোল ভরার সময় কখনই মোবাইলে কথা বলা উচিত নয়। এর ফলে আগুন লাগার সম্ভাবনা তৈরি হয়। সেই সঙ্গে পেট্রোল পাম্পে গিয়ে কখনো ধূমপান করার মত ভুল করাও উচিত নয়। কারণ পেট্রোল অত্যন্ত দাহ্য একটি জ্বালানি। এই সামান্য আগুন থেকেই এটি বড় ধরনের বিস্ফোরণ ঘটাতে পারে। এছাড়াও পেট্রোল পূর্ন করার সময় বাইকের ইঞ্জিন বন্ধ করে রাখা উচিত। এটি করলে আগুন লাগার ঝুঁকি অনেকটা কমে যেতে পারে।

অবশ্যই পড়ুন » Jio BP Dealership: এইভাবে Jio-র পেট্রোল পাম্প খুলে আয় করুন, ৩৫০০টি নতুন পেট্রোল পাম্প খুলবে জিও

এই সতর্কতা গুলি অনুসরণ করে নিজের বাইকে পেট্রোল ভরলে বাইকটিকে দীর্ঘ সময় ভালো রাখা সম্ভব। এগুলি ছাড়াও পেট্রোল ভরার সময় একটি নামি এবং নির্ভরযোগ্য পেট্রল পাম্প বেছে নেওয়া উচিত। পাশাপাশি পেট্রোল ভরার সময় পাম্প থেকে বিলটি নিয়ে নেওয়া অত্যন্ত প্রয়োজন। পেট্রোল ভরার পরবর্তীতে বাইকের কোনো সমস্যা হলে দেরি না করে অবশ্যই দ্রুত মেকানিকের সঙ্গে যোগাযোগ করে সেই সমস্যার সমাধান করা উচিত।

এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us