শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Gold Rate: হোলিতে কমলো সোনার দাম! আজকে সোনার দাম কলকাতায় কত জেনে নিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

সোনা পছন্দ করেন না এমন মানুষ সত্যিই বিরল। বিশেষ করে সোনার অলংকার নারীদের কাছে এক বিশেষ আকর্ষণীয় জিনিস। তবে এই উজ্জ্বল হলুদ ধাতুটির দামের উত্তাপে তাতে হাত ছোঁয়াতে রীতিমত হিমশিম খেতে হয় সাধারণ মধ্যবিত্ত মানুষকে। তবে হোলির আগেই সোনা প্রেমীদের জন্য এক বিশেষ সুখবর এসেছে। কারণ কলকাতার বাজারে হঠাৎ করেই কমেছে সোনার দাম। সোনার দাম অনেকটা কমায় স্বাভাবিক ভাবেই খুশির হাসি ফুটেছে ক্রেতাদের মুখে।

জানা গেছে কলকাতায় ১০ গ্রাম সোনার দাম ৫০০ টাকা করে কমেছে। অর্থাৎ ৫০ হাজার টাকা দিয়ে এখন ১০ গ্রাম সোনা ক্রয় করতে পারবেন ক্রেতারা। যদিও সোনার এই দামের সঙ্গে GST ও অন্য সরকারি কর এবং কারিগরের মেকিং চার্জ যুক্ত করা হয়নি। যে দাম কমেছে সেটি শুধুমাত্র সোনার মূল্য। বর্তমানে কলকাতায় সোনার দাম ঠিক কি আছে দেখে নিন।

বর্তমানে কলকাতায় সোনার দাম(Gold Price Kolkata)

(১) ১৮ ক্যারেট সোনার বর্তমান মূল্য- বর্তমানে কলকাতায় 18 ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রামের হিসাবে ধার্য করা হয়েছে ৫০১৯০টাকা। গতকাল পর্যন্ত কলকাতার বাজারে এই ১৮ ক্যারেট সোনার দাম ছিল ৫০৫৬০ টাকা। বর্তমানে ১৮ ক্যারেট সোনার দাম কমেছে ৩৭০ টাকা করে।

অবশ্যই পড়ুন » Gold Tax: বাড়িতে বেশি সোনা রাখলে বিপদ! সরকারকে দিতে হবে মোটা টাকা ট্যাক্স

(২) 22 ক্যারেট সোনার বর্তমান মূল্য- বর্তমানে কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রামের হিসাবে রয়েছে ৬১৩৫০ টাকা। গত কাল পর্যন্ত ৬১৮০০ টাকায় বিক্রি হয়েছে এই সোনা। বর্তমানে বাজারে ২২ ক্যারেট সোনার দাম কমেছে ৪৫০ টাকা করে।

(৩) ২৪ ক্যারেট সোনার বর্তমান মূল্য- বর্তমানে কলকাতায় ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রামে হিসাবে ৬৬৯৩০ টাকা ধার্য করা আছে। এতদিন পর্যন্ত এই সোনা বিক্রি হয়েছে ৬৭৪২০ টাকায়। ২৪ ক্যারেট পাকা সোনার দাম বর্তমানে কমেছে প্রায় ৪৯০ টাকা।

সোনার বিশুদ্ধতা পরিমাপ

তবে সোনার কোনো অলংকার বা অন্য কোনো দ্রব্য বানানোর ক্ষেত্রে এই দামের সঙ্গে সংযুক্ত হবে GST সহ কারিগরের মজুরি। ফলে সোনা দিয়ে কোন কিছু বানানোর সময় এই দামের সঙ্গে অন্তত ৮০০০ টাকা সংযুক্ত হবে। মূলত ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনা দিয়েই বিভিন্ন ধরনের গহনা প্রস্তুত করা হয়। ২২ ক্যারেট সোনায় বিশুদ্ধতা রয়েছে ৯১% এবং ১৮ ক্যারেট সোনা বিশুদ্ধতার পরিমাণ ৭৫%। ২৪ ক্যারেট সোনার বিশুদ্ধতা হল ৯৯%। তবে এই সোনা দিয়ে কখনো গয়না প্রস্তুত করা হয় না।

অবশ্যই পড়ুন » Gold Purity Test: এই 3 উপায়ে সোনার বিশুদ্ধতা পরীক্ষা করুন, সোনা কেনার আগে অবশ্যই দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us