শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI নাকি HDFC, কোন ব্যাঙ্কে FD করলে বেশি সুদ পাবেন? দেখেনিন ৫ লাখ টাকার ৫ বছরের FD-র হিসেব

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI VS HDFC FD Interest Rate 2024: এখনো বেশিরভাগ মানুষ নিজেদের টাকা সুরক্ষিতভাবে বিনিয়োগ করার জন্য ফিক্সড ডিপোজিট (FD) সবচেয়ে বেশি পছন্দ করে। কিন্তু এফডি করতে গেলে এই নিয়ে অনেকেই বিভ্রান্ত থাকে যে, কোন ব্যাঙ্কে বেশি সুদ মিলবে। ভারতের প্রচুর সংখ্যক ব্যাঙ্ক আছে। তাই আজ আমরা সমস্ত ব্যাঙ্ক সম্পর্কে আলোচনা না করে, শুধুমাত্র দুটি জনপ্রিয় ব্যাঙ্কের FD-র তুলনা করব। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-তে যদি ফিক্সড ডিপোজিট (FD) করেন তাহলে কত সুদ পাবেন? এবং এইচডিএফসি ব্যাঙ্কে যদি FD করেন তাহলে কত সুদ পাবেন? এই বিষয়ে বিস্তার জানবো আজকের এই নিবন্ধের। সঙ্গে হিসেব করে দেখব ৫ বছরের জন্য ৫ লাখ টাকা এফডি করলে কোন ব্যাঙ্কে বেশি ম্যাচিউরিটি হবে। 

SBI FD 

ভারতের সবচেয়ে জনপ্রিয় ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-তে ২ কোটি টাকার কম আমানতের ৫ বছরের এফডির উপর সাধারণ গ্রাহকরা ৬.৫ শতাংশ সুদ পাবেন। প্রবীণ নাগরিকরা এই একই এফডিতে ৭.৫% সুদ পাবেন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২৭ ডিসেম্বর, ২০২৩ থেকে এই সুদের হার প্রযোজ্য করেছে। 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে একজন সাধারণ গ্রাহক যদি ৫ বছর মেয়াদের জন্য ৫ লাখ টাকার FD করেন তাহলে ম্যাচিউরিটি হবে ৬,৯০,২০৯ টাকা। এক্ষেত্রে তার সুদের পরিমাণ হবে ১,৯০,২০৯ টাকা। একই জায়গায় যদি একজন প্রবীন নাগরিক বিনিয়োগ করেন তাহলে তিনি ম্যাচিউরিটিতে ৭,২৪,৯৭৪ টাকা পাবেন। এক্ষেত্রে তার ২,২৪,৯৭৪ টাকা সুদ আয় হবে। 

আরও পড়ুন: SBI-এর এই স্কিমে একবার বিনিয়োগ করলে মাসে মাসে টাকা পাবেন, রইল বিস্তারিত তথ্য।

HDFC FD

ভারতের অন্যতম জনপ্রিয় ব্যাংক এইচডিএফসি, তাদের সাধারণ গ্রাহকদের ৫ বছরের FD-তে ৭ শতাংশ সুদের হার অফার করছে। এবং প্রবীন নাগরিকদের এই একই এফডি স্কিমে ৭.৫০ শতাংশ সুদের অফার করছে। HDFC ব্যাঙ্ক ২ কোটি টাকার কম আমানতের ফিক্সড ডিপোজিটে ৯ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে এই সুদের হার প্রযোজ্য করেছে।

একজন সাধারণ গ্রাহক যদি এইচডিএফসি ব্যাংকে ৫ বছরের জন্য ৫ লাখ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি ৭,০৭,৩৮৯ টাকা ম্যাচিউরিটি পাবেন। এক্ষেত্রে তার ওই ব্যক্তির সুদ আয় হবে ২,০৭,৩৮৯ টাকা। এই একই জায়গায় একজন প্রবীন নাগরিক ৫ লাখ টাকা ৫ বছরের জন্য বিনিয়োগ করলে ম্যাচিউরিটি হবে ৭,২৪,৯৭৪ টাকা। এক্ষেত্রে ওই ব্যাক্তির ২,২৪,৯৭৪ টাকা সুদ আয় হবে। 

আরও পড়ুন: HDFC Bank FD – বৃদ্ধি পেল HDFC ব্যাংকের ফিক্সড ডিপোজিটে সুদের হার, কত সময়ের FDতে কত সুদ পাবেন দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।