শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

FD থেকে বেশি সুদ আয় করার দারুন সুযোগ! ২ মে, ২০২৪-এর মধ্যে করুন এই কাজ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

HDFC Special FD Scheme: এফডি থেকে বেশি সুদ আয় করার দারুন সুযোগ দিচ্ছে এইচডিএফসি ব্যাংক। তাদের বিশেষ FD স্কিমে বিনিয়োগ করা শেষ তারিখ বাড়িয়েছে। এখন ২ মে, ২০২৪ পর্যন্ত এই বিশেষ Fixed Deposite স্কিমে বিনিয়োগ করতে পারবেন গ্রাহকরা। এইচডিএফসি ব্যাংকের এই বিশেষ FD স্কিমের নাম হল সিনিয়র সিটিজেন কেয়ার (HDFC Senior Citizen Care FD)। এই স্কিমে প্রবীণ নাগরিকদের অতিরিক্ত ০.৫০ শতাংশ সুদের উপর আরও ০.২৫ শতাংশ বাড়তি সুদ দেওয়া হচ্ছে। এই স্কিমে বিনিয়োগ করলে কতো রিটার্ন পাবেন? জানতে চাইলে সম্পূর্ন খবরটি পড়ুন। 

HDFC ব্যাংকের FD থেকে বেশি সুদ আয় 

আপনি যদি HDFC ব্যাংকের FD থেকে বেশি সুদ আয় করতে চান তাহলে তাদের সিনিয়র সিটিজেন কেয়ার এফডি স্কিমে বিনিয়োগ করতে পারেন। তবে মনে রাখবেন এই স্কিমটি শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য। এই Fixed Deposite স্কিমে প্রবীণ নাগরিকদের উচ্চ সুদ (High Interest Rate) অফার করা হচ্ছে। ৫ কোটি টাকার কম আমানতে অতিরিক্ত ০.৫০ শতাংশ সুদ দেওয়া হচ্ছে এবং তার উপর আরও ০.২৫ বাড়তি সুদ দেওয়া হচ্ছে। অর্থাৎ, আপনি যদি একজন প্রবীণ নাগরিক হয়ে থাকেন তাহলে এই Fixed Deposite স্কিমে ৫ কোটি টাকার কম বিনিয়োগ করে মোট ০.৭৫ শতাংশ বেশি সুদ আয় করতে পারবেন। 

HDFC Senior Citizen Care FD Interest Rate 

HDFC ব্যাঙ্কের সিনিয়র সিটিজেন কেয়ার এফডি (HDFC Senior Citizen Care FD)-র মেয়াদে ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত। তবে এতে মেয়াদ অনুযায়ী সুদের হার আলাদা। ৫ বছর ১ দিন থেকে ১০ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করলে সবথেকে উচ্চ সুদ (High Interest Rate) পাবেন, ৭.৭৫ শতাংশ। মেয়াদ অনুযায়ী সুদের হার নিচের ছকে উল্লেখ করা হয়েছে।

FD-র মেয়াদসুদের হার
৭ – ১৪ দিন৩.৫০%
১৫ – ২৯ দিন৩.৫০%
৩০ – ৪৫ দিন৪.০০%
৪৬ – ৬০ দিন৫.০০%
৬১ – ৮৯ দিন৫.০০%
৯০ দিন – ৬ মাসের কম৫.০০%
৬ মাস ১ দিন – ৯ মাস৬.২৫%
৯ মাস ১ দিন – ১ বছর৬.৫০%
১ বছর – ১৫ মাসের কম৭.১০%
১৫ মাস – ১৮ মাসের কম৭.৬০%
১৮ মাস – ২১ মাসের কম৭.৭৫%
২১ মাস – ২ বছর৭.৫০%
২ বছর ১ দিন – ২ বছর ১১ মাসের কম৭.৫০%
২ বছর ১১ মাস – ৩৫ মাস৭.৬৫%
২ বছর ১১ মাস ১ দিন – ৩ বছর৭.৫০%
৩ বছর ১ দিন – ৪ বছর ৭ মাসের কম৭.৫০%
৪ বছর ৭ মাস – ৫৫ মাস৭.৭০%
৪ বছর ১ মাস ১ দিন – ৫ বছর৭.৫০%
৫ বছর ১ দিন – ১০ বছর৭.৭৫%
HDFC Senior Citizen Care FD Interest Rate 

আরও পড়ুন: SBI FD Interest Rates 2024 – FD-তে নতুন সুদের হার জারি করল SBI, জেনেনিন এবার কতদিনে কতো সুদ পাবেন।

২ মে, ২০২৪-এর মধ্যে বিনিয়োগ করতে হবে 

HDFC ব্যাংকের এই বিশেষ এফডি (HDFC Senior Citizen Care FD)-তে বিনিয়োগ করার শেষ তারিখ ছিল ১৫ এপ্রিল, ২০২৪। এখন তা বাড়িয়ে ২ মে, ২০২৪ করা হয়েছে। অর্থাৎ, আপনি যদি এই বিশেষ এফডি স্কিমে (HDFC Special FD Scheme) ২ মে, ২০২৪ তারিখের মধ্যে বিনিয়োগ করেন, তবেই ০.৭৫ শতাংশ বেশি সুদ আয় করতে পারবেন। 

আরও পড়ুন: Bandhan Bank-এর গ্রাহকদের খুলেগেল ভাগ্য! সেভিংস অ্যাকাউন্টে এবং FD-তে মিলবে আরও বেশি সুদ।

কতো রিটার্ন পাবেন? 

ধরেননি আপনি HDFC Senior Citizen Care FD-তে ৫ লক্ষ টাকা ৫ বছর ১ দিন মেয়াদের জন্য ২৩ এপ্রিল, ২০২৪ তারিখ বিনিয়োগ করলেন। এক্ষেত্রে ৭.৭৫ শতাংশ সুদের হার (Interest Rate) অনুযায়ী ৫ বছর ১ দিন পর আপনার সুদের পরিমাণ হবে ১,৮৪,৩৪৬ টাকা। অর্থাৎ আপনি মেয়াদ পূর্ণ হবার পর ২৪ মার্চ, ২০২৯ মোট ৬,৮৪,৩৪৬৬ টাকা রিটার্ন পাবেন। 

আরও পড়ুন: SBI নাকি HDFC, কোন ব্যাঙ্কে FD করলে বেশি সুদ পাবেন? দেখেনিন ৫ লাখ টাকার ৫ বছরের FD-র হিসেব।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।