শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

এইভাবে LPG গ্যাস সিলিন্ডারে ৫০ লক্ষ টাকার বীমা একদম বিনামূল্যে পাবেন! অনেকেই এখনো জানেনা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Insurance On Lpg Gas Cylinders: উজ্জ্বলা যোজনা প্রকল্পটি শুরু হবার পর থেকে, শহর থেকে শুরু করে গ্রামের রান্না ঘরেও LPG গ্যাস সিলিন্ডার দেখতে পাওয়া যায়। তবে অনেকেই এখনো এটি জানেনা যে  LPG গ্যাস সিলিন্ডারে ৫০ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা বীমা কভার একদম বিনামূল্যে পাওয়া যায়। আপনার কাছেও যদি বিষয়টি অজানা, তাহলে আজকের এই প্রতিবেদনেটি সম্পূর্ন পড়ুন। 

LPG গ্যাস সিলিন্ডারে বিনামূল্যে ৫০ লক্ষ টাকার বীমা পাবেন 

বর্তমানে বেশিরভাগ পরিবারের রান্না ঘরেই LPG গ্যাস সিলিন্ডার দেখা যায়। সরকার উজ্জ্বলা যোজনা চালু করার পর থেক এর চাহিদা এতটা বেড়েছে। প্রদত্ত গ্যাস সিলিন্ডারে সরকার বিনামূল্যে দুর্ঘটনা বীমাও দেয়, যা অনেকেই জানেনা। এতে আপনি এক টাকাও খরচ না করে ৫০ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভার পাবেন।

আসলে এলপিজি গ্যাস সিলিন্ডারের ভেতরে ভর্তি থাকা গ্যাস খুব দহ্য। তাই, অনেক সাবধানতা এবং সতর্কতা বজায় রাখার পরেও গ্যাস সিলিন্ডারের ফলে ঘটা দুর্ঘটনা সামনে আসে। যার কারণে ক্ষতিপূরণের জন্য সমস্ত LPG সংযোগ নেওয়া গ্রাহকদের এবং তাদের পরিবারের সদস্যদের এই বীমা দেওয়া হয়। তথ্য অনুযায়ী, এই বীমা কভার পেট্রোলিয়াম কোম্পানিগুলি দিয়ে থাকে।

কিভাবে ৫০ লক্ষ টাকার বীমা কভার পাবেন? 

এতে পরিবারের সবাই বীমা কভার পায়। পরিবারের প্রাতেক সদস্যকে ১০ লক্ষ টাকা করে বীমা কভার দেওয়ার হয়। এছাড়া এতে সম্পদের ক্ষয়ক্ষতি, চিকিৎসা এবং মৃত্যুর ক্ষেত্রে এতে আলাদা কভার দেওয়া হয়। যাই হোক, একটি পরিবার এতে সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভার পেতে পারে। যুর্ঘটনার ক্ষেত্রে সর্বাধিক ৪০ লক্ষ টাকা পর্যন্ত এবং LPG গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ফলে মৃত্যুর ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত দাবী করতে পারবেন।

আরও পড়ুন: LPG গ্যাস গ্রাহকদের জন্য ৬ লক্ষ টাকার বীমার সুবিধা! গ্যাস দুর্ঘটনার ক্ষতিপূরণ দেবে সরকার।

বীমা দাবি করার জন্য কি কি শর্তাবলী পূরণ করতে হবে?

LPG গ্যাস সিলিন্ডারে ৫০ লক্ষ টাকার বীমা একদম বিনামূল্যে পাওয়া যায় ঠিকি, তবে এটি দাবি করার জন্য বেশকিছু শর্তাবলী পূরণ করতে হয়। যেগুলি নিম্নরূপ: 

  • আপনার গ্যাস সিলিন্ডারের পাইপ, স্টোভ এবং রেগুলেটর আইএসআই চিহ্নিত হওয়া আবশ্যক এবং সিলিন্ডার এবং চুলার নিয়মিত চেকআপ করা জরুরি।
  • দুর্ঘটনা ঘটার ৩০ দিনের মধ্যে গ্যাস সংযোগ পরিবেশকের কাছে এবং থানায় জানতে হবে।
  • বীমা দাবি করার জন্য দুর্ঘটনার এফআইআরের অনুলিপি, মেডিক্যাল রশিদ, হাসপাতালের বিল, মৃত্যুর শংসাপত্র এবং পোস্ট মর্টেম রিপোর্ট এর মতো কিছু নথিপত্রের প্রয়োজন হবে।
  • এতে কোনো ব্যক্তিকে নমোনীত করা যাবে না এবং নিবন্ধিত বাসভবনে দুর্ঘটনা ঘটলেই বীমার টাকা দাবি করা যাবে। 

উপরে উল্লিখিত সমস্ত শর্তাবলী পূরণ কলেই বীমার টাকা দাবি করতে পারবেন। বীমা দাবি করার সময় আপনার দেওয়া দূর্ঘটনার তথ্য গ্যাস কোম্পানি এবং ইন্সুরেন্স কোম্পানীকে দেয়। তারপর আপনি বীমা কভারের টাকা পাবেন পাবেন।

আরও পড়ুন: Rail Travel Insurance – রেল সফরে মাত্র ৩৫ পয়সার বিনিময়ে মিলবে ১০ লক্ষ টাকার বীমা কভারেজ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us