শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI-এর এই স্কিমে একবার বিনিয়োগ করলে মাসে মাসে টাকা পাবেন, রইল বিস্তারিত তথ্য

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Annuity Deposite Scheme 2024: ভারতের সবথেকে বৃহত্তম এবং সবচেয়ে বেশি জনপ্রিয় ব্যাঙ্ক হলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। এই ব্যাঙ্কে আপনি যদি অর্থ বিনিয়োগ করতে চান তাহলে একাধিক স্কিম দেখতে পাবেন। তবে আজ আমরা SBI এর এমন একটি স্কিম সম্পর্কে জানবো, যেখানে একবার বিনিয়োগ করলে মাসে মাসে পাবেন টাকা পাবেন। এই স্কিমের নাম হলো SBI অ্যানুইটি ডিপোজিট স্কিম। করা এতে বিনিয়োগ করতে পারবেন? এবং কতো টাকা থেকে বিনিয়োগ করা যাবে? এই বিষয়ে বিস্তারিত জানতে পুরো নিবন্ধটি পড়ুন। 

SBI অ্যানুইটি ডিপোজিট স্কিম 

দেশের সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্ক SBI, তাদের গ্রাহকদের বিনিয়োগ ও সঞ্চয় করার জন্য একাধিক স্কিম অফার করে। যেগুলির মধ্যে SBI অ্যানুইটি ডিপোজিট স্কিম হলো একটি। এই স্কিমে আপনি একবার অর্থ বিনিয়োগ করবেন এবং মাসে মাসে সুদ সমিত কিস্তিতে (EMI) টাকা পাবেন। এতে SBI টার্ম ডিপোজিট অর্থাৎ FD এর মত সুদ পাবেন। স্টেট ব্যাঙ্কের এই বিশেষ স্কিমে আপনি ৩৬ মাস, ৬০ মাস, ৮৪ মাস এবং ১২০ মাস মেয়াদের জন্য বিনিয়োগ করতে পারবেন। মেয়াদ পূর্ণ হবার আগে আমানতকারীর মৃত্যু হলে অকাল প্রত্যাহার করতে পারবেন। এছাড়াও ১৫ লক্ষ টাকা জমার ক্ষেত্রেও মেয়াদ পূর্ণির আগে তুলতে পারবেন, তবে এতে প্রি-মিচ্যুরিটি পেনাল্টি দিতে হবে। সর্বনিম্ন ১০০০ টাকা থেকে এতে বিনিয়োগ শুরু করতে পারেন। 

একবার বিনিয়োগ করলেই হবে 

যে সমস্ত ব্যাক্তিরা মাসে মাসে টাকা জমা করতে পছন্দ করে না, তাদের পক্ষেও এই স্কিমে বিনিয়োগ করা সহজ হবে। কারণ স্টেট ব্যাঙ্কের SBI অ্যানুইটি ডিপোজিট স্কিমে এক বার বিনিয়োগ করলেই হবে। এরপর আপনি মাসে মাসে সরাসরি অ্যাকাউন্টে টাকা পেতে থাকবেন। এই স্কিমটি কিছুটা লোন এর উল্টো। আপনি ব্যাঙ্ক থেকে যেমন একসঙ্গে টাকা লোন নেন এবং কিস্তিতে লোন পরিশোধ করে, তেমনি এতে ব্যাঙ্ক আপনাকে কিস্তিতে টাকা পরিশোধ করবে। এই স্কিম সম্পর্কে আরও বিস্তারিত জানতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এর অফিসিয়াল ওয়েবসাইটে যান। 

আরও পড়ুন: SBI WhatsApp Banking – ব্যাংকের তথ্য এবার জানতে পারবেন হোয়াটসঅ্যাপেই। গ্রাহকদের জন্য বিশেষ সুবিধা করল SBI।

এতে কিভাবে বিনিয়োগ করবেন? 

প্রাপ্ত ও অপ্রাপ্ত বয়স্ক যেকোনো ভারতীয় নাগরিক SBI অ্যানুইটি ডিপোজিট স্কিমে বিনিয়োগ করতে পারবেন। এতে একক বা যৌথ ভাবে বিনিয়োগ করতে পারেন। SBI-এর যেকোনো শাখায় গিয়ে এই স্কিমে বিনিয়োগ করার জন্য আবেদন করতে পারবেন। বিনিয়োগ করার আগে ব্যাঙ্কের কর্মচারীর কাছ থেকে এর সম্পর্কে ভালোভাবে বুঝেনিতে হবে। 

আরও পড়ুন: SBI RD – স্টেট ব্যাংকের ধামাকা স্কিম! ২ বছরে পাবেন ২ লাখ টাকা, একদম মিস করবেন না।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

আরও পড়ুন: SBI এর দুর্দান্ত ফান্ড! মাত্র ৫০,০০০ টাকা জমা করে পাবেন ১ কোটি ২০ লক্ষ টাকা, কিভাবে পাবেন দেখেনিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us