শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Stock Market: পেনি স্টকে বিনিয়োগ করে অল্প সময়ে ধনী হতে চান? তাহলে এই ৫টি বিষয় মাথায় রাখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Stock Market: প্রথম প্রথম শেয়ার বাজারে পা রাখা ব্যাক্তিরা পেনি স্টকের (Penny Stocks) প্রতি বেশি আকৃষ্ট হয়। এর মূল কারণ হলো শেয়ারগুলির দাম খুবই কম হয়। তাই অনেকেই মনে করেন যে, অল্প টাকা বিনিয়োগ করে কম সময়েই বেশি লাভবান হওয়া যাবে। বাজারে এরকম হয়েও থাকে, কিছু কিছু পেনি স্টক এই বছরেই ২০০ থেকে ২০০০ শতাংশ পর্যন্ত রিটার্ন দেয়। কিন্তূ বেশিরভাগ মানুষই পেনি স্টকে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয় এবং খুব কম লোক পেনি স্টক থেকে বাম্পার রিটার্ন পায়। আপনিও যদি পেনি স্টকে বিনিয়োগ করেন তাহলে এই নিবন্ধটি আপনার জন্য বিশেষ হতে পারে। 

পেনি স্টকে বিনিয়োগ করার আগে এই ৫টি বিষয় মাথায় রাখুন 

Keep these 5 things in mind before investing in penny stocks: যে সমস্ত শেয়ার খুব সস্তায় কিনতে পারবেন সেগুকে পেনি স্টক (Penny Stocks) বলে। পেনি স্টকের মুল্য ৩০ পয়সাও হতে পারে আবার ৩০ টাকাও হতে পারে। তাই অনেকেই মনে করেন এতে কম টাকায় বিনিয়োগ করা যাবে এবং উচ্চ মুনাফা হবে। আপনি এই সমস্ত কোম্পানিগুলির মৌলিক বিষয়গুলি পরীক্ষা করে দেখেন, তাহলে দেখবেন কোম্পানির টার্নওভার খুবই কম এবং কিছু কিছু কোম্পানির ফুনাফা তো আপনার বেতনের চেয়েও কম হতে পারে। তাই এই সব কোম্পানির শেয়ারের মূল্য এতো কম। এই সমস্ত স্টকগুলি নতুন বিনিয়োগকারীদের বেশি আকৃষ্ট করে। অনেকেই ফাঁদে পড়ে ক্ষতিগ্রস্ত হয়। তাই আপনি যদি পেনি স্টকে বিনিয়োগ করতে চান, তাহলে নিচে উল্লিখিত ৫টি বিষয় মাথায় রাখবেন। 

1) শেয়ার পরিচালনা 

এই সমস্ত কোম্পানিগুলির মূল্যায়ন খুব কম, তাই এই কোম্পানিগুলির শেয়ার পরিচালনা করা খুবই সহজ। হর্ষদ মেহেতা এই ধরনের পেনি স্টক (Penny Stocks) পরিচালনা করে প্রচুর অর্থ উপার্জন করেছে। যদিও বর্তমানে SEBI এই সব অপারেটরদের বিরুদ্ধে খুব কঠোর তবুও বাজারে ছোট বড়ো শেয়ার পরিচালনা করা সামান্য বিষয়। তাই আপনাকে বিনিয়োগ করার আগে বুঝতে হবে ওই শেয়ার কোনো বড়ো অপারেটর পরিচালনা করছে কিনা। 

আরও পড়ুন: Penny Stock – পেনি স্টক কি? জানুন এর আসল সত্য! বিনিয়োগ করা কি উচিত দেখে নিন বিস্তারিত।

2) কোম্পানির উপর সম্পূর্ন গবেষণা 

যেকোনো পেনি স্টকে (Penny Stocks) বিনিয়োগ করার আগে এই সম্পানির খুঁটিনাটি গবেষণা করে দেখতে হবে। বর্তমানের এই ইন্টারনেটের যুগে সমস্ত কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে এবং কোম্পানির ওয়েবসাইট রাখা এখন বাধ্যতামূলক। আপনি কোম্পানির ওয়েবসাইট গিয়ে ওই কোম্পানির অবস্থা বুঝার চেষ্টা করুন। এরপর আপনি যদি সন্তুষ্ট হন তবেই বিনিয়োগ করুন। 

3) পেনি স্টকে বিনিয়োগ করা কি উচিত? 

শুধুমাত্র পেনি স্টকের ক্ষেত্রেই নয়, যেকোনো স্টকে বিনিয়োগ করার আগে কম্পানির সম্পর্কে বিস্তারিত গবেষণা করা খুবই জরুরি। তবে একটা কথা মাথায় রাখবেন যে, পেনি স্টকে (Penny Stocks) বিনিয়োগ করা খুবই ঝুঁকিপূর্ণ। যখন এই সমস্ত শেয়ারের মুল্য বাড়তে থাকে তখন অনেকেই এই স্টক কেনে। কিন্তূ যখন শেয়ারের মুল্য কমে তখন এগুলি বিক্রি করা কঠিন হয়ে উঠে, কারণ কেও কিনতে চাই না। যার কারণে আপনার মূলধন কমতে থাকে। 

অবশ্যই পড়ুন » Multibagger Stock: মাত্র ৫০ হাজার টাকা বিনিয়োগ করে ১ বছরেই কোটিপতি! ২০২৪ আর্থিক বছরের সচেয়ে বেশি রিটার্ন দেওয়া শেয়ার

4) পেনি স্টকের ফাঁদে পড়বেন না 

অনেক সময় কিছু বড়ো বড়ো ওয়েবসাইটে কোনো পেনি স্টকের সম্পর্কে ইতিবাচক পোস্ট করে। এবার এখন ইউটিউব তেও অনেকেই পেনি স্টকে বিনিয়োগ করার পরামর্শ দেয়। তারা কোনো এক অল্প মূল্যের স্টক কেনার পরামর্শ দেয় এবং বলে এই স্টকটি খুব শীঘ্রই বাম্পার রিটার্ন দেবে। যা দেখে অনেকেই ফাঁদে পড়ে এবং ক্ষতিগ্রস্ত হয়। বাজারে প্রায়ই এই ধরনের পাম্প অ্যান্ড ডাম্প এর অভিযোগ উঠে। SEBI এই সমস্ত ব্যাক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা নেয়। তবুও এই ধরনের স্কেম মাঝে মধ্যেই দেখতে পাওয়া যায়। 

5) এসব পেনি স্টকে থেকে দূরে থাকুন 

বেশিরভাগ শেয়ার বাজারের অভিজ্ঞ বিনিয়োগকারীরা পেনি স্টকে বিনিয়োগ না করার পরামর্শ দেয়। তবে কিছু কিছু পেনি স্টক (Penny Stocks) অসাধারণ রিটার্ন দিয়েও থাকে। যে সব পেনি স্টক বার বার আপার সার্কিট বা লোয়ার সার্কিট এর শিকার হয়, ওই স্টক থেকে দূরে থাকাই ভালো। কারণ এগুলি বিক্রি নাও হতে পারে। যদি বিক্রি না করতে পারেন তাহলে আপনার বিনিয়োগ করা পুরো মূলধন ফেঁসে রয়ে যাবে।

আরও পড়ুন: Multibagger Stock – এই শেয়ার কেনার পরামর্শ দিচ্ছে ব্রোকারেজ, পূর্বে ১২০০% রিটার্ন দিয়েছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us